Thank you for trying Sticky AMP!!

১৯ বছর পর প্লেব্যাক করলেন রথীন্দ্রনাথ রায়

রথীন্দ্রনাথ রায় (মাঝে)। ছবি: সংগৃহীত

১৯ বছর পর প্লেব্যাক করলেন লোকগানের জীবন্ত কিংবদন্তি রথীন্দ্রনাথ রায়। সরকারি অনুদানে নির্মিত নিশীথ সূর্য পরিচালিত ‘পায়রার চিঠি’ চলচ্চিত্রের জন্য তিনি এই গান গেয়েছেন। ‘যাপিত জীবন আনন্দ লগন’ শিরোনামের গানটির কথা ও সুর করেছেন পরিচালক নিজে। আর সংগীত আয়োজন করেছেন মুশফিক লিটু।

বৃহস্পতিবার রাজধানীর ‘লং-প্লে’ স্টুডিওতে কণ্ঠ ধারণ করা হয় রথীন্দ্রনাথ রায়ের। গান করতে এসে গুণী এই শিল্পী বলেন, ‘২০০০ সালে সর্বশেষ “হৃদয়ের বন্ধন” সিনেমায় প্লেব্যাক করেছি। দীর্ঘদিন পর “পায়রার চিঠি” সিনেমায় গান করার প্রস্তাব দেন সিনেমাটির পরিচালক নিশীথ সূর্য। কীর্তন আঙ্গিকের এই গান আমাকে ভেবেই সুর করা হয়েছে শুনে প্লেব্যাক করার আগ্রহ পাই আমি। দীর্ঘদিন পর একটি ভালো কথা ও সুরের গান করতে পেরে আমি আনন্দিত।’

রথীন্দ্রনাথ রায় চলচ্চিত্রে বহু কালজয়ী গান করেছেন। এর মধ্যে ‘অন্ধ বঁধু’ সিনেমার ‘ও যার অন্তরে বাহিরে কোনো তফাত নাই’ এবং ‘নাগরদোলা’ সিনেমার ‘তুমি আরেক বার আসিয়া যাও মোরে কান্দাইয়া’ গানের জন্য পেয়েছিলেন ‘বাচসাস’ পুরস্কার। এ ছাড়া ফকির মজনু শাহ চলচ্চিত্রের ‘সবাই বলে বয়েস বাড়ে’ এবং ‘নালিশ’ চলচ্চিত্রের ‘খোদার ঘরে নালিশ করতে দিলো না আমারে’ গানগুলোর কথা এখনো ভুলতে পারেনি বাংলা গানের শ্রোতারা। ১৯৯৫ সালে একুশে পদক লাভ করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই শিল্পী।