Thank you for trying Sticky AMP!!

১৫০ নাটকের নাট্যকার তিনি

মিজানুর রহমান বেলাল

পেশায় প্রকৌশলী হলেও লেখালেখি করে বেশ পরিচিতি লাভ করেছেন মিজানুর রহমান বেলাল। মূলত তিনি একজন কবি ও নাট্যকার। টেলিভিশনে প্রচারিত ১৫০টি নাটক, টেলিফিল্ম ও ওয়েব ফিল্ম লিখেছেন তিনি। তাঁর লেখায় উঠে আসে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের টানাপোড়েন, সমাজের নানা অসংগতি। সমসাময়িক ভাবনাগুলোকে ধারণ করে গল্পের মাধ্যমে দর্শকের কাছে পৌঁছে দেন বিভিন্ন বার্তা।

নওগাঁ জেলার আত্রাই উপজেলায় জন্ম নেওয়া মিজানুর রহমান বেলালের শৈশব কেটেছে গ্রামে। তাঁর রচিত জনপ্রিয় ওয়েব ফিল্ম আলহাজেন পরিচালিত ‘আলপিন’। এ ছাড়া জনপ্রিয় নাটকের মধ্যে রয়েছে সকাল আহমেদ পরিচালিত ‘শহরনামা’, ‘বিসিএস বক্কর’, ‘বক্কর এখন ব্যাংকার’, চয়নিকা চৌধুরী পরিচালিত ‘স্যারের মেয়ে’, ‘শুভকামনা’, ‘বড়ভাবী’, ‘হুইল চেয়ার’।

এ ছাড়া রাকেশ বসু, তপু খান, মাসুদ করিম সুজন, সাহেল সুমন, মনিরুজ্জামান জুলহাস, মাহমুদ হাসান শিকদার, আল হাজেন, আনিস রহমান, আনিসুর রহমান রাজিবসহ অনেক পরিচালক তাঁর গল্পে নাটক নির্মাণ করেছেন।

‘কংক্রিটের প্রজাপতি’র পোস্টার

তাঁর রচিত অনেক নাটক ইউটিউবে ১০ লাখের বেশি দর্শক দেখে ফেলেছে। এসব নাটকে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, জাহিদ হাসান, মমসহ জনপ্রিয় অনেক অভিনেত্রী-অভিনেতা।

Also Read: নতুন নাটক, ৯ দিনে ১২ প্রদর্শনী

শুধু চিত্রনাট্য নয়, তিনি লিখেছেন একাধিক কাব্যগ্রন্থ। তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘সীমান্তের কাঁটাতার’, ‘বায়বীয় বায়োস্কোপ’, ‘জুম জুয়াড়ি’ প্রমুখ।

আজ এনটিভিতে রাত ৯টা ৩০ মিনিটে প্রচারিত হবে তাঁর ১৫০তম নাটক ‘কংক্রিটের প্রজাপতি’। চলতি বছর তাঁর চিত্রনাট্যে শুরু হবে একটি চলচ্চিত্র, দুটি ওয়েব ফিল্ম ও একটি ধারাবাহিকের শুটিং। কবিতায় কালি ও কলম পুরস্কারসহ এ পর্যন্ত ৬টি পুরস্কারও অর্জন করেছেন।