Thank you for trying Sticky AMP!!

কারাতে শিখতে চাইলে

আত্মরক্ষার কিছু কৌশল শিখে রাখা ভালো। ছবি: খালেদ সরকার

রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় বাজে মন্তব্যের শিকার হননি এমন নারী খুঁজে পাওয়া দুষ্কর। সেই সঙ্গে বাজে স্পর্শ বা ইঙ্গিত তো থাকেই। এ ছাড়া অন্যায়ভাবে কেউ গায়ে এসে পড়লে নিজেকে তো রক্ষা করা চাই।

রাস্তাঘাটে অসহায় পরিস্থিতিতে পড়ে দরজায় খিল এঁটে বসে থাকলে তো চলবে না। এমন অপ্রীতিকর ঘটনা এড়াতে কিছু প্রস্তুতি থাকা ভালো। আত্মরক্ষার জন্য মার্শাল আর্ট বা কারাতে, জুডো, তায়কোয়ান্দোর মতো শারীরিক কৌশল হতে পারে নারীর সুরক্ষার শক্ত একটি হাতিয়ার।

মেয়েদের মধ্যে কারাতে প্রশিক্ষণের প্রতি উৎসাহ দিন দিন বাড়ছে। চার বছরের শিশু থেকে শুরু করে যেকোনো বয়সের নারীই কারাতে শিখতে পারেন। কারাতে শিখলে মানুষের সামগ্রিক জীবনধারা বদলে যাওয়ার সঙ্গে বাড়ে রোগপ্রতিরোধক্ষমতা। বিচিত্র কলাকৌশলের এই ক্রীড়া নারীকে আত্মবিশ্বাসী ও সাহসী করে তোলে। মূলত আত্মরক্ষার জন্য বলা হলেও কারাতে খেলা, ব্যায়াম এমনকি চিত্তবিনোদনের মাধ্যম হিসেবেও পরিচিত। গান-নাচ, ছবি আঁকা, গল্প-কবিতার মতো কারাতেও একধরনের শিল্পমাধ্যম। তাই তো প্রযুক্তিতে আসক্তি কমিয়ে কারাতে হতে পারে সত্যিকারের বন্ধু।

শিখবেন কোথায়
বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের জন্য কারাতে প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কারাতে প্রশিক্ষণ প্রতিষ্ঠানটিতে যে কেউ ভর্তি হতে পারবেন। বছরজুড়েই ভর্তি নেওয়া হয় সেখানে এবং প্রশিক্ষণ শেষে ৫০ নম্বরের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে তবেই মেলে সর্বোচ্চ র‌্যাঙ্কিং ব্ল্যাক বেল্ট। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ভর্তি ও মাসিক বেতনে রয়েছে বিশেষ ছাড়।

এ ছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মার্শাল আর্ট ক্লাব জিমনেসিয়াম, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), স্কলাস্টিকা স্কুল, ভিকারুননিসা নূন স্কুল, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ইন্টারন্যাশনাল টার্কিশ হোপ স্কুল, মোহাম্মদপুর মডেল স্কুল, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল ও কলেজ, মনিপুর স্কুলসহ ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দেওয়া হচ্ছে কারাতে প্রশিক্ষণ।

ধানমন্ডির সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সেও শিখতে পারেন কারাতে। এখন ঢাকার বাইরে সারা দেশেই বিভিন্ন প্রতিষ্ঠানে কারাতে শেখার ব্যবস্থা রয়েছে, শুধু অপেক্ষা খুঁজে নিয়ে ভর্তি হয়ে যাওয়া।

এলাকা বুঝে বিভিন্ন এলাকায় ও প্রতিষ্ঠানে ভর্তি এবং মাসিক বেতনে ভিন্নতা থাকলেও ভর্তি খরচ ৫০০ থেকে শুরু করে ৭ হাজার টাকা এবং মাসিক বেতন ৫০০ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত। সপ্তাহে দুই দিন থেকে শুরু করে পাঁচ দিন পর্যন্ত ক্লাস নেয় প্রতিষ্ঠানগুলো। তিন-চার মাসে এক একটা অংশে আলাদাভাবে পাস করলে তবেই মেলে পরবর্তী রঙের বেল্ট বা কোমরবন্ধ।

সাধারণত ভর্তি হলেই সাদা বেল্ট দেওয়া হয়। তারপর একে একে হলুদ, কমলা, সবুজ, নীল, বেগুনি, লাল, বাদামি ও কালো। কালো কোমরবন্ধ প্রশিক্ষণের সর্বোচ্চ ধাপ। এ ছাড়া শিশুরা বয়সভিত্তিক ও বড়রা একই ওজনের ব্যক্তির সঙ্গে প্রতিযোগিতায় অংশ নিয়েও জিততে পারেন সোনা, রুপা কিংবা ব্রোঞ্জ পদক।

বাংলাদেশ কারাতে ফেডারেশনের কোচ মোজাম্মেল হক জানান, তাঁর প্রতিষ্ঠানে ভর্তি হতে ৫০০ টাকা লাগে। মাসিক বেতনও ৫০০ টাকা। সপ্তাহে চার দিন ক্লাস করা যাবে। তিন মাসে এক একটি অংশ বিভক্ত। নিজেদের নিরাপত্তার জন্য ছোট থেকে বড় সবার কারাতে শেখা উচিত, বিশেষ করে মেয়েদের। শেখার সময় নিজেকে ব্যথার হাত থেকে বিপদমুক্ত রাখতে হাতে হ্যান্ড গ্লাভস, পায়ে শিন গার্ড, বুকে পরার জন্য চেস্ট গার্ড এবং মাথায় হেলমেট ব্যবহার করাটা নিরাপদ।

রাজধানী ও তার বাইরে বিভিন্ন এলাকায় কারাতে প্রশিক্ষণ দেওয়া হয়। বিশেষ করে শিশু ও নারীদের জন্য বেশ কিছু প্রশিক্ষণ কেন্দ্রের খোঁজ দেওয়া হলো।

ঢাকায়
বাংলাদেশ কারাতে ফেডারেশন, ঢাকা।

ঢাকা বিশ্ববিদ্যালয় জুডো ও কারাতে প্রশিক্ষণ কর্মসূচি। ফোন: ০১৭১৫৯১৪০৫৭

 ঢাকা সিতোরিউ কারাতে একাডেমি। ফোন: লালমাটিয়া ০১৭৭৭৯৭৬৮৬৬, গুলশান ০১৭৯১৭১৯৪২৯

চায়নিজ কুংফু অ্যান্ড উশু স্কুল, মোহাম্মদপুর। ফোন: ০১৬৭৪৮৪২১৩২

 মার্শাল আর্ট স্টারস একাডেমি, মিরপুর।

ইয়াং ড্রাগন মার্শাল আর্ট সেন্টার, মগবাজার। ফোন: ০১৭১৮২৯৩৭৮৬

 ব্ল্যাকবেল্ট একাডেমি। ফোন: গুলশান ০১৮১৭৫১৯৭৬২, উত্তরা ০১৯৩২০০০০৩২

এম কে সিতেরিউ কারাতে একাডেমি, যাত্রাবাড়ী। ফোন: ০১৭১৭৩৫১৫৮৭, ০১৬৮০৮১৯৬৯৮

ঢাকার বাইরে
বাংলাদেশ ইয়াং কিং কারাতে সেন্টার, রাজশাহী। ফোন: ০১৭০৫৪৫৯২৬৮

বাংলাদেশ কিক ফাইটার কারাতে স্কুল, খুলনা।

খুলশী কারাতে ক্লাব, চট্টগ্রাম। ফোন: ০১৮১৯৬৪৮৪৫৬

 চাইনিজ উশু ফাইটার স্কুল, সিলেট। ফোন: ০১৭১৯৯২৪৪৭১

 ইয়াং ড্রাগন মার্শাল আর্ট সেন্টার, বগুড়া।

বাংলাদেশ সেলফ ডিফেন্স অ্যান্ড স্পোর্টস কারাতে একাডেমি, নারায়ণগঞ্জ।