Thank you for trying Sticky AMP!!

নারীদের জন্য নারী চালক

প্রতীকী ছবি

ভারতের দিল্লিতে নারীদের নিরাপদে চলাচলের জন্য সম্প্রতি ‘উইমেন উইথ হুইলস’ নামে বেসরকারি ক্যাব সার্ভিস চালু হয়েছে। এই সেবার অধীনে ট্যাক্সি চালাবেন নারীরা। দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের ১৬ নম্বর পিলারের কাছে একটি কিয়স্কের মাধ্যমে এই সেবা পরিচালিত হবে। এখান থেকে দিল্লির ভেতরে যেকোনো জায়গায় যাত্রীকে পৌঁছে দেবে এই ট্যাক্সি।

ইন্ডিয়ান এক্সপ্রেস–এর প্রতিবেদনে শাখা কনসালটিং উইংসের প্রধান অরবিন্দ ভাদেরার বক্তব্য উল্লেখ করে বলা হয়েছে, নারী যাত্রীদের জন্য
নারী চালকের সুবিধা দিয়ে সেবাটি বাজারে এনেছে আজাদ ফাউন্ডেশন নামের একটি এনজিও। এর ফলে নারীরা আরও বেশি ক্যাবে চড়তে আগ্রহী হবেন। তবে কোনো নারীর সঙ্গে পুরুষ সহযাত্রী থাকলে ওই পুরুষ এই ক্যাবে চড়তে পারবেন। সাধারণত, নারীরা বিমানবন্দরে নেমে কীভাবে গন্তব্যে পৌঁছাবেন, তা ভেবে চিন্তিত থাকেন। এই সেবা নিশ্চিন্তে ও নিরাপদে পৌঁছে দেবে।

 অরবিন্দ ভাদেরা জানিয়েছেন, এই সিস্টেমে জিপিএস যুক্ত আছে। আর দিনের ২৪ ঘণ্টাই যেকোনো জরুরি অবস্থায় ‘প্যানিক বাটন’ চেপে ৩০ মিনিটের ভেতর সেবা পাওয়ার ব্যবস্থা আছে। প্রাথমিকভাবে ২০টি গাড়িকে এই সেবার আওতায় রাখা হয়েছে। শাখা কনসালটিং উইংস নারীদের জন্য ইন্দোর, জয়পুর ও কলকাতাতেও এই সার্ভিস চালু করার কথা ভাবছে।

আজাদ ফাউন্ডেশন অর্থনৈতিকভাবে দুর্বল আর পিছিয়ে থাকা জনগোষ্ঠী থেকে নারীদের প্রশিক্ষণ দিয়ে এই সেবা চালু করেছে। একজন নারী ক্যাবচালক বলেন, ‘এখন আমি নিজের পায়ে দাঁড়িয়েছি। আমি এখন উপার্জন করছি আর স্বাধীন জীবন যাপন করছি।’