Thank you for trying Sticky AMP!!

নিরানন্দ ঈদ

আমার প্রবাস জীবন থেকে ঝরে গেল আরও একটা দিন। ঈদের দিন সবাই কত আনন্দ করছে দেশে। আর আমরা পরবাসে বিষণ্ন মনে ভাবি, যদি দেশে থাকতে পারতাম ঈদে! তাহলে কত মজাই না করতাম।
আমরা প্রবাসীরা দেশে পরিবার পরিজনের জীবন আনন্দময় করতে ব্যস্ত থাকি। কিন্তু প্রবাসে আমাদের কষ্টের জীবন কীভাবে কাটে, তার খোঁজ কেউ রাখে না। তাঁরা অনেকেই জানেন না, প্রবাস জীবনে কত শত মানুষকে ঈদের দিনেও কাজ করতে হয়। ঈদে সুখ জোটে খুব কম লোকের কপালে।
তার পরও আমরা খুশি থাকি। ভাবি, পরিবার তো ভালো আছে। মাকে বলেছিলাম, তুমি নতুন কাপড় নিও, বাবার জন্য পাঞ্জাবি কিনো। ওদিকে ছোট ভাইবোনের দামি পোশাক আর মোটা টাকা সেলামি না হলে তো চলেই না। ছোট ভাই ঈদের আগে নতুন মোটরসাইকেলের কথা বলেছিল। সেটা না পাওয়ায় সে খুব বেজার। আরও কত লোকের যে আবদার ছিল।
কিন্তু মা তুমি কি জানো, আমি সেই দেশ থেকে নিয়ে আসা পুরোনো প্যান্ট আর শার্ট পরেই ঈদের দিনেও কাজে গিয়েছি। পাইনি তোমার হাতের হরেক রকম রান্না। ঈদের দিন আমি ছিলাম কাজে। জানো মা, তার পরও আমি খুশি। তোমরা ভালো আছো যে তাই। শুধু কষ্ট লাগে তখন, দেশের কোনো বড় মাপের লোকজন যখন আমাদের কামলা বলে তাচ্ছিল্য করেন। আর বিভিন্ন নাটক সিনেমায় আমাদের অসম্মান করা হয়। আমরা তো দুর্নীতি করে টাকা রোজগার করি না। কষ্ট করে টাকা রুজি করি।
রনি আরিফ
নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র