Thank you for trying Sticky AMP!!

সৈনিক পদে লোক নেবে সেনাবাহিনী

সৈনিক পদে লোক নেবে বাংলাদেশ সেনাবাহিনী। ছবিটি বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট থেকে নেওয়া।

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে লোক নেবে বলে বিভিন্ন পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই নিয়োগের বিজ্ঞপ্তিটি গত ১২ জুন প্রথম আলো শুক্রবারের ক্রোড়পত্র চাকরিবাকরি ৪র্থ পৃষ্ঠায় প্রকাশিত হয়। আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সূত্রে জানা গেছে, প্রতিবছর ছয় মাস পরপর সৈনিক পদে লোক নেওয়া হয়। ১২ জুলাই থেকে ৩১ ডিসেম্বর ২০১৫ তারিখ পর্যন্ত নির্ধারিত সেনানিবাসে সৈনিক পদে লোক ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। এরই মধ্যে শুরু হয়ে গেছে আবেদনপ্রক্রিয়া। সাধারণ পেশার প্রার্থীদের আবেদন করতে হবে ৭ জুলাইয়ের মধ্যে। সেনা সদস্যদের সন্তান ও কারিগরি বিভাগের প্রার্থীদের আবেদনপত্র জমা দিতে হবে আগামী ৭ ও ৮ অক্টোবরের মধ্যে।
আবেদনের যোগ্যতা ও পদ্ধতি: সৈনিক পদে আবেদন করতে পারবে সাধারণ পেশায় মহিলা ও পুরুষ উভয় প্রার্থীরা। আর কারিগরি পেশায় পারবে শুধু পুরুষ প্রার্থীরা। বিজ্ঞপ্তি অনুযায়ী সৈনিক পদে আবেদনের জন্য সাধারণ পেশার পুরুষ প্রার্থীদের এসএসসি ও সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.৫ পেয়ে পাস হতে হবে। আর মহিলাদের ক্ষেত্রে শুধু বিজ্ঞান বিভাগে এসএসসি বা সমমান পরীক্ষায় পাস হলেই আবেদন করা যাবে। অন্যদিকে কারিগরি পেশার জন্য বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৩.৫ পেয়ে এসএসসি পাস হতে হবে। আর বয়স হতে হবে ১৫ নভেম্বর ২০১৫ তারিখে সাধারণ পেশার জন্য ১৭ থেকে ২০ বছর। কারিগরি পেশার ক্ষেত্রে ১৭ থেকে ২১ বছর। পুরুষ প্রার্থীদের ন্যূনতম উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯ দশমিক ৯০ কেজি হতে হবে। এ ছাড়া বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি থাকতে হবে। আর মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। সব প্রার্থীকে অবশ্যই অবিবাহিত ও সাঁতার জানতে হবে।
আগ্রহী প্রার্থীদের আবেদন করতে হবে এসএমএস ও অনলাইনের মাধ্যমে। আবেদনকারী যোগ্য প্রার্থীদের মধ্য থেকে প্রথম ৬৯৮৮০ জন পুরুষ ও ৪৪৮০ জন মহিলা প্রার্থীর এসএমএস গ্রহণ করা হবে। অতিরিক্ত প্রার্থীদের শর্তাবলি পূরণসাপেক্ষে পরের ব্যাচের জন্য সংরক্ষিত রাখা হবে। টেলিটক প্রিপেইড মোবাইল থেকে এসএমএস করে আবেদন ফ্রি জমা দেওয়ার পর প্রার্থী একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড পাবেন। এই ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে <http://sainik.teletalk.com.bd> অথবা www.joinbangladesharmy.mil.bd -এ লগ ইন করে সংশ্লিষ্ট নির্দেশ অনুযায়ী আবেদনপত্র পূরণ করা হলে সঙ্গে সঙ্গে প্রার্থী তাঁর পরীক্ষার জন্য প্রবেশপত্র প্রিন্ট করে নিতে পারবেন। পরীক্ষার তারিখ, স্থান ও সময় প্রার্থীকে পরীক্ষার ৭২ ঘণ্টা আগে এসএমএসের মাধ্যমে জানানো হবে। আর বিএনসিসি, সেনা সন্তান ও কারিগরি ট্রেডে আগ্রহী প্রার্থীরা সোনালী ব্যাংকের যেকোনো শাখা হতে ‘সেনা সদর, এজি শাখা, পিএ পরিদপ্তর-এর নামে সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস করপোরেট শাখা’-এর অনুকূলে ১৫০ টাকার ব্যাংক ড্রাফটের মাধ্যমে পরীক্ষার আবেদনপত্র সংগ্রহ ও পূরণ করতে হবে। এরপর পরীক্ষায় অংশ নিতে হবে।
নির্বাচন-প্রক্রিয়া: আইএসপিআর সূত্রে জানা গেছে, সেনাবাহিনীর সৈনিক নির্বাচন পদ্ধতি কয়েকটি ধাপে হয়। প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় অংশ করতে হবে। বিষয় থাকবে পাঁচটি। বাংলা, অঙ্ক, ইংরেজি, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা—এসব বিষয়ে। লিখিত ও মৌখিক পরীক্ষায় ভালো করতে হলে প্রার্থীকে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বইগুলো পড়তে হবে। পাশাপাশি সাম্প্রতিক বিষয়াবলি ও বাংলাদেশ সেনাবাহিনী সম্পর্কে ধারণা থাকলে সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা বিষয়ে ভালো করা যাবে। এসব পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্তভাবে নির্বাচিত করে তাঁদের নিয়োগপত্র দেওয়া হবে।
প্রশিক্ষণ: সেনা সদরের চূড়ান্ত মনোনয়ন পর্ষদ থেকে নির্বাচিত প্রার্থীদের দুই বছরের সামরিক প্রশিক্ষণে অংশ নিতে হবে। পাশাপাশি চাকরির সময়ে এইচএসসি ও উচ্চতর শিক্ষা গ্রহণের সুযোগ থাকবে।
সুযোগ-সুবিধা ও পদোন্নতি: চূড়ান্তভাবে সৈনিক পদে নিয়োগ পাওয়া প্রার্থীরা নির্ধারিত স্কেলে বেতন, বিনা মূল্যে উচ্চশিক্ষা, পেনশন, আহার, বাসস্থান, চিকিৎসা খরচ, সন্তানদের লেখাপড়ার খরচ প্রভৃতি সুযোগ-সুবিধা পাবেন। এ ছাড়া নীতিমালা অনুযায়ী জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদান করার সুযোগও পাওয়া যাবে। দক্ষতা আর যোগ্যতার মাধ্যমে একজন সৈনিক পদোন্নতি পেয়ে সার্জেন্ট বা অফিসার হওয়ারও সুযোগ পেতে পারেন।
অনলাইন আবেদন বা ভর্তিসংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন:
০১৫৫৫৫৫৫১৪৩ এই নম্বরে। আরও ভিজিট করতে পারেন এই ওয়েবসাইটে: www.joinbangladesharmy.mil.bd