Thank you for trying Sticky AMP!!

কনের পাদুকা

আক্দ বা ব্রাইডাল শাওয়ারের মতো অনুষ্ঠানে মানিয়ে যাবে এমন লোফার। মডেল: বর্ণ, জুতা: ক্র্যাফটসম্যান, পোশাক: ওটু , ছবি: কবির হোসেন

বিয়ে মানেই যেন কনের সাজ। আর সে সাজের মধ্যে শুধু মেকআপ আর পোশাক নয়, জুতাও একটি বড় অংশ। আর বছর ঘুরতেই পোশাকের পাশাপাশি কনের জুতার ফ্যাশনেও আসে বেশ পরিবর্তন। জুতার রং, হিল, নকশা সবকিছুতেই থাকে বিয়ের আমেজ।

বিয়ের সব আনুষ্ঠানিকতার মধ্যে গায়েহলুদের আয়োজনে থাকে দেশীয় ঘরানার আমেজ। এই বিশেষ দিনে কনের পোশাকের সঙ্গে হিল ছাড়া জুতাই মানানসই। একটু রঙিন চপ্পল বা ফ্ল্যাট জুতা, যাতে চুমকি, পুঁতি, মুক্তা, পাথরের প্রাধান্য বেশি, কনের পছন্দের তালিকায় প্রথমেই থাকে এই জুতা।

বিয়ে ও বউভাতের জন্য ঝলমলে ব্লক বা প্ল্যাটফর্ম হিলের ক্লোজড সু বা সামনে থেকে বন্ধ জুতা এখন বেশ ট্রেন্ডি। এ ছাড়া নেটের ওপর কয়েকটি রঙের মিশ্রণে ভিন্নধর্মী মাঝারি হিলের জুতাও এই বছর বেশ জনপ্রিয় হবে বলে জানালেন ওরিয়ন ফুটওয়্যার লিমিটেডের ব্যবসায় উন্নয়ন ব্যবস্থাপক মুহাম্মদ মিনহাজ উদ্দিন। 

বিয়ের একেক অনুষ্ঠানে কনের জুতার ঢংটাও থাকে একেক ধরনের। অনেকে খুব চকচকে জুতা পছন্দ করলেও একটু অভিজাত ও বৈচিত্র্যপূর্ণ জুতার কদরও কিন্তু কম নয়। এখন হলুদের অনুষ্ঠানে অনেক কনেকে ভেলভেটের ওপর এমব্রয়ডারি বা বিভিন্ন প্রিন্টের ফ্ল্যাট জুতা পরতে দেখা যায়। এমন সব জুতা বিয়ের পরও চাইলে ব্যবহার করতে পারেন কনেরা। আবার গোলাপি, ম্যাজেন্টা রঙের ফয়েল লেদারের ফিতা দেওয়া জুতাও এখনকার ফ্যাশন বলে জানান ক্র্যাফটসম্যানের পরিচালক সারা হোসেন।

বিয়ের দিনে কনের পায়ে হিল জুতা মানানসই। মডেল: নাজিয়া, জুতা: ওরিয়ন

এদিকে বিয়েতে শুধু জুতার ফ্যাশনের দিকে নয়, আরামের দিকটিতেও প্রাধান্য দিতে হবে। যেহেতু ছবি তোলা বা দাঁড়িয়ে থাকার একটি আনুষ্ঠানিকতা রয়েছে, তাই বিয়ের জুতা ৩ ইঞ্চির বেশি উঁচু হওয়া ঠিক নয়। এ ছাড়া এখন দিনের বেলাতেও বিয়ের অনেক উৎসব হচ্ছে, যার মধ্যে রয়েছে হলুদ, মেহেদি, সংগীত ও আবির খেলা। এ ধরনের অনুষ্ঠানে একটু রঙিন ফ্ল্যাট গোটাপাত্তির কাজ করা জুতা ও জুত্তি বা নাগরাই মানানসই। আবার বছর বছর জুতার রঙেও দেখা যায় বেশ পরিবর্তন। এখন বিয়ের জুতা রঙের মধ্যে প্রথম সারিতে রয়েছে ধূসর সাদা, সাদা, সোনালির পাশাপাশি রোজ গোল্ডেন, লাল, মেরুন, ম্যাজেন্টা, হলুদ, নীল ও গোলাপি রংগুলো। হলুদ, মেহেদি ও সংগীতে চপ্পল, জুত্তি বা নাগরা ও গোটাপাত্তির ফ্ল্যাট জুতার ফ্যাশন একেবারেই নতুন। সারারা ও গারারা–জাতীয় পোশাকের সঙ্গে ভালো লাগবে এই ধরনের জুতা। বিয়ে, বউভাতে শাড়ি, লেহেঙ্গা ও গাউনের সঙ্গে মাঝারি ব্লক হিল বা প্ল্যাটফর্ম হিলের জুতা আরাম দেবে। কনের জন্য সু, হিল, পেনসিল হিল, ব্লক হিল প্ল্যাটফর্ম হাই হিলের স্টোন, পুঁতি, ক্রিস্টালের কাজ, পুরোটা পার্ল বা স্টোন, ভেলভেটের তৈরি জুতা এখন ফ্যাশন। ক্র্যাফটসম্যান, ওরিয়ন, বাটা, অ্যাপেক্স, বে এম্পোরিয়াম, জেনিসসহ বিভিন্ন ব্র্যান্ডের শোরুমে কনের জুতা পাবেন। 

এ ছাড়া এখন বিয়ের মৌসুমের জন্য ওয়েডিং সু বিভাগও রয়েছে প্রায় প্রতিটি জুতার শোরুমে। যেখানে সহজেই বিশেষ নকশা করা জুতা পেয়ে যাবেন কনের জন্য। আবার চাইলে নিজের পছন্দমতো ফরমাশ দিয়েও বানিয়ে নিতে পারেন বিয়ের জুতা।