Thank you for trying Sticky AMP!!

পেটের সমস্যার দিকে নজর রাখুন

করোনাভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। তবে এর কারণে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গেও সমস্যা হতে পারে। পরিপাকতন্ত্রের সমস্যাও দেখা দিতে পারে। এ ক্ষেত্রে অন্যতম উপসর্গ হলো খাবারে প্রচণ্ড অরুচি, স্বাদহীনতা, ডায়রিয়া বা পাতলা পায়খানা, বমি বা বমিভাব ইত্যাদি অন্যতম। এ ছাড়া পেটে ব্যথাও হতে পারে।

খাবারে অরুচি হতে পারে করোনার সংক্রমণের প্রাথমিক একটি লক্ষণ। জ্বর বা কাশির মতো উপসর্গ দেখা দেওয়ার আগেই অরুচি আর ক্লান্তি দেখা দিতে পারে। তার সঙ্গে থাকতে পারে স্বাদহীনতা। পেট খারাপ বা ডায়রিয়াও করোনার সংক্রমণের গুরুত্বপূর্ণ লক্ষণ। অনেক রোগীর ক্ষেত্রে ফুসফুসের সমস্যার সঙ্গে পেটের সমস্যা থাকে। কোনো কোনো রোগীর ক্ষেত্রে শুধু পেটের সমস্যাই
দেখা গেছে।

>

জ্বর বা কাশির মতো উপসর্গ দেখা দেওয়ার আগেই অরুচি আর ক্লান্তি দেখা দিতে পারে
সঙ্গে থাকতে পারে স্বাদহীনতা

কাজেই করোনা মহামারির এ সময় হজম জটিলতার দিকেও নজর রাখতে হবে। ডায়রিয়া, অরুচি বা স্বাদহীনতার মতো উপসর্গ দেখা দিলেই, জ্বর থাকুক বা না-থাকুক, নিজেকে পরিবারের অন্য সবার থেকে আলাদা করে ফেলুন। সম্ভব হলে আলাদা টয়লেট ব্যবহার করুন। তা সম্ভব না হলে প্রতিবার টয়লেট ব্যবহারের পর জীবাণুনাশক ছিটিয়ে কমোডের ঢাকনা লাগিয়ে ফ্লাশ করুন। বারবার পাতলা পায়খানা হলে পর্যাপ্ত পানি, স্যালাইন, ডাবের পানিসহ তরল খান। বমি বেশি হলে বা কিছুই খেতে না পারলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।