Thank you for trying Sticky AMP!!

স্কুটারে পিকআপ দিতে গেলে কবজিতে ব্যথা হচ্ছে, কী করি?

পাঠকের প্রশ্নের পরামর্শ দিয়েছেন ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালের অর্থোপেডিক ও পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারি বিশেষজ্ঞ ডা. কাজী শহীদ-উল-আলম

অনেকেরই পিকআপ দিতে গেলে কবজিতে ব্যথা লাগে। মডেল: আহাদ ও নিধি

প্রশ্ন: আমি স্কুটার চালাতে পছন্দ করি। আমার কাজের জন্যও এটি দরকারি। কিন্তু একবার স্কুটার চালাতে গিয়ে ছোট্ট একটা দুর্ঘটনায় পড়েছিলাম। এরপর থেকে স্কুটারে উঠলেই আমার ভয় করে। সেই সঙ্গে একটা ছোট্ট সমস্যাও হচ্ছে। স্কুটার চালানোর সময় পিকআপ (এক্সেলারেটর) দিতে গেলে হাতের কবজিতে ব্যথা হচ্ছে। তবে আমি স্কুটার চালাতে চাই। দয়া করে পরামর্শ দেবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ: আপনার বিবরণে বয়স উল্লেখ করেননি। বয়স জানাটা জরুরি ছিল। যা–ই হোক, প্রাথমিকভাবে আপনাকে কিছুদিন কতগুলো নিয়ম মেনে চলার পরামর্শ দিচ্ছি। রিস্ট ব্রেস ব্যবহার করুন। ঘুম ও গোসলের সময় বাদে সব সময় হাতে পরে রাখবেন। মোটামুটি তিন সপ্তাহ এটি ব্যবহার করে দেখুন। আক্রান্ত হাতে যাতে কোনো চাপ না পড়ে বা টান না লাগে, সেদিকে খেয়াল রাখবেন। হাত সম্পূর্ণ বিশ্রামে রাখুন কিছুদিন। সুস্থ হয়ে গেলে আবার স্কুটার চালাবেন বা দৈনন্দিন কাজ করবেন। আর যদি সপ্তাহ তিনেকের মধ্যে দৃশ্যমান উন্নতি না হয়, তাহলে একজন বিশেষজ্ঞ চিকিৎসক দেখিয়ে প্রয়োজনীয় চিকিৎসা নিতে হবে।