Thank you for trying Sticky AMP!!

সাইকেল চালালে কি লম্বা হওয়া যায়

শিশুদের উচ্চতা বাড়াতে নানান কিছুই করেন অভিভাবকেরা। ঝুলে থাকতে উৎসাহ দেন, কেউ আবার সাইকেল চালাতে বলেন। আসলেই কি এসব কাজে শিশুর উচ্চতা বাড়ে? বিজ্ঞান কী বলে?

রোজ ৩০ মিনিট করে সাইকেল চালানোর অভ্যাস গড়ে তুলতে পারেন। মডেল : রাইসা

নিয়মিত সাইকেল চালানো শরীরের নিচের অংশের পেশি ও হাড়ের জন্য দারুণ ব্যায়াম। এমন ব্যায়াম এ অংশের বৃদ্ধিকে ত্বরান্বিত করে। ফলে সাইকেল চালানোর কারণে শিশু কিছুটা লম্বা হতে পারে। তবে তার সঙ্গে চাই শিশুর সঠিক পুষ্টি, এমনটাই বলছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলিটেশন বিভাগের অধ্যাপক শামসুন নাহার। এ ছাড়া লম্বা বা খাটো হওয়ার পেছনে জিনগত কারণও রয়েছে।

সাইকেল চালানোর পাশাপাশি শিশুকে পুষ্টিকর খাবার দিন। মডেল : রূপকথা ও রাইসা

সাইকেল চালানোর সু-অভ্যাস

৪-৫ বছর বয়সেই শিশুকে সাইকেল চালানো শিখিয়ে দেওয়া ভালো। রোজ অন্তত ৩০ মিনিট করে সাইকেল চালানোর অভ্যাস গড়ে তুলতে পারেন। এভাবে ১৮ বছর বয়স পর্যন্ত লম্বা হওয়ার সম্ভাবনা থাকে। সাইকেল চালানোর পর্যাপ্ত জায়গা না থাকলে এক জায়গায় স্থির থাকা সাইকেলও কাজে লাগাতে পারেন।

শরীরচর্চার আরও ধরন

• রোজ ৫ থেকে ১০ মিনিটের জন্য শিশুর ঝুলে থাকার ব্যবস্থা করে দিতে পারেন।

• শিশুকে দৌড়ঝাঁপের সুযোগ করে দিন। সমবয়সী শিশুদের সঙ্গে ছোটাছুটি করুক। অভিভাবকও যোগ দিতে পারেন। ঘরে কিংবা বাইরে এভাবেই উচ্ছলতায় কাটুক শিশুর সময়।

• অভিভাবক হাঁটাহাঁটি করতে যাওয়ার সময় শিশুকে সঙ্গে নিয়ে যেতে পারেন, যাতে শিশু সেই সময় ইচ্ছেমতো ছোটাছুটি করতে পারে। এভাবে শিশু রোজ একটা নির্দিষ্ট সময় শরীরচর্চার মধ্যে থাকতে পারবে।

নিয়মিত সাইকেল চালানো শরীরের নিচের অংশের পেশি ও হাড়ের জন্য দারুণ ব্যায়াম।

আরও যা

• শিশুর সুষম পুষ্টি নিশ্চিত করুন। দুধ, ডিম, মাছ-মাংস, ফলমূল, শাকসবজি সবই খেতে দিন।

• শিশুকে ডিজিটাল পর্দায় আসক্ত হতে দেবেন না।

তবে কোনো কাজ শিশুর ওপর চাপিয়ে দেবেন না। পুষ্টিকর খাবার শিশুর মনের মতো করে পরিবেশন করুন। স্বাস্থ্যকর খাবার খেতে উৎসাহ দিন, এগুলোর নানান স্বাস্থ্যকর দিক সম্পর্কে বুঝিয়ে বলুন। খেলাধুলা আর শরীরচর্চাও হোক আনন্দের সঙ্গে। কোনো শিশু আপনার ইচ্ছানুযায়ী লম্বা হচ্ছে না বলে তাকে ভর্ৎসনা করবেন না। কটূক্তি করবেন না। মনে রাখবেন, উচ্চতা বৃদ্ধির জন্য কিছু কাজ করলেই যে কারও উচ্চতা বাড়বে, এমন কোনো ধরাবাঁধা নিয়ম নেই।