Thank you for trying Sticky AMP!!

টাটকা টমেটোর তাজা স্বাদ

>শীতে এখন বাজার ভরা টাটকা টমেটো। এখনকার টমেটোর স্বাদও অন্য রকম। টমেটো দিয়ে খাবার খেতে ভালোই লাগবে। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম
ছবি: খালেদ সরকার

স্টেক টমেটো মোজারেলা সালাদ

উপকরণ: বড় টমেটো ৪টা, মোজারেলা চিজ ২০০ গ্রাম, জলপাই তেল ১ টেবিল চামচ, লবণ সিকি চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, পুদিনাপাতা কয়েকটি।

প্রণালি: টমেটো গোল গোল টুকরা করে কেটে নিন। মোজারেলা চিজ পাতলা করে টুকরা করুন। এবার টমেটোর টুকরার ওপর চিজের টুকরা দিন, তার ওপর টমেটোর টুকরা দিন। এভাবে টমেটো ও চিজ লেয়ার করে রাখুন। ওপরে জলপাই তেল, সামান্য লবণ ও গোলমরিচ ছিটিয়ে পরিবেশন করুন।

চিজ টমেটো সালাদ

উপকরণ: চেরি টমেটো ৩০০ গ্রাম, চিজ ২০০ গ্রাম, বেসিল অথবা পুদিনাপাতা ১০-১২টা, জলপাই তেল ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচকুচি আধা চা-চামচ।

প্রণালি: চিজ ও চেরি টমেটো টুকরা করে নিন। সব উপকরণ একসঙ্গে মেখে নিলেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে।

টমেটো রেলিশ স্টাফিং চিকেন

উপকরণ: মুরগির বুকের মাংস ২ টুকরা, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, সয়াসস ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, লবণ সামান্য, তেল ২ টেবিল চামচ, পাপড়িকা আধা চা-চামচ, চিজকুচি আধা কাপ।

রেলিশের জন্য: টমেটোকুচি দেড় কাপ, লাল মরিচের গুঁড়া ১ চা-চামচ, চিনি ২-৩ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, অরিগানো ১ চা-চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি: মুরগি থেকে বুকের মাংস আলাদা করে নিন। দুটি বুকের মাংসের মাঝখানে কেটে আদাবাটা, রসুনবাটা, সয়াসস, গোলমরিচের গুঁড়া ও সামান্য লবণ মেখে মেরিনেট করে রাখুন। একটি প্যানে টমেটোকুচি, লাল মরিচের গুঁড়া, চিনি, ভিনেগার, অরিগানো ও লবণ দিয়ে চুলায় দিন। পানি শুকিয়ে এলে নামিয়ে নিন। মুরগির টুকরার ভেতর টমেটো রেলিশ চিজকুচি দিয়ে স্টাফিং করে মুরগির টুকরার দুই পাশ ভেজে তুলে নিন।

চিংড়ি পুরে টমেটো

উপকরণ: মাঝারি চিংড়ি ২৫০ গ্রাম, বড় টমেটো ৪টা, চিজকুচি আধা কাপ, লবণ সামান্য, জলপাই তেল ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, পাপড়িকা আধা চা-চামচ, অরিগানো ১ চা-চামচ, পুদিনাপাতা কয়েকটি।

প্রণালি: টমেটোর ওপরে গোল করে কেটে নিন। ভেতর থেকে বিচি ফেলে পুরোটা খালি করে ফেলুন, যাতে ভেতরটা ফাঁকা হয়ে যায়। চিংড়ির শক্ত আবরণ ফেলে ছোট ছোট টুকরা করে নিন। গোলমরিচ, অরিগানো, পাপড়িকা, পুদিনা ও সামান্য লবণ চিংড়ির সঙ্গে মিশিয়ে টমেটোর ভেতর ঢুকিয়ে ওপরে চিজকুচি দিন। টমেটোতে জলপাই তেল ব্রাশ করে ১৮০ ডিগ্রিতে ২০-২৫ মিনিট প্রি-হিট ওভেনে বেকড করুন।

রোস্টেড টমেটো সসেস গ্রিলড স্যান্ডউইচ

উপকরণ: পাউরুটি ৬ টুকরা, টমেটো ৬-৭টা, চিকেন সসেস ৪টা, রসুনকুচি ১ টেবিল চামচ, লবণ সামান্য, কালো গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, জলপাই তেল ১ টেবিল চামচ, চিজ আধা কাপ (পরিমাণমতো) বাটার ২ টেবিল চামচ, পুদিনা বা বেসিলপাতা কয়েকটা।

প্রণালি: জলপাই তেল, রসুনকুচি, টমেটোকুচি, টুকরা করা চিকেন, সসেস, লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে বাদামি করে ভেজে তুলে রাখুন। ওভেনে ১৫ মিনিট বেকড করে অথবা চুলায় অল্প আঁচে রেখে সসেস ও টমেটো রোস্ট করে নিন।

একটা গ্রিল প্যানে বাটার দিয়ে ব্রেড বাদামি করে ভেজে ভেতরে রোস্টেড সসেস, টমেটো, চিজকুচি, পুদিনাকুচি দিয়ে ওপরে আরেকটি ব্রেড দিয়ে স্যান্ডউইচ উল্টে দিন। অপর পাশ বাদামি রং হয়ে গেলে, চুলা থেকে নামিয়ে নিন।