Thank you for trying Sticky AMP!!

খুব সহজেই তৈরি হবে এই ২ ডেজার্ট

ঈদের দিন শেষ পাতে পরিবেশনের জন্য খুব সহজেই এই ২ টি ডেজার্ট তৈরি করতে পারেন। রেসিপি দিয়েছেন ফারাহ্‌ সুবর্ণা

ডাবের পুডিং

চায়না গ্রাস ছোট করে কেটে ১ কাপ ডাবের পানিতে ঘণ্টাখানেক ভিজিয়ে নরম করে নিন

উপকরণ: ডাবের পানি আধা লিটার, ডাবের নরম শাঁস পৌনে ১ কাপ, চিনি স্বাদমতো ও চায়না গ্রাস ১০ গ্রাম।

প্রণালি: মাঝারি আকারের ডাব কেটে পানি ছেঁকে নিতে হবে। ভেতরের নরম শাঁস চামচের সাহায্যে তুলে পছন্দমতো কেটে নিন। যে পাত্রে পুডিং জমতে দেবেন, সেই পাত্রে সুন্দর করে শাঁস বিছিয়ে রাখুন। চায়না গ্রাস ছোট করে কেটে ১ কাপ ডাবের পানিতে ঘণ্টাখানেক ভিজিয়ে নরম করে নিন। একটা পাত্রে ডাবের পানিসহ ভেজানো চায়না গ্রাস আর স্বাদমতো চিনি মিশিয়ে চুলায় জ্বালে বসিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। চায়না গ্রাস মিশে গেলেই নামিয়ে ডাবের শাঁস বিছিয়ে রাখা পাত্রে আস্তে আস্তে ঢেলে ঠান্ডা করুন। তারপর ফ্রিজে ঘণ্টা দুয়েক রেখে দিন। পরিবেশনের সময় পাত্রটা সাবধানে উল্টে ডাবের পুডিং ছড়িয়ে কেটে নিন।

বি.দ্র.: চায়না গ্রাসের বদলে আগার–আগার পাউডারও ব্যবহার করা যেতে পারে। সে ক্ষেত্রে ১ চা–চামচ পাউডার, চিনি আর ডাবের পানি একসঙ্গে ভালোভাবে মিশিয়ে চুলায় জ্বাল দিয়ে পরে পাত্রে ঢেলে ঠান্ডা করে নিলেই হবে।

চকলেট মুজ

হুইপড ক্রিম পাউডারের সঙ্গে ঠান্ডা দুধ মিশিয়ে ইলেকট্রিক বিটারের সাহায্যে ক্রিম তৈরি করে নিন

উপকরণ: ডিম ৩টি, ডার্ক চকলেট ১২৫ গ্রাম, হুইপড ক্রিম পাউডার ৭০ গ্রাম, ঠান্ডা তরল দুধ আধা কাপ, আনসল্টেড বাটার, কোরানো চকলেট ও হুইপড ক্রিম।

 প্রণালি: ডিমের কুসুম ও সাদা অংশ প্রথমে আলাদা করে নিন। ডার্ক চকলেটগুলো ছোট করে ভেঙে ওভেন বা চুলায় গলিয়ে নিন। এবার ডিমের সাদা অংশ ইলেকট্রিক বিটার দিয়ে ফেটিয়ে নরম ফোম তৈরি করুন। কুসুমগুলোও আলাদা করে ফেটিয়ে রাখুন। হুইপড ক্রিমের পাউডারের সঙ্গে প্রয়োজনমতো ফ্রিজের ঠান্ডা দুধ মিশিয়ে ইলেকট্রিক বিটারের সাহায্যে ক্রিম তৈরি করে নিন। এবার ক্রিমের সঙ্গে ফেটিয়ে রাখা ডিমের কুসুম হালকা হাতে মেশাতে হবে। ক্রিম-কুসুমের মিশ্রণের সঙ্গে হালকা হাতে গলিয়ে রাখা চকলেট মেশান। সবশেষে ডিমের সাদা অংশের ফোম খুব আলতোভাবে মিশিয়ে নিন। কোনোভাবেই তাড়াহুড়া করে মেশানো যাবে না। এরপর পরিবেশনপাত্রে ঢেলে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। খাওয়ার আগে ওপরে হুইপড ক্রিম আর কোরানো চকলেট ছড়িয়ে দিন।