Thank you for trying Sticky AMP!!

এক ডিমে কয়েকজন

একটি ডিম দিয়েই করা নানা রকম তরকারি। খেতে পারবেন কয়েকজন মিলে। রেসিপি দিয়েছেন কল্পনা রহমান।

নিরামিষে আমিষ

উপকরণ: কচি লাউ ১টি, ডিম ১টি, ধনেপাতা একমুঠো, কাঁচা মরিচ ৬–৭টি, চিনি ১ টেবিল চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালি: লাউ টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। প্যানে তেল গরম করে নিন। পেঁয়াজবাটা দিয়ে ২ মিনিট কষিয়ে নিতে হবে। এবার বাকি সব উপকরণ আধা কাপ পানি দিয়ে আবার ভালোভাবে কষিয়ে লাউয়ের টুকরাগুলো দিতে হবে। একটু পর ১ কাপ পানি দিয়ে ঢাকনা দিয়ে রান্না করুন। লাউ সেদ্ধ হলে ঘুঁটনি দিয়ে হালকা ঘুঁটে ডিম ফেটে আস্তে আস্তে দিতে হবে। এবার লবণ চেখে ধনেপাতা দিয়ে দিন। ২ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন।

ডিম–কাঁচকলার কোপ্তা কারি

উপকরণ: ডিম ১টি, কাঁচকলা ১টি, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, তেল পরিমাণমতো, চিনি স্বাদমতো।

প্রণালি: প্রথমে ডিম ও কাঁচকলা সেদ্ধ করে নিতে হবে। খোসাসহ কাঁচকলা বেটে নিন। বেটে নেওয়া কাঁচকলার সঙ্গে লবণ, গরমমসলার সামান্য গুঁড়া, কর্নফ্লাওয়ার, মরিচগুঁড়া দিয়ে ভালো করে মেখে নিতে হবে। মেখে নেওয়া কাঁচকলা ডিমের সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। কোফতা বানিয়ে হালকা করে ভেজে তুলে নিতে হবে। এখন কোফতাকে কেটে চার ভাগ করে নিন। প্যানে তেল গরম করে তাতে সব মসলা ভালো করে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে টুকরা করা কোফতাগুলো দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে পরিবেশন করুন।

ভাজা ডিমে বুটের ডাল

উপকরণ: ডিম ১টি, বুটের ডাল ১ কাপ, হলুদগুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজকুচি ১ চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ, কাঁচামরিচ ৪-৫টি, ময়দা ১ টেবিল চামচ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, কালিজিরা আধা চা-চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পানি ২ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে ডিম ভালো করে ফেটে নিন। এতে সামান্য লবণ, সিকি চা-চামচ গরমমসলাগুঁড়া, ময়দা, পানি মিশিয়ে নিতে হবে। এখন ডিম ভেজে ছোট ছোট টুকরা করে নিন। তারপর বুটের ডাল ধুয়ে নিন। এতে লবণ, হলুদগুঁড়া, কাঁচা মরিচ, পেঁয়াজকুচি, রসুনকুচি দিয়ে ভালো করে সেদ্ধ করে নিতে হবে। এবার কড়াইয়ে তেল গরম করে নিন। এতে কালিজিরা ফোড়ন দিয়ে ডাল ও ভেজে রাখা ডিম দিয়ে দিতে হবে। এখন গরমমসলার গুঁড়া দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে।