Thank you for trying Sticky AMP!!

গরমেও কীভাবে অনেক দিন ভালো রাখবেন পাকা ফল

ধরুন, আপনি খুব শখ করে রাজশাহী থেকে বেশ কয়েক কেজি আম আনিয়েছেন। সেখান থেকে আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশীদের দিয়েও রয়েছে অনেক আম। তীব্র গরমে সেগুলো এখন নষ্ট হওয়ার উপক্রম। এ অবস্থায় কী করা যায়? শুধু আমের ক্ষেত্রেই নয়, খুব সহজ কিছু উপায়ে যেকোনো পাকা ফল চাইলেই দীর্ঘদিন সংরক্ষণ করে রাখতে পারবেন আপনি। আসুন উপায়গুলো জেনে নেওয়া যাক।

ইথিলিনসমৃদ্ধ ফল আলাদা রাখুন

নির্দিষ্ট কিছু ফল যেমন কলা, আপেল, নাশপাতি ইত্যাদিতে ইথিলিন হরমোন থাকে, যা ফলগুলোকে পাকতে সাহায্য করে। এই হরমোন এক প্রকার বায়ু নিঃসরণ করে, যা সঙ্গে থাকা অন্যান্য ফলকেও দ্রুত পাকিয়ে ফেলে। তাই যে ফলগুলো দীর্ঘদিন সংরক্ষণ করতে চান, সেগুলো ইথিলিনসমৃদ্ধ ফল থেকে দূরে রাখুন। এতে সেগুলো অতিরিক্ত পেকে যাওয়া থেকে কিছুটা রেহাই পাবে।

আপেলের সঙ্গে অন্যান্য ফল রাখবেন না

ঠান্ডায় ভালো থাকবে পাকা ফল

কেনা ফল পেকে গেলে ফ্রিজে রেখে দিলে দীর্ঘদিন ভালো থাকবে। বেশি পাকা ফল ফ্রিজের আলাদা ড্রয়ারে কিংবা কাগজের প্যাকেটে রাখলে সেগুলোর আর্দ্রতার ভারসাম্য বজায় থাকে। ফলে সেগুলো বেশ কিছুদিন খাদ্যোপযোগী থাকে।

সূর্যের আলো থেকে দূরে রাখুন

সূর্যের আলো থেকে দূরে, শীতল এবং বায়ু চলাচল স্বাভাবিক, এমন জায়গায় সংরক্ষণের উপযোগী আম, আনারস, তরমুজ ইত্যাদি ফল রাখুন। কেননা, তাপ ও গরমে ফল দ্রুত পাকে। সংরক্ষণের সময় এসব বিষয় খেয়াল করতে হবে। বেশি পেকে গেলে ফলগুলো খেয়ে নেওয়াই উত্তম।

তাপ ও গরমে ফল দ্রুত পাকে। সংরক্ষণের সময় এসব বিষয় খেয়াল করতে হবে

ব্যবহার করুন এয়ার-টাইট পাত্র

পাকা ফল কেটে এয়ার-টাইট বা বায়ুরোধী বাক্সে রেখে দিলে কিংবা প্লাস্টিকের প্যাকেটে শক্ত করে পেঁচিয়ে রাখলে বাতাসের সংস্পর্শে না আসার কারণে জারণ ধীরগতিতে হয়। এতে ফলগুলো আরও বেশ কিছুদিন ভালো থাকে।

ডিপ ফ্রিজে রেখে বরফ করে ফেলুন

পাকা ফলগুলো ধুয়ে, কেটে ডিপ ফ্রিজে রেখে বরফ করে ফেললে সেগুলোর পচন বন্ধ হয়ে যায়। এতে দীর্ঘ সময় সেগুলো ভালো থাকবে। পরে প্রয়োজনমতো সেগুলো জুস তৈরিতে কিংবা অন্য কিছুতে ব্যবহার করতে পারবেন।

যেভাবে সংরক্ষণ করবেন আম, আঙুর ও কলা

প্রথমে আমগুলো ধুয়েমুছে পরিষ্কার করে নিতে হবে। এরপর চামড়া ছিলে বীজ বাদ দিয়ে ছোট ছোট করে কেটে নিতে হবে। এয়ার-টাইট বাক্সে করে ফ্রিজে রেখে দিলেই অনেক দিন ভালো থাকবে আম। চিনি দিয়েও আম সংরক্ষণ সম্ভব। এ ক্ষেত্রে ছোট করে কাটা আমগুলো বাক্সে রাখার সময় প্রতি স্তরে হাল্কা করে চিনি ছিটিয়ে দিলেই হবে। এতে সংরক্ষিত আমের স্বাদ দীর্ঘদিন ভালো থাকবে।

এয়ার-টাইট বাক্সে করে ফ্রিজে রেখে দিলেই অনেক দিন ভালো থাকবে আম

আঙুর ও কলা সংরক্ষণে ব্যবহার করা যেতে পারে খবরের কাগজ। আঙুরগুলো প্রথমে ধুয়ে সুতি কাপড় দিয়ে মুছে নিতে হবে। প্লাস্টিকের বাক্সে ছড়িয়ে ওপরে খবরের কাগজ দিয়ে ভালো করে ঢেকে ফ্রিজের সবচেয়ে নিচের তাকে রেখে দিতে হবে। এতে বেশ কিছুদিন ভালো থাকবে আঙুর। খবরের কাগজে ভালোমতো পেঁচিয়ে রাখলে অনেক দিন সতেজ থাকে কলা।

সূত্র: টাইমস ফুড