Thank you for trying Sticky AMP!!

সম্পর্ক শেষ করার আগে এই ৫ টিপস মেনে দেখুন

সবকিছু শেষ হয়ে যাওয়ার আগে আরেকবার চেষ্টা করুন।

মৃতপ্রায় সম্পর্ককেও আবার নতুন করে বাঁচিয়ে তোলা যায়, সজীব করা যায়, নতুন করে আনা যায় গতি। হেলথলাইনে ‘হাউ টু রেসকিউ আ ড্যামেজড রিলেশনশিপ’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে ক্লিনিক্যাল সাইকোলজিস্ট স্টোন ক্রুশার জানিয়েছেন কয়েকটি উপায়। তিনি বলেন, ‘জটিলতা সম্পর্কেরই একটা অংশ। প্রতিনিয়ত যত্ন করে আপনাকে সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে হবে।’

যেকোনো মুহূর্তেই আপনি ‘যথেষ্ট হয়েছে, বিদায়’ বলে সম্পর্ক থেকে বেরিয়ে আসতে পারেন। সেই দরজা সব সময়ই খোলা। তাই সবকিছু শেষ হয়ে যাওয়ার আগে আরেকবার চেষ্টা করুন।

Also Read: সম্পর্কে চিড় ঠেকাতে মানতে হবে এসব উপায়

কীভাবে একটা মৃতপ্রায় সম্পর্কে প্রাণ দেবেন, থাকল তারই কয়েকটা উপায়।

তুন করে আস্থা অর্জনের জন্য সম্ভাব্য যা যা করণীয়, সব করুন।

১. কোনো সন্দেহ নেই, সম্পর্ক টিকে থাকে বিশ্বাসের ওপর ভর করে। আপনি যদি বিশ্বাসভঙ্গের কারণ হোন, এই মুহূর্তে দায় স্বীকার করুন। ক্ষমা চান। নতুন করে আস্থা অর্জনের জন্য সম্ভাব্য যা যা করণীয়, সব করুন।

২. ভুলেও আপনার ভুলের পক্ষে কোনো যুক্তি দেখাবেন না। আপনি যদি বিশ্বাসভঙ্গের জন্য, সঙ্গীকে আহত করার জন্য নিজে থেকেই লজ্জিত আর অনুতপ্ত হন, আর ভবিষ্যতে এই ভুল না করার জন্য নিজের কাছেই প্রতিজ্ঞা করেন, তবে অন্যপক্ষকেও ক্ষমা করতে হবে। ভুলে যেতে হবে।

Also Read: ১৭ বছর পর বড় পর্দায় যাকে চুমু খেলেন, তিনিই আসল প্রেমিক  

যত্নের ওপর ভর করে বেঁচে থাকে সম্পর্ক

৩. দুই পক্ষকেই সম্পর্কটার প্রতি আগের যেকোনো সময়ের চেয়ে বেশি যত্নশীল হতে হবে। মনে রাখবেন, সব সম্পর্ক শেষ মুহূর্ত পর্যন্ত ‘যত্ন’ চায়, যত্নের ওপর ভর করে বেঁচে থাকে, টিকে যায়।

৪. সম্পর্কে সময় দিন। কোনো জায়গা থেকে ঘুরে আসুন। বিরতি নিন। দম নিয়ে নতুন করে শুরু করুন। কোনো অবস্থায় সম্পর্ককে ‘ফর গ্রান্টেড’ হিসেবে নেওয়ার কোনো সুযোগ নেই।

৫. অনেক সময় নিজের ভুলগুলো নিজে কখনো দেখা যায় না। অনুধাবন করা যায় না। সে ক্ষেত্রে পেশাদারের সাহায্য নিন।

Also Read: স্বামী মারাত্মক সন্দেহপ্রবণ, বিবাহিত জীবন শেষ হয়ে যাওয়ার পথে