Thank you for trying Sticky AMP!!

বইয়ের দুনিয়া

অবিভক্ত

হাসান ফেরদৌস

প্রকাশক: প্রথমা প্রকাশন, ঢাকা

প্রকাশকাল: জুন ২০২১

দাম: ২৬০ টাকা

১৯৬৪ সালে দাঙ্গার শিকার হয়ে সপরিবার দেশ ছাড়তে বাধ্য হয়েছিল বিশ্ববিদ্যালয়ের ছাত্র মানস। জন্মভূমির প্রতি জন্মেছিল ঘৃণা। ১৯৭১-এর মুক্তিযুদ্ধে বিদেশের মাটিতে বসে বৃহৎ শক্তিসমূহের নানা ক্রিয়াকাণ্ড প্রত্যক্ষ করে বদলে যায় তার বোধের মানচিত্র, আবিষ্কার করে অন্তর্জগতে সে জন্মভূমি থেকে বিচ্ছিন্ন নয়। আন্তর্জাতিক পটভূমিকায় রচিত হাসান ফেরদৌসের প্রথম উপন্যাস মূলত বাংলাদেশের মুক্তিযুদ্ধেরই এক প্রামাণিক কাহিনি এবং মানবিক প্রত্যাবর্তনের টান টান গল্প।

পাপুয়া নিউগিনি: স্বর্গপাখির দেশ

লায়লা খন্দকার

প্রকাশক: মাওলা ব্রাদার্স, ঢাকা

প্রকাশকাল: জুন ২০২১

দাম: ২৪০ টাকা।

দক্ষিণ–পশ্চিম প্রশান্ত মহানগরের দেশ পাপুয়া নিউগিনিতে আছে ছয় শতাধিক দ্বীপ ও ২৮টি ভাষা। এ দেশের রয়েছে সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য। এসবের পাশাপাশি আছে সাধারণ নারীদের অসাধারণ সাহস ও সংগ্রাম। কর্মসূত্রে পাহাড়ি শহর গোরোকায় থাকার সুবাদে ভালোমন্দ মিলিয়ে সেখানকার সমাজকে খুব ভালোভাবে দেখেছেন লেখক। বইটি সে দেখার প্রতিফলন শুধু নয়, বরং এটি পাঠকের সামনে উন্মোচন করবে অজানা এক দেশকে।

জন্মান্ধ সুন্দরের কবি

পিয়াস মজিদ

প্রকাশক: চন্দ্রাবতী একাডেমি, ঢাকা

প্রকাশকাল: জুন ২০২১

দাম: ২০০ টাকা।

এই বইয়ে ষাটের দশকের বিশিষ্ট কবি আবদুল মান্নান সৈয়দের বিচিত্র-বর্ণময়-বৈশিষ্ট্যপূর্ণ সৃষ্টিভুবন আলোচিত হয়েছে। তাঁর কবিতা, কথাসাহিত্য, নাটক, প্রবন্ধ-গবেষণা, দিনলিপি পর্যালোচনার পাশাপাশি আছে তাঁর সঙ্গে ব্যক্তিগত স্মৃতির স্বাদু বয়ান। মান্নান সৈয়দকে নিবেদিত দুটি কবিতা ছাড়াও আছে কবিতা বিষয়ে একটি দীর্ঘ আলাপন এবং বইয়ের লেখকের উদ্দেশে লেখা একটি পত্রপ্রবন্ধ ‘এলিজি রণেশ দাশগুপ্তের জন্য’।