Thank you for trying Sticky AMP!!

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন যাঁরা

সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৯’ এর জন্য মনোনীত লেখকদের নাম ঘোষণা করেন। ছবি: প্রথম আলো

অমর একুশে গ্রন্থমেলা দরজায় কড়া নাড়ছে। গ্রন্থমেলার প্রস্তুতির সঙ্গে সঙ্গে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা এখন অনেকটা নিয়মে পরিণত হয়েছে। সাহিত্যের সঙ্গে যাঁরা জড়িত কিংবা খোঁজখবর রাখেন, তাঁরা অপেক্ষায় থাকেন কে বা কারা পাচ্ছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার। আপাতত সেই অপেক্ষার পালা শেষ হলো আজ বিকেলে।

এবারের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ১০ জন সাহিত্যিক। পুরস্কারপ্রাপ্ত লেখকেরা হলেন: কবিতায় মাকিদ হায়দার, কথাসাহিত্যে ওয়াসি আহমেদ, প্রবন্ধে স্বরোচিষ সরকার, অনুবাদে খায়রুল আলম সবুজ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় রফিকুল ইসলাম, আত্মজীবনী, স্মৃতিকথা ও ভ্রমণকাহিনিতে ফারুক মঈনউদ্দীন, নাটকে রতন সিদ্দিকী, বিজ্ঞান/কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, শিশুসাহিত্যে রহীম শাহ এবং ফোকলোরে সাইমন জাকারিয়া।

২ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লেখকদের হাতে পুরস্কার তুলে দেবেন। পুরস্কার হিসেবে ৩ লাখ টাকা, সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হবে।

বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে আজ বৃহস্পতিবার বিকেলে সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৯ ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন, একাডেমির পরিচালক অপরেশ কুমার ব্যানার্জি, কেএম মুজাহিদুল ইসলাম, জালাল আহমেদ, মোহাম্মদ মিজানুর রহমান, সংস্কৃতি উপবিভাগের উপপরিচালক নূরুন্নাহার খানম, জনসংযোগ বিভাগের কর্মকর্তা কবি পিয়াস মজিদ প্রমুখ।

মহাপরিচালক বলেন, আজ বাংলাদেশের প্রাচীনতম সাহিত্য পুরস্কার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণার দিন। এটা আমাদের জন্য খুব আনন্দের বিষয় যে, এবার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রবর্তনের ৬০ বছর অর্থাৎ হীরকজয়ন্তী বর্ষে পদার্পণ করছে। ১৯৬০ সালে প্রবর্তিত হয়ে এ পর্যন্ত ৩০৭ জন লেখক এ পুরস্কারে ভূষিত হয়েছেন।