Thank you for trying Sticky AMP!!

ময়মনসিংহে মহাসড়কে আবর্জনা

বড় শহরগুলোর বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্ব সিটি করপোরেশনের। আর ছোট শহরগুলোতে পৌরসভা এ কাজটি করে থাকে। সদ্য সিটি করপোরেশনে উন্নীত হওয়া ময়মনসিংহ সিটি করপোরেশনের সেদিকে আদৌ দৃষ্টি আছে বলে মনে হয় না। বৃহস্পতিবার প্রথম আলোয় প্রকাশিত খবর অনুযায়ী, ময়মনসিংহ নগরের চরকালীবাড়ী এলাকায় আঞ্চলিক মহাসড়কের পাশে সিটি করপোরেশনের আবর্জনার ভাগাড়ে প্রায় ১৯ বছর ধরে আবর্জনা ফেলা হচ্ছে। এখন ভাগাড় উপচে আবর্জনা মহাসড়কের ওপর ছড়িয়ে পড়ছে। আবর্জনা ছড়িয়ে পড়ায় সরু হয়ে গেছে ময়মনসিংহ-শম্ভুগঞ্জ সড়ক। অথচ প্রতিদিন এই সড়ক দিয়ে ময়মনসিংহের সাতটি উপজেলা এবং শেরপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলার মানুষ চলাচল করে। বৃষ্টিতে আবর্জনার পানি ছড়িয়ে পড়ায় সড়কের অনেক জায়গার কার্পেটিং উঠে গেছে। এতে সড়ক এবড়োখেবড়ো হয়ে গেছে। সেখানে বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহন ধীরগতিতে চলেছে। ফলে সৃষ্টি হচ্ছে যানজট। এর পাশাপাশি আবর্জনার দুর্গন্ধে প্রতিদিন নাকাল হতে হচ্ছে পথচারী ও স্থানীয় বাসিন্দাদের। এই দুর্ভোগের কারণে এই ভাগাড়টিকে এখন ‘ময়মনসিংহের দুঃখ’ বলে আখ্যায়িত করেছেন অনেকে।

কিন্তু সিটি করপোরেশন ময়মনসিংহবাসীর এই ‘দুঃখ’ দূর করার কোনো উদ্যোগই নেয়নি। তাদের কর্মকাণ্ড দেখে মনে হয়, নগরবাসীর প্রতি তাদের কোনো দায়িত্ব নেই। ফলে এলাকাবাসী তো বটেই, প্রতিদিন এই সড়কে যাতায়াতকারী হাজার হাজার মানুষও অবর্ণনীয় দুর্ভোগের শিকার হচ্ছে। এ ব্যাপারে সিটি করপোরেশন কর্তৃপক্ষ নির্বিকার। তারা বলেছে,আপাতত ভাগাড়টি অন্যত্র সরিয়ে নেওয়ার কোনো পরিকল্পনা নেই। তাহলে কি জনগণ এভাবে দুর্ভোগ পোহাতে থাকবে?

আগে ময়মনসিংহ পৌরসভা ছিল। এখন সিটি করপোরেশন হয়েছে। বিভাগীয় শহর হয়েছে। লোকসংখ্যা ও শহরের পরিধি দুটোই বেড়েছে। সে ক্ষেত্রে সিটি করপোরেশন এ রকম একটি গুরুতর সমস্যার বিষয়ে নির্বিকার থাকতে পারে না। ভাগাড় সরানোর পরিকল্পনা নেই বললেই তাদের দায়িত্ব শেষ হয়ে যায় না। ভাগাড়টি সরানোর জন্য যে বাজেট প্রয়োজন, তা সিটি করপোরেশনের না থাকলে তারা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছে সহায়তা চাইতে পারে। নগরকে সুন্দর এবং এর বাসিন্দাদের সুস্থ রাখতে চাইলে শহরকে পরিচ্ছন্ন রাখতে হবে। লোকালয় বা মহাসড়কের পাশে কোনো ভাগাড় রাখা যাবে না।

তবে বর্জ্য ব্যবস্থাপনা ও ভাগাড়ের সমস্যাটি শুধু ময়মনসিংহের নয়; দেশের সব বড় ও ছোট শহরেই এ সমস্যা আছে। খোদ রাজধানীর অনেক এলাকায়ও দেখা যায়, ময়লা–আবর্জনার স্তূপ পড়ে আছে। সাম্প্রতিক কালে সারা দেশে যে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে, তার অন্যতম কারণ যত্রতত্র ময়লা–আবর্জনা ফেলে রাখা। এসব আবর্জনা মশার প্রজননক্ষেত্র হিসেবে বিবেচিত হয়। ময়মনসিংহসহ সব সিটি করপোরেশন ও পৌর এলাকায় সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা ও ভাগাড় অপসারণের মাধ্যমে সুন্দর ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করা হোক।