Thank you for trying Sticky AMP!!

জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভায় বক্তব্য দেন গণফোরামের প্রতিষ্ঠাতা ও ইমেরিটাস সভাপতি ড. কামাল হোসেন। ঢাকা, ১৭ ফেব্রুয়ারি

ভাষার মর্যাদা রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে: ড. কামাল

গণফোরামের প্রতিষ্ঠাতা ও ইমেরিটাস সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমাদের অর্জন। বাংলা ভাষাকে আমরা রক্তের বিনিময়ে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করেছি। ভাষার এই মর্যাদাকে রক্ষা করার জন্য সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।’

আজ শনিবার বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত এক আলোচনা সভায় ড. কামাল হোসেন এসব কথা বলেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘একুশের উত্তরাধিকার এবং আজকের উপলব্ধি’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে গণফোরাম।

গণফোরামের ভারপ্রাপ্ত সভাপতি এস এম আলতাফ হোসেন বলেন, স্বাধীন দেশে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী যেসব কাজ হচ্ছে, তা হতে দেওয়া যায় না। এই দেশে যতক্ষণ পর্যন্ত একজন মুক্তিযোদ্ধা থাকবেন, তাঁদের পরিবার থাকবে, ততক্ষণ পর্যন্ত আন্দোলন চলবে। মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কাজে কাউকে সুযোগ দেওয়া হবে না।

আলোচনা সভায় গণফোরামের সাধারণ সম্পাদক মিজানুর রহমানের সঞ্চালনায় দৈনিক সমকালের উপদেষ্টা সম্পাদক আবু সাঈদ খান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক আবদুল লতিফ বক্তব্য দেন। এতে দলের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, রাষ্ট্রের মালিক জনগণ। এই কথা সংবিধানে থাকলেও আজ যেভাবে বিরোধী দলের ওপরে দমন-পীড়ন হচ্ছে, নির্বাচনের নামে সরকারি দল আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের যে নির্বাচন হচ্ছে, সেখানে কার্যত বিরোধী দলের অংশগ্রহণ একেবারেই নির্বাসিত। হাজার হাজার মানুষকে জেলে রাখা হয়েছে। এটা তো একটি গণতান্ত্রিক রাষ্ট্র, সভ্য রাষ্ট্র হতে পারে না।