Thank you for trying Sticky AMP!!

সরকারের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ ও মানবিক রাষ্ট্র: তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার স্মার্ট বাংলাদেশ ও মানবিক রাষ্ট্র গড়ার লক্ষ্যে কাজ করছে।

আজ মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র–শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এসব কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন হাফিজ মুহম্মদ হাসান গ্রন্থিত ‘স্বপ্নের স্মার্ট বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’ বইয়ের প্রকাশনা উপলক্ষে এ আয়োজন করা হয়।

হাছান মাহমুদ বলেন, ‘প্রথমত তিনটি শিল্পবিপ্লব থেকে আমরা বহু বছর পিছিয়ে ছিলাম। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব এবং তাঁর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ধারণা থেকে আমরা চতুর্থ শিল্পবিপ্লব অর্থাৎ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, রোবোটিকস, কৃত্রিম বুদ্ধিমত্তা—এসবের সঙ্গে অত্যন্ত ঠিক সময়ে বাংলাদেশকে সম্পৃক্ত করতে সক্ষম হয়েছি। এ জন্যই আমরা ২০০৮ সালে “ডিজিটাল বাংলাদেশ” স্লোগান দিয়েছিলাম।’

তথ্যমন্ত্রী বলেন, ২০২০ সালে করোনা মহামারি শুরুর পর যখন পুরো পৃথিবীর জনজীবন থমকে যায় ও অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে, তখন বাংলাদেশ থমকে যায়নি। সরকার পরিচালনা থেকে শুরু করে শিক্ষার্থীদের পাঠদানসহ সব কিছু চালু ছিল।

হাছান মাহমুদ বলেন, ‘সরকার পরিচালনায় ডিজিটাল প্রযুক্তি সর্বোতভাবে ব্যবহার করা হচ্ছে। সে প্রেক্ষাপটে আমরা আগামী নির্বাচন সামনে রেখে যে নতুন ধারণা মানুষের সামনে উপস্থাপন করতে চাই, সেটি হচ্ছে স্মার্ট বাংলাদেশ।’ তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মার্ট নাগরিক, স্মার্ট সমাজ, স্মার্ট সরকার ও স্মার্ট ব্যবসা দরকার। সেই চারটি মূল প্রতিপাদ্য বিষয়ের ওপর গ্রন্থটির রচয়িতা হাফিজ মুহম্মদ হাসানকে ধন্যবাদ জানান তথ্যমন্ত্রী।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন গ্রন্থকার হাফিজ মুহম্মদ হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব কামাল আব্দুল নাসের চৌধুরী, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. ছাদেকুল আরেফিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ–উপাচার্য এস এম মাকসুদ কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি নিজামুল হক ভূঁইয়া ও জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন।