Thank you for trying Sticky AMP!!

নামাজে দাঁড়িয়ে নানা চিন্তার আনাগোনা

কী জন্য নামাজ পড়ছি, এর সঙ্গে কী পাঠ করছি। দোয়া, সুরার মানে বোঝার চেষ্টা করতে হবে। মন যদি অর্থ বোঝে, তবে মন নামাজে থাকবে। না হলে নামাজে দাঁড়িয়ে মনে নানান চিন্তা আসতে পারে।

সুরা আল ইমরানের ১৮৫ নম্বর আয়াতে আছে, প্রত্যেক জীবকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। এ আয়াতকে উপলব্ধিতে আনতে পারি। অথবা এটাও ভাবতে পারি, আল্লাহ তায়ালা আমাকে এই নামাজ পড়ার সুযোগ দিয়েছেন, নামাজ শেষে আমার মৃত্যু। মৃত্যু পরোয়ানা আসামিকে শোনানোর পর যে অবস্থা হয় তা-ও কল্পনায় আনতে পারি।

Also Read: সুরা ফাতিহা ছাড়া নামাজ হয় না

নামাজ আদায়ের সময় মনে করি, এটাই আমার জীবনের শেষ নামাজ। মহান আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার আর হয়তো সুযোগ না–ও পেতে পারি। জীবনের শেষ নামাজ মনে করলে মনঃসংযোগ হয়, যত্ন করে নামাজ শেষ করতে পারি।

সুরা আল ইমরানের ১৮৫ নম্বর আয়াতে আছে, প্রত্যেক জীবকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। এ আয়াতকে উপলব্ধিতে আনতে পারি। অথবা এটাও ভাবতে পারি, আল্লাহ তায়ালা আমাকে এই নামাজ পড়ার সুযোগ দিয়েছেন, নামাজ শেষে আমার মৃত্যু। মৃত্যু পরোয়ানা আসামিকে শোনানোর পর যে অবস্থা হয় তা–ও কল্পনায় আনতে পারি।

Also Read: নামাজ বিশ্বাসীদের কাছে মিরাজ

এক নামাজের শেষে আমরা যেন আরেক নামাজের পূর্বমুহূর্তে নিজেদের ভালো কাজে রাখি। কাজই ইবাদত। এক নামাজ থেকে আরেক নামাজ পর্যন্ত সবাই সৎ জীবিকা সন্ধানের চেষ্টা করবে। এটাই আল্লাহর আদেশ।

Also Read: সর্বোত্তম ইবাদত নামাজ