Thank you for trying Sticky AMP!!

টি–টোয়েন্টি বিশ্বকাপের কিছু ম্যাচ আমিরাতের পাশাপাশি হতে পারে ওমানেও।

ওমানেও হতে পারে এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপ

কোথায় হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ—করোনার এই সময় ক্রিকেট বিশ্বে ঘুরপাক খাচ্ছে প্রশ্নটি। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ভারত। তবে সেখানকার করোনা পরিস্থিতি খুব একটা ভালো নয়। এ কারণেই বিকল্প ভেন্যুর কথা ভাবছে আইসিসি। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকনইনফোর খবর অনুযায়ী ভারতে শেষ পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ না হলে সেটি হতে পারে সংযুক্ত আরব আমিরাত আর ওমানে।

ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে পারবে কি না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে ভারত আইসিসির কাছ থেকে সময় চেয়েছিল। ইএসপিএনক্রিকইনফো জানতে পেরেছে, সেই সময়টা এ মাসের ২৮ তারিখ পর্যন্ত। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এই সময়ের মধ্যে কোনো সিদ্ধান্ত নিতে না পারলে আইসিসি নিজেদের মতো করে সিদ্ধান্ত নেবে। আইসিসি বোর্ড মনে করে, টুর্নামেন্টটি আয়োজন করার জন্য এই মুহূর্তে নিরাপদ জায়গা সংযুক্ত আরব আমিরাত। সঙ্গে ওমানকেও কিছু ম্যাচ আয়োজনের দায়িত্ব দিতে পারে আইসিসি।

টি–টোয়েন্টি বিশ্বকাপের কিছু ম্যাচ আমিরাতের পাশাপাশি হতে পারে ওমানেও।

আইসিসি অবশ্য নিশ্চিত করেছে, টুর্নামেন্টটি যেখানেই হোক, আয়োজন-স্বত্বটা থাকবে ভারতেরই। আইসিসি কাল এক বিবৃতিতে বলেছে, ‘সংযুক্ত আরব আমিরাতে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার দিকে ম্যানেজমেন্টকে মনোযোগ দিতে অনুরোধ করেছে আইসিসি বোর্ড। এর সঙ্গে মধ্যপ্রাচ্যের আরেকটি দেশকেও ভাবনায় রাখতে বলেছে।’ আইসিসির ভাবনায় থাকা মধ্যপ্রাচ্যের এই দেশ ওমান বলে খবর দিয়েছে ইএসপিএনক্রিকইনফো। আইসিসি তাদের বিবৃতিতে আরও বলেছে, ‘চূড়ান্ত সিদ্ধান্ত এ মাসের শেষের দিকেই নেওয়া হবে।’

আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়াম।

ভারত এই মুহূর্তে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা ধারণা করছেন, আসন্ন শীতে ভারতে তৃতীয় ঢেউও চলে আসতে পারে। আর ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা অক্টোবর-নভেম্বরে। সেই সময়ে ভারতে শীতের মৌসুমের শুরু। ভারত এই মুহূর্তে করোনা সংক্রমণের দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় স্থানে। এ ছাড়া বেশ কয়েকটি দেশের কাছে ভারত লাল তালিকাভুক্ত হয়ে আছে। সেই সব দেশ ভারতকে ভ্রমণ নিষেধাজ্ঞার মধ্যেও রেখেছে।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে পারে সংযুক্ত আরব আমিরাতে।

করোনার কারণে ভারত গত মাসে আইপিএল স্থগিত করতে বাধ্য হয়েছে। আইপিএলের বাকি ম্যাচগুলো হবে সংযুক্ত আরব আমিরাতে। দেশটিতে হতে যাচ্ছে পাকিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টের আসর পিএসএলও।

প্রাথমিকভাবে বিসিসিআই টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নয়টি ভেন্যু প্রস্তাব করেছিল। কিন্তু আইসিসির একটি দল এপ্রিল মাসের শেষ দিকে ভেন্যু পরিদর্শনে এসে ভারতের এ প্রস্তাব নাকচ করে দেয়। আইসিসির ভেতরের একটি সূত্র জানিয়েছে, পরিদর্শক দলটি এই করোনার সময়ে খেলোয়াড়দের ভ্রমণঝুঁকিতে ফেলতে রাজি নয়।