Thank you for trying Sticky AMP!!

'চতুর্থ আম্পায়ার চেয়েছিলেন ড্রেসিং রুমে ফিরে যাই'

নো বল নিয়ে আলোচনা করছেন আম্পায়াররা। ছবি: প্রথম আলো
>ঢাকা প্লাটুনের বিপক্ষে আউট হয়ে ড্রেসিং রুমে ফিরে গিয়েও আবারও ব্যাট করার সুযোগ পেয়েছেন ভানুকা রাজাপক্ষে। এ নিয়ে শ্রীলঙ্কান ব্যাটসম্যান কথা বললেন ম্যাচ শেষে।

বিপিএলে আজ দিনের প্রথম ম্যাচে একটি ঘটনা নজর কেড়েছে সবার। কুমিল্লা ওয়ারিয়র্সের লঙ্কান ওপেনার ভানুকা রাজাপক্ষে ঢাকা প্লাটুনের ফিল্ডারের হাতে ধরা পড়েও আউট হননি। বলটা ছিল ‘নো বল’। কিন্তু রাজাপক্ষে মাঠ ছেড়ে ড্রেসিং রুমে চলে গিয়েছিলেন। তাঁকে ফিরিয়ে আনেন আম্পায়াররা। এ নিয়ে ম্যাচ শেষে নিজের কথাটা বললেন রাজাপক্ষে।

ব্যক্তিগত ২০ রানে ভাগ্যক্রমে ‘জীবন’পাওয়ার সদ্ব্যবহার করেছেন রাজাপক্ষে। ৬৫ বলে খেলেছেন ৯৬ রানের ইনিংস। কিন্তু তাঁর দল জিততে পারেনি। খেলা শেষে সংবাদ সম্মেলনে রাজাপক্ষে কথা বললেন এ ঘটনা নিয়ে, 'আউট দেওয়া হয়েছিল এবং আমি সীমানার পাশে দাঁড়িয়ে ছিলাম। চতুর্থ আম্পায়ার (রিজার্ভ আম্পায়ার মনিরুজ্জামান) চেয়েছিলেন আমি ড্রেসিং রুমে ফিরে যাই।'
ঘটনাটি কুমিল্লার ইনিংসে পঞ্চম ওভারে। বল করছিলেন ঢাকার ওয়াহাব রিয়াজ। পঞ্চম বলে ডিপ স্কয়ার লেগে ক্যাচ দেন রাজাপক্ষে। আউট ভেবে মাঠ ছেড়ে যান তিনি। কিন্তু টিভি আম্পায়ার মোরশেদ আলী খান টিভি রিপ্লেতে দেখেন ওয়াহাবের ডেলিভারিটি ‘নো’ ছিল। মাঠের দুই আম্পায়ার গাজী সোহেল ও প্রগথ রামবুকেওয়ালা ডেকে পাঠান রাজাপক্ষেকে। ততক্ষণে কুমিল্লার পরের ব্যাটসম্যান ইয়াসির আলী ঢুকেও পড়েন মাঠে। রাজাপক্ষে ফেরায় তাঁকে ছাড়তে হয় মাঠ। তবে ওই ওভারের পরের বলটি তখনো হয়নি। আইসিসির প্লেয়িং কন্ডিশনে ৩১.৭ ধারা মতে, পরবর্তী ডেলিভারির জন্য বোলার দৌড় শুরু করার আগে আউট হওয়া ব্যাটসম্যানকে মাঠে ফিরিয়ে আনতে পারেন মাঠের আম্পায়ার।
রাজাপক্ষে এ ঘটনাটিকে তাঁর নিজের জন্য বলছেন ‘ঈশ্বরপ্রদত্ত সুযোগ’ হিসেবে, ‘এটা সৃষ্টিকর্তার দেওয়া সুযোগ। আমি এর সর্বোচ্চ সদ্ব্যবহারের চেষ্টা করেছি।’