Thank you for trying Sticky AMP!!

তামিমের 'ত্যাগ' স্বীকার

ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য তৈরি হচ্ছেন তামিম ইকবাল। ছবি: প্রথম আলো
>

ঈদের ছুটিতে বাড়ি যাননি, কোথাও ঘুরতে যাননি। তামিম ইকবাল ঈদের ছুটি কাজে লাগিয়েছেন অন্যভাবে। কীভাবে? সেটিই আজ জানালেন বাঁহাতি ওপেনার।

ঈদের ছুটিতে ঘুমিয়ে আছে পুরো মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম। এই নীরবতার চাদর ফুঁড়ে ভেসে আসছে ব্যাট-বলের সংঘর্ষের শব্দ। নিবিষ্ট মনে ব্যাটিং অনুশীলন করছেন তামিম ইকবাল। শুধু ঈদের দিনটাই বাকি ছিল। সবাই যেখানে ঈদের ছুটি কাটাচ্ছেন, তামিম তখন ঘাম ঝরিয়েছেন নেটে। আফগানিস্তান সিরিজের ব্যর্থতা ভুলে ওয়েস্ট ইন্ডিজ সফরে যে নতুন কিছু করতে হবে তামিমের।

তামিম মনে করতে পারেন না, শেষ কবে ঢাকায় ঈদ করেছেন। ২০১৫ কিংবা ২০১৭ দুবার ঈদের সময় খেলা পড়ে গিয়েছিল। তবে দুবারই বাংলাদেশ দল ঈদের সময় খেলেছে চট্টগ্রামে। তামিমের তাই সুযোগ হয়েছিল বাড়ির সবার সঙ্গে ঈদ করার। এবার কোনো খেলা ছিল না বাংলাদেশ দলের। চট্টগ্রামে যেতে পারতেন, ছুটিটা কাজে লাগাতে পারতেন। কিংবা অনেক সময় যেটা করেন, স্ত্রী-সন্তানকে নিয়ে দেশের বাইরে উড়াল দিতে পারতেন। এসবের কিছুই করেননি তামিম। তিনি শুধু ব্যাটিং অনুশীলন করেছেন, আর তাঁকে নেটে সহায়তা করেছেন কোচ সালাউদ্দিন।

এই ত্যাগ স্বীকার করেছেন প্রস্তুতিটা আরও নিখুঁত করতে, ‘যদি নিশ্চয়তা থাকত যে এই বিসর্জনে আমি ফিফটি-সেঞ্চুরি করব, তাহলে শুধু আমি না, সবাই এটা করত। অনুশীলন আরও নিখুঁত করতে আমি চট্টগ্রামে যাইনি। নিজেকে আরও ভালোভাবে তৈরি করতে ৪-৫ দিন কাজে লাগাতে চেয়েছি। আমার মনে হচ্ছিল, প্রস্তুতিটা যথেষ্ট হয়নি। প্রথম টেস্টের আগে যদি শতভাগ প্রস্তুতি থাকে, অন্তত আমার এটা মনে হবে না যে আমার চেষ্টার ত্রুটি ছিল। যদি তৈরি না হয়ে যাই, নিজের কাছেই প্রশ্ন থেকে যাবে। আশা করি এই প্রস্তুতি কাজে দেবে।’

ক্যারিয়ারের শুরুতে একটু অসহিষ্ণু ছিলেন বলে সমালোচনা ছিল। তবে এখন পরিণত তামিম আরও অনেক কিছুতেই দলের প্রয়োজনটাকে বড় করে দেখেন। ১১ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ওপেনিংয়ে নেমেই প্রথম বলটা খেলতেই তিনি অভ্যস্ত। ক্যারিয়ারের শুরুর দিকে ওয়ানডেতে কয়েকবার নন-স্ট্রাইক প্রান্ত থেকে শুরু করেছেন। তবে টেস্ট ও টি-টোয়েন্টিতে কখনো এই অভিজ্ঞতা হয়নি। সেই তামিম দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে নন–স্ট্রাইক থেকে শুরু করেছেন। কারণটা যে মুজিবুর রহমান ছিলেন, তখনই বোঝা গেছে।

প্রথম বল না খেলা নিয়ে আজ তামিম আরেকটু ব্যাখ্যা দিলেন, ‘এটা আমার ক্ষেত্রে কমই দেখা যায়। নিজের ইগোর দিকে তাকালে আমি শুরু থেকেই সেদিন মারতাম। কৌশলগত কারণে এটা করছি। যাকে কখনো খেলিনি, তাকে নিয়ে একটু হলেও স্নায়ুচাপ থাকে। সে যে বোলার হোক, যে দলের হোক। প্রথম বলেই আউট হয়েছি (সিরিজের) প্রথম ম্যাচে। প্রথম ম্যাচে কিছু বল খেলার সুযোগ পেলে একটা ধারণা পেতাম। যেহেতু প্রথম বলেই আউট হয়েছি, ওই দিন ম্যাচের আগে ভেবেছি, যদি ওকে দু-এক বল দেখে খেলতে পারি, খেলতে আরেকটু সুবিধা হবে। আমি প্রথম বল থেকেই খেলতে ভালোবাসি। ভবিষ্যতেও প্রথম বল থেকেই খেলব। সামনে ওদের সঙ্গে খেলতে গেলেও প্রথম বল থেকেই খেলব।’