Thank you for trying Sticky AMP!!

রেঞ্জার্স অভিযান শেষ করে অ্যাস্টন ভিলার কোচ হয়েছেন স্টিভেন জেরার্ড

লিভারপুলকে বার্তা দিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে ফিরলেন জেরার্ড

লিভারপুলের হয়ে সর্বশেষ খেলেছেন ২০১৫ সালে। ইংল্যান্ডের ফুটবলে স্টিভেন জেরার্ডকে এরপর আর দেখা যায়নি। এরপর একটি মৌসুম মেজর লিগ সকারের (এমএলস) দল এলএ গ্যালাক্সির জার্সিতে খেলে খেলোয়াড়ি জীবনকে বিদায় জানিয়েছেন ২০১৬ সালে। ৬ বছর পর আবার ইংল্যান্ডের ফুটবলে ফিরেছেন জেরার্ড। খেলোয়াড় হিসেবে নয়, সেটা তো জানা কথা, ইংল্যান্ড ও লিভারপুলের সাবেক প্লেমেকার ইংল্যান্ডের ফুটবলে ফিরেছেন অ্যাস্টন ভিলার কোচ হয়ে।

এতে অবশ্য চাইলে একটা বার্তা পেতে পারে লিভারপুল। ক্লাবের বর্তমান কোচ ইয়ুর্গেন ক্লপের চুক্তি শেষ হবে ২০২৪ সালের জুনে। ওদিকে অ্যাস্টন ভিলার সঙ্গেও জেরার্ডের চুক্তি ২০২৪ সালের জুন পর্যন্ত। ইংলিশ প্রিমিয়ার লিগে কোচিংয়ের অভিজ্ঞতা নিয়েই প্রিয় ক্লাবের কোচ হওয়ার দাবিটা জানিয়ে রাখবেন জেরার্ড।

লিভারপুলের সাবেক প্লেমেকার স্টিভেন জেরার্ড

জেরার্ডের কোচিং জীবনের শুরু খেলোয়াড়ি জীবন শেষ করার দুই বছরের মধ্যে। ২০১৮ সালে তিনি দায়িত্ব নেন স্কটিশ প্রিমিয়ার লিগের ক্লাব রেঞ্জার্সের। দলটির হয়ে কোচ জেরার্ডের সাফল্য বলতে একটি স্কটিশ প্রিমিয়ার লিগ জয়। সর্বশেষ মৌসুমে জিতেছেন এই শিরোপা। দলকে দিয়ে দুর্দান্ত, প্রাধান্যবিস্তারী ফুটবল খেলানোর সঙ্গে সঙ্গে শিরোপা জিতিয়েই স্কটল্যান্ড ছাড়লেন জেরার্ড।

রেঞ্জার্সকে ২০২০-২১ মৌসুমের লিগ শিরোপা জেতানো জেরার্ড ব্যক্তিগত কিছু পুরস্কারও জিতেছেন। ১০ বছরের মধ্যে রেঞ্জার্সকে প্রথমবারের মতো লিগ জিতিয়ে পেয়েছেন স্কটিশ ফুটবল রাইটার্স বর্ষসেরা কোচের পুরস্কার। প্রফেশনাল ফুটবলার্স অ্যাসোসিয়েশনের বর্ষসেরা কোচও হয়েছেন জেরার্ড।

কয়েক দিন আগেই বরখাস্ত হওয়া ডিন স্মিথের জায়গায় এমন একজন কোচকে পেয়ে খুব খুশি অ্যাস্টন ভিলার কর্মকর্তারা। ক্লাবটির প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টিয়ান পারসলো বলেছেন, ‘স্টিভেনকে নতুন কোচ হিসেবে নিয়োগ দিতে পেরে অ্যাস্টন ভিলার বোর্ড খুব আনন্দিত। গ্লাসগো রেঞ্জার্সের হয়ে তাঁর স্কটিশ প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের বিষয়টি আমাদের নজর কেড়েছে।’

অ্যাস্টন ভিলার নতুন কোচ হয়েছেন স্টিভেন জেরার্ড

ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে অন্যতম সেরা ফুটবলার জেরার্ড লিভারপুলের হয়ে ৭১০টি ম্যাচ খেলে গোল করেছেন ১৮৬টি। তবে ইংল্যান্ডের শীর্ষ লিগে কোচিংয়ের চ্যালেঞ্জ এই প্রথম নিচ্ছেন তিনি। এই চ্যালেঞ্জ তিনি জিততে পারবেন বলেই আশাবাদী, ‘অ্যাস্টন ভিলার সমৃদ্ধ ইতিহাস আছে। এমন একটি দলের কোচ হতে পেরে আমি খুবই গর্বিত। আমি তাদের লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করতে উন্মুখ হয়ে আছি।’