Thank you for trying Sticky AMP!!

‘বিনোদনমূলক মাদক’ গ্রহণের অভিযোগ উঠেছে মাধেভেরে (ডানে) ও ব্রান্ডন মাভুতার বিরুদ্ধে

মাদক নেওয়ার অভিযোগে জিম্বাবুয়ের দুই ক্রিকেটার নিষিদ্ধ

‘বিনোদনমূলক মাদক’ গ্রহণের অভিযোগে জাতীয় দলের দুই ক্রিকেটারকে করেছে নিষিদ্ধ জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)। দুই ক্রিকেটার হচ্ছেন ২৩ বছর বয়সী ব্যাটসম্যান ওয়েসলি মাধেভেরে ও ২৬ বছর বয়সী অলরাউন্ডার ব্রান্ডন মাভুতা। দুজনই সদ্য সমাপ্ত আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দলে ছিলেন।

আজ এক বিবৃতিতে মাধেভেরে ও মাভুতার নিষেধাজ্ঞার খবর জানায় জেডসি।

জিম্বাবুয়ে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, সম্প্রতি প্রতিযোগিতা-বহির্ভূত একটি ডোপ পরীক্ষায় দুই ক্রিকেটার পজিটিভ হয়েছেন। তাদের নমুনায় বিনোদনমূলক মাদকের উপস্থিতি পাওয়া গেছে। জেডসি’র খেলোয়াড় ও অফিশিয়ালদের জন্য তৈরি আচরণবিধি অনুযায়ী তাদের অভিযুক্ত করা হয়েছে এবং শিগগিরই ব্যবস্থামূলক সিদ্ধান্তের জন্য শুনানি শুরু হবে।

তবে সব ধরনের ক্রিকেট-কার্যক্রম থেকে নিষিদ্ধ হওয়া দুই ক্রিকেটার ঠিক কী ধরনের মাদক নিয়েছেন আর পরীক্ষা কবে হয়েছে, সেটি নির্দিষ্ট করে জানায়নি জেডসি। বোর্ড কর্তৃক নিষেধাজ্ঞার খবরটি এমন সময়ে এসেছে, যার আগের দিনই প্রধান কোচের পদ ছেড়েছেন ডেভ হটন।

Also Read: ডোপ টেস্টে পজিটিভ হয়ে ৪ বছর নিষেধাজ্ঞার মুখে পগবা

২৩ বছর বয়সী অলরাউন্ডার মাধেভেরে জিম্বাবুয়ে জাতীয় দলের অন্যতম উদীয়মান খেলোয়াড়। ২০২০ সালে সিলেটে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন তিনি। জিম্বাবুয়ের হয়ে ৬০টি টি-টোয়েন্টি, ৩৬টি ওয়ানডে ও ২ টি টেস্ট খেলেছেন মাধেভেরে। অন্যদিকে মাভুতা জিম্বাবুয়ের হয়ে খেলেছেন ৪ টেস্ট ১০ ওয়ানডে ও ১২টি টি-টোয়েন্টি। সর্বশেষ আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে ছিলেন এই দুজনই।

কিংবদন্তি ইয়ান বোথামকে নিষিদ্ধ করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড

বিনোদনমূলক মাদক নেওয়ার ঘটনা যদিও ক্রিকেটে নতুন কিছু নয়। ১৯৮৬ সালে এক সাক্ষাৎকারে মাদক নেওয়ার কথা স্বীকার করার পর কিংবদন্তি ইয়ান বোথামকে নিষিদ্ধ করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ৬৩ দিন নিষিদ্ধ থাকার পর টেস্টে ফিরে ডেনিস লিলির সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড ভাঙেন বোথাম।

Also Read: ডোপ টেস্টে পজিটিভ হয়ে ১০ মাস নিষিদ্ধ শহীদুল

১৯৯৫ সালে দক্ষিণ আফ্রিকা সফর চলাকালীন নিষিদ্ধ হন নিউজিল্যান্ডের ডিওন ন্যাশ, স্টিভেন ফ্লেমিং ও ম্যাথু হার্ট। ২০০৬ সালে নিষিদ্ধ হন পাকিস্তানের দুই পেসার শোয়েব আখতার ও মোহাম্মদ আসিফ।

২০০৬ সালে নিষিদ্ধ হন পাকিস্তানের দুই পেসার শোয়েব আখতার ও মোহাম্মদ আসিফ

ডোপ টেস্ট নিয়ে সবচেয়ে আলোচিত ঘটনা সম্ভবত ঘটে ২০০৩ সালে। ২০০৩ বিশ্বকাপের একদিন আগে মাদক পরীক্ষায় ব্যর্থ হন কিংবদন্তি শেন ওয়ার্ন। ১৯৯৯ বিশ্বকাপে সেমিফাইনাল ও ফাইনালে ম্যাচসেরা হওয়া এই ক্রিকেটারকে ২০০৩ বিশ্বকাপ অস্ট্রেলিয়ার প্রথম ম্যাচের আগেই দেশে ফিরতে হয়।