Thank you for trying Sticky AMP!!

ক্যারিয়ারে প্রথমবার হিট উইকেট আউট হওয়ার পর হতাশ অ্যাঞ্জেলো ম্যাথুস

কলম্বো টেস্ট: এবার শতকের পর হিট উইকেট আউট ম্যাথুস, শ্রীলঙ্কার বিশাল লিড

প্রথম ইনিংসে ৬ উইকেট হারিয়ে ৪১০ রান তুলে ফেলেছে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিন শেষে আফগানিস্তানের চেয়ে এগিয়ে গেছে ২১২ রানে।

না, অদ্ভুতভাবে আউট হওয়া থেকে অ্যাঞ্জেলো ম্যাথুসকে কোনোভাবেই থামানো যাচ্ছে না!

বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে হয়েছিলেন টাইমড আউট, যেটা ছিল আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে এভাবে আউটের প্রথম ঘটনা। এবার ৪১৪ ম্যাচের আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রথমবার হিট উইকেট আউট হলেন ম্যাথুস।

কলম্বো টেস্টের দ্বিতীয় দিনে আজ শেষ ওভার করতে এসেছিলেন কায়েস আহমেদ। ওভারের দ্বিতীয় বলটা করেছিলেন লেগ স্টাম্পের বাইরে, ফাইন লেগ দিয়ে বলটাকে বাউন্ডারি ছাড়া করেন ম্যাথুস। কিন্তু ব্যাটের সুইং নিয়ন্ত্রণ করতে না পেরে লাগিয়ে দেন স্টাম্পে। সঙ্গে সঙ্গে বেল দুটি পড়ে যায়। দিনের খেলারও সেখানেই ইতি টানেন মাঠের দুই আম্পায়ার ক্রিস ব্রাউন ও মাইকেল গফ।

চতুর্থ উইকেটে ম্যাথুস–চান্ডিমালের ২৩২ রানের জুটিতে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে শ্রীলঙ্কা

তবে আরেকবার ‘বিদঘুটে’ আউট হওয়ার আগে ম্যাথুস উপহার দিয়েছেন ১৪১ রানের ইনিংস, শতক করেছেন দিনেশ চান্ডিমালও। তাঁদের দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদেই প্রথম ইনিংসে ৬ উইকেট হারিয়ে ৪১০ রান তুলে ফেলেছে শ্রীলঙ্কা, আফগানিস্তানের চেয়ে এগিয়ে গেছে ২১২ রানে।

কাল টেস্টের প্রথম দিনে প্রথম ইনিংসে ১৯৮ রানে অলআউট হয়েছিল আফগানরা। লঙ্কানরা দিন শেষ করেছিল বিনা উইকেটে ৮০ রান তুলে। আজ দিমুথ করুণারত্নেকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি তাঁর উদ্বোধনী সঙ্গী নিশান মাদুশকা। দলীয় সংগ্রহে আর ১৩ রান যোগ হতেই মাদুশকা আউট হয়েছেন অভিষিক্ত নাভিদ জাদরানের বলে। তাঁর ক্যাচটি নিয়েছেন আরেক অভিষিক্ত নুর আলী জাদরান।

সাম্প্রতিক সময়ে দারুণ ছন্দে থাকা কুশল মেন্ডিসও বেশিক্ষণ টিকতে পারেননি। ব্যক্তিগত ১০ রানে নিজাত মাসুদের বলে জিয়া-উর-রেহমানকে ক্যাচ দিয়ে ফিরেছেন। শ্রীলঙ্কার সদ্য সাবেক টেস্ট অধিনায়ক করুণারত্নে অবশ্য ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন। অর্ধশতক ছুঁয়ে শতকের দিকেও এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু মধ্যাহ্নভোজ বিরতির আগেই কায়েসের শিকার হয়েছেন ৭৭ রান করে।

Also Read: শ্রীলঙ্কার বাংলাদেশ সফরের সূচি প্রকাশ

এরপরের গল্পটা ম্যাথুস আর চান্ডিমালের। অভিজ্ঞ দুই ব্যাটসম্যান দারুণভাবে সামলান আফগান বোলারদের। চা বিরতিতে যাওয়ার আগে দুজন যোগ করেন আরও ১১০ রান, তুলে নেন অর্ধশতক।

ম্যাথুস–চান্ডিমাল দুজনই শতকের দেখা পেয়েছেন

দিনের শেষ সেশনে দুজনই শতক পূরণ করেন। ম্যাথুস তাঁর টেস্ট ক্যারিয়ারের ১৬তম শতক পূরণের কিছুক্ষণ পরেই ১৫তম বারের মতো তিন অঙ্ক ছুঁয়ে ফেলেন চান্ডিমাল। তাঁদের জুটিটা যখন অবিচ্ছিন্ন থেকেই দিন পার করে দেবে বলে মনে হচ্ছিল, তখনই ব্রেক থ্রু এনে দেন নাভিদ। চান্ডিমাল ১০৭ রান করে আউট হলে ম্যাথুসের সঙ্গে ভাঙে তাঁর ২৩২ রানের জুটি।

Also Read: সাকিবকে পাথর ছুড়ে মারার হুমকি ম্যাথুসের ভাইয়ের

শ্রীলঙ্কার ১৮তম টেস্ট অধিনায়ক হিসেবে গতকাল অভিষেক হয়েছে ধনাঞ্জয়া ডি সিলভার। তবে অধিনায়ক হিসেবে ব্যাট হাতে নিজের প্রথম ইনিংসটা ভুলে যেতে চাইবেন ধনাঞ্জয়া। নাভিদের ওই ওভারেই নিজের খেলা প্রথম বলটা মিড অফে পাঠিয়ে ১ রান নিতে চেয়েছিলেন। অনেকখানি দৌড়েও এসেছিলেন। কিন্তু ম্যাথুস তাতে সাড়া দেননি। ফেরার চেষ্টা করেও লাভ হয়নি। আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদির সরাসরি থ্রো ততক্ষণে স্টাম্প এলোমেলো করে দিয়েছে।

প্রথম বলেই রানআউট হন শ্রীলঙ্কার নতুন টেস্ট অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা

ধনাঞ্জয়া রানআউট হওয়ার পর নামেন সাদিরা সামারাবিক্রমা। ম্যাথুসকে তিনি বেশ ভালো সঙ্গ দিয়েছেন। ৩ চার, ১ ছক্কায় ২২ বলে করেন ২১ রান। কিন্তু দিনের শেষ ওভারে ম্যাথুস নিজেই তালগোল পাকিয়ে ফেলেন।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান ১ম ইনিংস : ৬২.৪ ওভারে ১৯৮

(রহমত ৯১, নুর ৩১, কায়েস ২১, ইকরাম ২১; বিশ্ব ৪/৫১, আসিতা ৩/২৪, জয়াসুরিয়া ৩/৬৭)।

শ্রীলঙ্কা ১ম ইনিংস : ১০১.২ ওভারে ৪১০/৬

(ম্যাথুস ১৪১, চান্ডিমাল ১০৭, করুণারত্নে ৭৭, মাদুশকা ৩৭, সামারাবিক্রমা ২১*; নাভিদ ২/৮০, কায়েস ২/৯৩, মাসুদ ১/৫৯)।

* দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কা ২১২ রানে এগিয়ে।