Thank you for trying Sticky AMP!!

অধিনায়কত্বে রোহিত কখনোই পর্যাপ্ত কৃতিত্ব পান না, মনে করেন গাভাস্কার

অধিনায়কত্বে ধোনির মতো কৃতিত্ব পান না রোহিত—দাবি গাভাস্কারের

আইপিএল ইতিহাসের সেরা অধিনায়ক কে?

এই আলোচনায় অবশ্যই চেন্নাই সুপার কিংসের মহেন্দ্র সিং ধোনি আর মুম্বাই ইন্ডিয়ানসের রোহিত শর্মার নাম আগে আসবে। নিজেদের মধ্যে ভাগাভাগি করেছেন ভারতের ফ্র্যাঞ্চাইজি টি–টোয়েন্টি লিগের ৯টি শিরোপা। ধোনি জিতেছেন চারটি আইপিএল শিরোপা, রোহিত জিতেছেন ৫ শিরোপা।

সুনীল গাভাস্কার মনে করেন রোহিত আইপিএলের ৫টি শিরোপা জিতলেও ধোনির সঙ্গে তুলনায় কেন যেন পিছিয়ে থাকেন। গাভাস্কার মনে করেন, আইপিএলে তরুণ প্রতিভাকে সামনে নিয়ে আসার ব্যাপারে ধোনিকে পেছনে ফেলেছেন রোহিত। কিন্তু রোহিত এ নিয়ে কখনো প্রাপ্য কৃতিত্ব পাননি।

ধোনি অনেক বেশি কৃতিত্ব পান অধিনায়কত্বে

এবারের আইপিএলেও রোহিত নতুন প্রতিভাকে সামনে নিয়ে এসে বাজিমাত করেছেন। এলিমিনেটর পর্বে তিনি খেলিয়েছেন আকাশ মাধবওয়ালকে। এই পেসার লক্ষ্ণৌ সুপারজায়ান্টসের বিপক্ষে ৩.৩ ওভার বোলিং করে মাত্র ৫ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন। তাঁর স্পেলেই লক্ষ্ণৌর বিপক্ষে ৮১ রানে জিতেছে মুম্বাই। সেটি আন্তর্জাতিক ক্রিকেট না খেলা বোলারদের মধ্যে আইপিএলের সেরা বোলিং। প্লে–অফেও ৫ উইকেট শিকারের প্রথম কীর্তি।

Also Read: আইপিএলে সবচেয়ে বেশি ফাইনাল খেলেছেন ধোনি, এরপর কে

পেসার আকাশ মাধওয়ালকে খেলিয়ে বাজিমাত রোহিতের

মাধবওয়াল ২০১৯ সালেও ক্রিকেট খেলতেন টেপ টেনিস বলে। কিন্তু তাঁর মধ্যে প্রতিভার দ্যূতি দেখেছিলেন রোহিত। এবারের আইপিএলে নিজেদের অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচেই তাঁকে খেলিয়ে ফলও পেয়েছেন মুম্বাই অধিনায়ক। গাভাস্কারের পর্যবেক্ষণ অবশ্য অন্য রকম। এই মাধবওয়ালই যদি চেন্নাই সুপার কিংসের অভিষিক্ত হতেন, তাহলে ধোনিকে অনেকেই কৃতিত্ব দিতেন। সবাই ধোনির দূরদৃষ্টি নিয়ে কথা বলতেন। ভারতের সাবেক অধিনায়ককে প্রশংসায় ভাসাতেন এমন প্রতিভা সামনে তুলে আনার জন্য।

Also Read: সময় নষ্টের পরিকল্পিত প্রদর্শনী: একটি ধোনি পরিবেশনা

নতুন প্রতিভার প্রকাশে ধোনি পিছিয়ে থাকবেন রোহিতের চেয়ে

রোহিত সেই কৃতিত্ব কি পাচ্ছেন? গাভাস্কার তা মনে করেন না, ‘রোহিত অবশ্যই খুবই অবমূল্যায়িত। সে মুম্বাইকে ৫টি আইপিএল শিরোপা জিতিয়েছে। একটা উদাহরণ দিই। আকাশ মাধবওয়াল আইয়ুশ বাদানিকে ওভার দ্য উইকেট বোলিং করে। সে পরের বলেই চলে গেল রাউন্ড দ্য উইকেটে। তখন ব্যাটিং করছিল নিকোলাস পুরান। এটা সবাই করবে না—বিশেষ করে ওভার দ্য উইকেটে বোলিং করে সে যখন সাফল্য পেয়েছে, অন্য বোলাররা রাউন্ড দ্য উইকেটে গিয়ে বাঁহাতি ব্যাটসম্যানের বাইরে বল নেওয়ার চেষ্টা করবে। কিন্তু মাধবওয়ালকে দিয়ে রোহিত নিকোলাস পুরানের ভেতরের দিকে নিয়ে বল করাল। পুরান আউট হয়। এটা ধোনি করলে তার অধিনায়কত্ব নিয়ে অনেক কথাই হতো। কিন্তু রোহিত পর্যাপ্ত কৃতিত্বটা পাচ্ছে না।’

Also Read: টি–টোয়েন্টিতে ধরে খেলার জায়গা দেখেন না রোহিত শর্মা

রোহিত শর্মার অধিনায়কত্ব নিয়ে ভিন্নরকম ভাবনা গাভাস্কারের

গাভাস্কার রোহিতের পর্যাপ্ত কৃতিত্ব না পাওয়ার আরও একটি উদাহরণ দিয়েছেন। সেটি হচ্ছে আগে ব্যাটিং করে লক্ষ্ণৌয়ের বিপক্ষে নেহাল ওয়াধেরাকে ইমপ্যাক্ট ব্যাটসম্যান হিসেবে ব্যবহার করা, ‘সাধারণত কোনো দল আগে ব্যাটিং করলে একজন ব্যাটসম্যানকে ইমপ্যাক্ট হিসেবে খেলায় না। কিন্তু রোহিত ওয়াধেরাকে খেলাল। এটাও তার ক্ষুরধার অধিনায়কত্বের আরও একটি উদাহরণ। সুতরাং আমি মনে করি, সবারই উচিত রোহিতকে পর্যাপ্ত কৃতিত্ব দেওয়া।’