Thank you for trying Sticky AMP!!

ডাবল সেঞ্চুরির পর জয়সোয়াল

রাজকোটে ডিক্লেয়ার নাটকের আগে জয়সোয়ালের ডাবল সেঞ্চুরি, হলো না ছক্কার রেকর্ড

তাঁর উদ্‌যাপনের সঙ্গে এত দিনে পরিচিত হয়ে গেছেন। খুব অল্প দিনের ক্যারিয়ার, তবুও! ব্যাট, হেলমেট ফেলে আকাশের দিকে দুই হাত প্রসারিত করে তাকিয়ে থাকা যশস্বী জয়সোয়ালকে আগেও দেখেছেন। এই তো রাজকোট টেস্টের আগে সর্বশেষ টেস্টেও দ্বিশতক করেছেন।

আজ তৃতীয় সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে দুইটি দ্বিশতকের মালিক হয়েছেন জয়সোয়াল। কত রান করেছেন, তা নয়, জয়সোয়ালের ইনিংসের মাহাত্ম্য লুকিয়ে তিনি কীভাবে রান করেছেন, সেখানে।

Also Read: মোস্তাফিজের চোট অভ্যন্তরীণ নয়, হাসপাতালে পর্যবেক্ষণে আছেন

জয়সোয়াল ইনিংসে ছক্কা মেরেছেন ১২টি। যা টেস্ট ক্রিকেটে এক ইনিংসে যৌথভাবে সর্বোচ্চ। এর মাহাত্ম্য আরেকটু বুঝিয়ে বলা যাক। টেস্টে ভারতের আক্রমণাত্মক ক্রিকেটের যিনি ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’, সেই বীরেন্দর শেবাগও টেস্ট ক্যারিয়ারের এক ইনিংসে ৭টি ছক্কার বেশি মারতে পারেননি। সব মিলিয়ে টেস্টে সর্বোচ্চ ছক্কার রেকর্ড ছিল পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরামের। ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ২৫৭ রানের ইনিংস খেলার পথে ১২ টি ছক্কা মেরেছিলেন তিনি। এত দিন পর এসে কেউ সেই রেকর্ড ছুঁতে পারল।

জয়সোয়ালের নামটা জেমস অ্যান্ডারসনেরও মনে থাকবে হয়তো। ৪১ বছর বয়সী অ্যান্ডারসনের এক ওভারে টানা তিন বলে ছক্কা মেরেছেন এই তরুণ। প্রথমটা ফাইন লেগের ওপর দিয়ে। নিচু হয়ে লো ফুলটসকে ছক্কা মারলেন। এর পরের বলটিতে যশস্বী জয়সোয়াল ক্রিজ থেকে বেরিয়ে এলেন। আউটসাউড অফে করা বলটি ছক্কা মারলেন এক্সট্রা কাভারের ওপর দিয়ে। না এখানেই শেষ নয়! সর্বকালের অন্যতম সেরা পেসার অ্যান্ডারসনকে পরের বলটিতে জয়সোয়াল যেভাবে তাঁর মাথার ওপর দিয়ে ছক্কা মারলেন, টানা তিন ছয়ের মধ্যে সেটাতেই ছিল বেশি কর্তৃত্বের ছাপ।

Also Read: মোস্তাফিজের চোট অভ্যন্তরীণ নয়, জানাল কুমিল্লা ভিক্টোরিয়ানস

কর্তৃত্বের কথা যদি বলতে হয়, জয়সোয়ালের অপরাজিত ২১৪ রানের ইনিংসের পুরোটাতেই তা ছিল। ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো এক ওভারে তিন ছক্কা হজম করেছেন অ্যান্ডারসন। এর আগে ২০১৩ সালে তাঁর এক ওভারে তিন ছক্কা মেরেছিলেন জর্জ বেইলি। ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের প্রথম তিনটি শতককেই ১৫০ এর বেশি রানের ইনিংসে রূপ দিয়েছেন জয়সোয়াল। ক্যারিয়ারের প্রথম ৪টি শতককেই ১৫০-এর ওপারে নিয়ে গেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান গ্রায়েম স্মিথ।

৬৮ রানে অপরাজিত ছিলেন সরফরাজ

জয়সোয়ালের দ্বিশতকে ও শুবমান গিলের ৯১ রানের ইনিংসে ভারত দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৪৩০ রান নিয়ে ইনিংস ঘোষণা করেছে। ইংল্যান্ডের লক্ষ্য দাঁড়িয়েছে ৫৫৬ রান। নিজেদের ইতিহাসে তৃতীয়বারের মতো দুই টেস্ট ইনিংসে ৪০০ এর বেশি রান করল ভারত। ভারতের ইনিংস ঘোষণা নিয়ে একটু নাটকও হয়েছে আজ।

৯১ রানে আউট হয়েছেন গিল

জয়সোয়ালের দ্বিশতকের পর ভারতের অধিনায়ক রোহিত শর্মা ইনিংস ঘোষণা করেছেন ভেবে জয়সোয়াল ও সরফরাজ খান মাঠ ছাড়তে যান। অনেক ইংলিশ ক্রিকেটার তো ড্রেসিংরুম পর্যন্তও পৌঁছে গিয়েছিলেন। মাঠে নেমে গিয়েছিলেন মাঠকর্মীরাও। তবে এরপর রোহিত ড্রেসিংরুম থেকে ইশারায় জানান যে তিনি ইনিংস ঘোষণা করেননি। আবার মাঠে নামতে হয় ইংল্যান্ডের।

এরপর আর খেলা হয়েছে এক ওভার। জয়সোয়ালে দিনে অবশ্য সরফরাজকে ভুললে ‘পাপ’ হবে। ৬৮ রানে অপরাজিত ছিলেন এই ব্যাটসম্যান। মুম্বাইয়ের এই দুই ব্যাটসম্যান মিলে গড়েছেন ১৫৮ বলে ১৭২ রানের অবিচ্ছিন্ন জুটি। এই জুটির সময় ইংল্যান্ডের ক্রিকেটাররা মাঠেই ছিলেন, তবে সেটা দর্শক হয়ে!

Also Read: মোস্তাফিজের মাথায় বলের আঘাত, নেওয়া হয়েছে হাসপাতালে