Thank you for trying Sticky AMP!!

অস্ট্রেলিয়ার সাবেক উইকেটরক্ষক–ব্যাটসম্যান ইয়ান হিলি

ভারতের ‘দুঃখজনক’ আচরণে আইসিসির হস্তক্ষেপ চাইলেন অস্ট্রেলিয়ার হিলি

নাগপুর টেস্টে ভারতের ঘূর্ণিজালেই ফেঁসে গেছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ১৭৭ রানে গুঁড়িয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসেও ৯১ রানে অলআউট হয়েছে অস্ট্রেলিয়া। বাজে ব্যাটিং প্রদর্শনীতে বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম টেস্টে তারা হেরেছে ইনিংস ও ১৩২ রানে।

সিরিজের এখনো তিনটি টেস্ট বাকি। সেই তিন টেস্টেও নাগপুরের মতো উইকেট তাদের অপেক্ষা করছে কি না, কে জানে! আরও একবার স্পিনের সামনে পড়ে যাতে ভুগতে না হয়, সে জন্যই পরের ম্যাচগুলোর আগে নাগপুরের স্পিনিং উইকেটে বাড়তি একটু অনুশীলন করে নিতে চেয়েছিলেন প্যাট কামিন্সরা। নাগপুরের স্থানীয় কিউরেটররা অস্ট্রেলীয়দের সেই পরিকল্পনায় বাদ সাধায় ক্ষুব্ধ ইয়ান হিলি আইসিসির হস্তক্ষেপ চেয়েছেন।

তিন দিনে হেরে যাওয়া প্রথম টেস্ট শেষে দিল্লি রওনা হওয়ার আগে নাগপুরের ওই পিচে এক সেশন ব্যাটিং অনুশীলন করতে চেয়েছিল অস্ট্রেলিয়া দল। সেটা তারা কর্তৃপক্ষকে জানিয়েও রেখেছিল। কিন্তু অনুশীলন সেশনে ঘণ্টা কয়েক আগে তাদের সেই পরিকল্পনা বাতিল করতে হয়। কারণ, স্থানীয় কিউরেটররা আগের দিন পিচে পানি দিয়ে ফেলে।

বিষয়টি নিয়ে ক্ষোভ ঝেরেছেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ইয়ান হিলি।
এসইএন টিভির সঙ্গে কথা বলার সময় বিষয়টিকে ‘দুঃখজনক’ বলেছেন অস্ট্রেলিয়ার সাবেক উইকেটকিপার-ব্যাটসম্যান হিলি, ‘আমাদের পরিকল্পনা নষ্ট করে দেওয়াটা সত্যি হতাশাজনক। এটা ভালো নয়। ক্রিকেটের জন্য এটা ভালো নয়। এসব ক্ষেত্রে আইসিসির এগিয়ে আসা উচিৎ। অনুশীলন করার জন্য অনুরোধের পরও এভাবে পিচে পানি দেওয়ার বিষয়টি ভয়ংকর। এগুলো ঠিক করা প্রয়োজন।’

আড়াই দিনেই নাগপুর টেস্ট জিতে নিয়েছে ভারত

অনুশীলনের পরিকল্পনাটা যে ‘খামখেয়ালি’ ছিল না, সেটা জানিয়ে এর আগে এসইএন টিভিকেও অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড বলেছেন, ‘এটা কোনো খামখেয়ালি অনুশীলন ছিল না, পরিকল্পিত সেশন ছিল। আমাদের স্কোয়াডে ১৭ খেলোয়াড়। প্রত্যেকের জন্যই আলাদা আলাদা অনুশীলন পরিকল্পনা আছে। ম্যাচে দু–একজন নতুন খেলোয়াড়কে দেখা যেতে পারে। ফলে ওদের অনুশীলনে দেখে নেওয়ার ব্যাপার ছিল। কোনোভাবেই এটা খামখেয়ালি অনুশীলন ছিল না, পরের ম্যাচের প্রস্তুতি ছিল।’

Also Read: ভারতে যে দুর্দশার সঙ্গে অস্ট্রেলিয়ার প্রথম পরিচয়