Thank you for trying Sticky AMP!!

এমবিএ ডিগ্রি অর্জন করলেন মাহমুদউল্লাহ

ক্লাস, অ্যাসাইনমেন্ট, পরীক্ষা—কিছুই বাদ দেননি মাহমুদউল্লাহ

সাকিব আল হাসান, এনামুল হকের (বিজয়) সঙ্গে সেদিন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এআইউবি) সমাবর্তনে থাকার কথা ছিল মাহমুদউল্লাহরও। কিন্তু ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে ম্যাচ থাকার কারণে সমাবর্তনে যেতে পারেননি তিনি। এআইউবি থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক টি–টোয়েন্টি অধিনায়কও।

গত রোববার এআইইউবির সমাবর্তনে মানবসম্পদ বিষয়ে স্নাতক ডিগ্রি নিয়েছেন সাকিব আল হাসান। একই সমাবর্তনে ডিগ্রি পান এনামুল হকও। এনামুল তো সমাবর্তনে যোগ দিয়ে ফতুল্লায় ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচও খেলেছেন। কিন্তু মাহমুদউল্লাহ খেলার কারণে সমাবর্তনেই যোগ দেননি।

খেলার মাঠের মতো পড়াশোনাতেও সিরিয়াস মাহমুদউল্লাহ

সমাবর্তনে গিয়ে ডিগ্রি হাতে নিতে না পারলেও নিজের একাডেমিক এই অর্জনের আনন্দ সামাজিক যোগাযোগমাধ্যমে সবার সঙ্গে ভাগাভাগি করে নিয়েছেন তিনি, ‘আলহামদুলিল্লাহ, আল্লাহর রহমতে আমি সব সময় চেষ্টা করেছি ক্লাস, অ্যাসাইনমেন্ট এবং পরীক্ষায় অংশগ্রহণ করতে। একজন পেশাদার ক্রিকেটার হিসেবে এটা আমার জন্য সহজ ছিল না, তবে এআইইউবি থেকে আমি পোস্ট গ্র্যাজুয়েশন (এমবিএ) সম্পন্ন করেছি।’

সমাবর্তনে যোগ দিতে না পারার আক্ষেপও করেছেন তিনি, ‘দুর্ভাগ্যবশত, খেলা থাকার কারণে আমি সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে পারিনি। আমার শ্রদ্ধেয় শিক্ষক ও এআইইউবিকে ধন্যবাদ জানাই।’

সাকিব সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন সিলেট থেকে। আগের দিনই আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে তিনি খেলেছিলেন ৯৩ রানের ইনিংস। এনামুল সমাবর্তন শেষে ফতুল্লা স্টেডিয়ামে গিয়ে খেলেছেন আবাহনীকে ম্যাচ জেতানো ইনিংস। তবে ফিল্ডিং না করেও তিনি কীভাবে ব্যাটিং করলেন, সেই প্রশ্ন উঠেছে।

ম্যাচ রেফারি অবশ্য পরে ব্যাখ্যা দিয়ে বলেছেন, এনামুল ব্যাটিংয়ে নামতে পেরেছিলেন ‘বিশেষ ছাড়ে’র সুবিধা নিয়ে। জরুরি প্রয়োজনে খেলোয়াড়েরা এ রকম সুবিধা নিতে পারেন।