Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশ যুবাদের উইকেট উদ্‌যাপন। আজ ব্লুমফন্টেইনে যুক্তরাষ্ট্রের বিপক্ষে

যুক্তরাষ্ট্রকে হারিয়ে সুপার সিক্সে বাংলাদেশের যুবারা

এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপটা বাংলাদেশ শুরু করেছিল ভারতের কাছে হেরে। দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে ঘুরে দাঁড়ায় মাহফুজুর রহমানের দল। আর আজ ব্লুমফন্টেইনে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১২১ রানের বিশাল জয়ে প্রথম রাউন্ডের বৈতরণি পেরিয়ে সুপার সিক্সে উঠে গেছে বাংলাদেশের যুবারা।

৩ ম্যাচে ২ জয় থেকে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে গ্রুপ পর্ব শেষ করেছে তারা। টানা ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপ থেকে সুপার সিক্স নিশ্চিত করেছে ভারতও। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে আগামী পরশু তারা খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে। ম্যাচটা বড় ব্যবধানে জিতলে আয়ারল্যান্ডকে টপকে সুপার সিক্সে যাওয়ার সুযোগ থাকবে যুক্তরাষ্ট্রেরও।

চারটি গ্রুপে ভাগ হয়ে প্রথম রাউন্ডে খেলছে ১৬টি দল। প্রতি গ্রুপ থেকে ৩টি করে দল উঠবে সুপার সিক্সে। সেখানে ১২টি দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল উঠবে সেমিফাইনালে।

শেষ দিকে দ্রুত উইকেট হারিয়েছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের জয়টা এসেছে মূলত আরিফুল ইসলামের দুর্দান্ত ব্যাটিং আর অধিনায়ক মাহফুজুর রহমানের বোলিংয়ের সুবাদে। আরিফুলের শতকে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৫০ ওভারে ৭ উইকেটে ২৯১ রান করে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। লক্ষ্য তাড়া করতে নামা যুক্তরাষ্ট্রকে ৪৭.১ ওভারে ১৭০ রানে অলআউট করতে ১০ ওভারে ৩১ রানে ৪ উইকেট নেন মাহফুজুর।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে পঞ্চম ওভারে মাত্র ১১ রানে প্রথম উইকেট হারায় যুক্তরাষ্ট্র। দ্বিতীয় উইকেট জুটিতে অবশ্য প্রতিরোধ গড়ে তোলেন প্রণব ছেত্তিপালায়ম ও সিদ্ধার্থ কাপ্পা। দুজনে মিলে তোলেন ৭৫ রান। এরপর আবার ধস নামে যুক্তরাষ্ট্রের ইনিংসে। ২৬ রানের মধ্যে ৩ উইকেট হারায় তারা। পঞ্চম উইকেটে ৪১ রানের একটি জুটি হলেও ১৭ রানের মধ্যে শেষ ৬ উইকেট হারিয়ে ১৭০ রানেই অলআউট হয়ে যায় যুক্তরাষ্ট্রের যুবারা।

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে ২৯ রানে প্রথম উইকেট হারিয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ২৮ বলে ১৩ রান করে আউট হন আদিল বিন সিদ্দিক। ২৩ ওভারের মধ্যে দলকে ৯৪ রানে রেখে ফিরে যান আশিকুর রহমান (৪৫ বলে ২৭) এবং মোহাম্মদ রিজওয়ানও (৪০ বলে ৩৫)।

Also Read: আচরণবিধি ভাঙায় মারুফকে আইসিসির তিরস্কার

এরপর অবশ্য বাংলাদেশের বিপদ আর বাড়তে দেননি আরিফুল। ১০৩ বলে ৯ চারে ১০৩ রান করে আউট হয়েছেন তিনি। এর আগে চতুর্থ উইকেটে আহরার আমিনের সঙ্গে ১১৫ বলে গড়েন ১২২ রানের জুটি। জুটি ভাঙে ৪৯ বলে ২ চার ও ১ ছয়ে আহরার ৪৪ রান করে আউট হয়ে ফিরলে।

ম্যাচসেরার পুরস্কার হাতে আরিফুল

স্কোরবোর্ডে আর ২১ রান যোগ হতেই আউট হয়ে যান আরিফুলও। দলের রান তখন ৫ উইকেটে ২৩৭। এরপরও ৫০ ওভারে বাংলাদেশের যুবারা যে ৭ উইকেটে তিন শর কাছাকাছি রান তুলতে পেরেছে, এতে অবদান শিহাব জেমসের ১৭ বলে ২টি করে চার ও ছয়ে ৩১ এবং পারভেজ জীবনের ৭ বলে অপরাজিত ১৩ রানের।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলতে নামার আগে ২ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে ছিল বাংলাদেশ। শীর্ষে থাকা ভারতের পয়েন্ট সমান ম্যাচে ৪। ৩ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আয়ারল্যান্ড। দুই ম্যাচ খেলে কোনো পয়েন্ট পায়নি যুক্তরাষ্ট্র।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ অনূর্ধ্ব–১৯ : ৫০ ওভারে ২৯১/৭ (আশিকুর ২৭, আদিল ১৩, রিজওয়ান ৩৫, আরিফুল ১০৩, আহরার ৪৪, শিহাব ৩১, মাহফুজুর ২, জীবন ১৩*, রাফি ৭*; গার্গ ৩/৬৮, সুব্রামনিয়াম ১/৫০, নাদকার্নি ২/৬১, বালালা ০/৪১, প্যাটেল ১/৪০, শ্রীবাস্তব ০/২৮)।

যুক্তরাষ্ট্র অনূর্ধ্ব–১৯ : ৪৭.১ ওভারে ১৭০ (প্রণব ৫৭, মেহতা ৫, কাপ্পা ১৮, রমেশ ৮, শ্রীবাস্তব ৩৭, এরেপল্লি ১৪, প্যাটেল ০, বালালা ১২, নাদকার্নি ০, সুব্রামনিয়াম ০, গার্গ ০*; ইমন ১/১০, মারুফ ০/২২, জীবন ১/২৬, রিজওয়ান ০/১৮, রাফি ১/৪২, আরিফুল ১/১৫, মাহফুজুর ৪/৩১)।

ফল : বাংলাদেশ অনূর্ধ্ব–১৯ দল ১২১ রানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ : আরিফুল ইসলাম।