Thank you for trying Sticky AMP!!

ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার

বাটলারকে অধিনায়ক রেখেই ওয়েস্ট ইন্ডিজ সফরের ইংল্যান্ড দল ঘোষণা

হতাশাজনক এক বিশ্বকাপ শেষ করেছে ইংল্যান্ড। ২০১৯ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা হয়তো টুর্নামেন্ট শেষ করতে যাচ্ছে পয়েন্ট তালিকার ৭ নম্বরে থেকে। জিততে পেরেছে শুধু বাংলাদেশ, নেদারল্যান্ডস ও পাকিস্তানের বিপক্ষে।

এমন অপ্রত্যাশিত এক টুর্নামেন্ট শেষ করার ১২ ঘণ্টা পরই ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য দল ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই সংস্করণে অধিনায়ক হিসেবে থাকছেন জস বাটলারই। বিশ্বকাপ স্কোয়াডের মাত্র ছয় ক্রিকেটার ক্যারিবিয়ান সফরের ওয়ানডে দলে ডাক পেয়েছেন। ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন ওলি পোপ, পেসার জন টার্নার ও জশ টাং।

Also Read: তবু অধিনায়ক থাকতে চান বাটলার

জস বাটলার, হ্যারি ব্রুক, গাস অ্যাটকিনসন, লিয়াম লিভিংস্টোন, স্যাম কারেন, ব্রাইডন কার্স—বিশ্বকাপ দলে থাকা এই ছয়জন ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন। মঈন আলী, আদিল রশিদ ও ক্রিস ওকস কেউই ওয়ানডে দল ডাক পাননি। তবে তাঁরা টি-টোয়েন্টি দলে আছেন। টি-টোয়েন্টি ও ওয়ানডে দুই সংস্করণ থেকেই বাদ পড়েছেন বিশ্বকাপে ইংল্যান্ডের সর্বোচ্চ রানসংগ্রাহক ডেভিড ম্যালান। জনি বেয়ারস্টো, জো রুট ও মার্ক উডকে জানুয়ারির ভারত সফরে খেলানোর জন্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দল থেকে বিশ্রাম দেওয়া হয়েছে।

ইংল্যান্ডের টেস্ট দলের টপ অর্ডারের তিন ব্যাটসম্যান—জ্যাক ক্রলি, বেন ডাকেট ও ওলি পোপের তিনজনই এখন ওয়ানডে দলে সুযোগ পেলেন। আছেন কেন্দ্রীয় চুক্তিতে জায়গা না পাওয়া উইল জ্যাকস ও ফিল সল্টও। কোনো সংস্করণের দলেই নেই জফরা আর্চার। তিনি ইংল্যান্ডের বিশ্বকাপ দলে রিজার্ভ হিসেবে ছিলেন।

Also Read: আত্মবিশ্বাস কেনার সুযোগ থাকলে অনেক টাকা খরচ করত ইংল্যান্ড

ওয়ানডেতে অনেক নতুন প্রজন্মের পেসারদের ওপরই ভরসা রেখেছেন নির্বাচকেরা, যা নিয়ে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের  ব্যবস্থাপনা নির্বাহী রব কি বলেছেন, ‘ইংলিশ ক্রিকেটে দুর্দান্ত এক যুগের জন্য এসব বোলারদের ওপর অনেক কিছু নির্ভর করছে। আমরা বাজি ধরেছি, তাদের ওপরই আমরা বিনিয়োগ করতে যাচ্ছি।’ আদিল রশিদের জায়গায় ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন তরুণ লেগ স্পিনার রেহান আহমেদ। টি-টোয়েন্টিতে আছেন দুজনই।

আগামী ৩ থেকে ৯ ডিসেম্বরের মধ্যে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনটি ওয়ানডে খেলবে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ সফরে পাঁচটি টি-টোয়েন্টি খেলবে বাটলারের দল। সেই সিরিজ হবে ১২ থেকে ২১ ডিসেম্বরের মধ্য। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনা নির্বাহী রব কি ও প্রধান নির্বাচক লুক রাইট পাকিস্তান ম্যাচের আগেই এই স্কোয়াড তৈরি করেছেন। ইংল্যান্ডের ভাগ্য বদলাতে অধিনায়ক বাটলার ও কোচ ম্যাথু মটের ওপরই ভরসা রাখছেন তাঁরা। ক্যারিবীয় সফর শেষে ২০২৪ সালের সেপ্টেম্বরের আগে আর ওয়ানডে নেই ইংল্যান্ডের।

Also Read: ইংল্যান্ডের ‘সেই একই পুরোনো গল্পে’ হতাশ অধিনায়ক বাটলার

ওয়ানডে স্কোয়াড: জস বাটলার (অধিনায়ক), রেহান আহমেদ, গাস অ্যাটকিনসন, হ্যারি ব্রুক, ব্রাইডন কার্স, জ্যাক ক্রলি, স্যাম কারেন, বেন ডাকেট, টম হার্টলি, উইল জ্যাকস, লিয়াম লিভিংস্টোন, ওলি পোপ, ফিল সল্ট, জশ টাং, জন টার্নার।
টি-টোয়েন্টি স্কোয়াড: জস বাটলার (অধিনায়ক), রেহান আহমেদ, মঈন আলী, গাস অ্যাটকিনসন, হ্যারি ব্রুক, স্যাম কারেন, বেন ডাকেট, উইল জ্যাকস, লিয়াম লিভিংস্টোন, টাইমাল মিলস, আদিল রশিদ, ফিল সল্ট, জশ টাং, রিস টপলি, জন টার্নার, ক্রিস ওকস।

Also Read: ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে বাটলার নিজেকে যোগ্য মনে করলেও...