Thank you for trying Sticky AMP!!

ইংল্যান্ডের বিশ্বকাপ দল

স্টোকস-রুটদের সঙ্গে কেন্দ্রীয় চুক্তিতে নতুন ধারা ইংল্যান্ড বোর্ডের

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ‘দৌরাত্ম্য’ থেকে সেরা ও সম্ভাবনাময় খেলোয়াড়দের দূরে রাখতে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) গত মাসে নতুন পদক্ষেপ নিয়েছিল। খেলোয়াড়দের সঙ্গে প্রথমবার ইসিবির একাধিক বছরের চুক্তির বিষয়টি জানিয়েছিল ইএসপিএন ক্রিকইনফো। চুক্তিবদ্ধ খেলোয়াড়ের সংখ্যা বাড়িয়ে ১৮ থেকে ২৬–এ উন্নীত করার বিষয়টিও তখন জানা গিয়েছিল।

ইসিবির নতুন কেন্দ্রীয় চুক্তিতে ২৬ জন ক্রিকেটারই চুক্তিবদ্ধ হয়েছেন। তবে টেস্ট অধিনায়ক বেন স্টোকসকে ৩ বছরের চুক্তির প্রস্তাব দেওয়া হলেও তিনি ১ বছরের চুক্তি করেছেন। ইসিবির নতুন চুক্তিতে চমক এই একটিই।

ইংল্যান্ডের বিশ্বকাপ দলে শেষ মুহূর্তে ঢুকে পড়া হ্যারি ব্রুক, ফাস্ট বোলার মার্ক উড অবশ্য তিন বছরের চুক্তি করেছেন। স্টোকস রাজি না হওয়ায় তাঁর জায়গায় তিন বছরের চুক্তি করেছেন তারকা ব্যাটসম্যান জো রুট।

ইসিবির সঙ্গে ৩ বছরের চুক্তিতে রাজি হননি স্টোকস

স্টোকস কেন তিন বছরের চুক্তি করলেন না, এ ব্যাপারে ক্রিকইনফো জানতে চাইলে তাঁর এজেন্ট মন্তব্য করতে রাজি হননি। তবে ধারণা করা হচ্ছে, প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (পিসিএ) এবং ইসিবির মধ্যে আগামী বছর সমঝোতা স্মারক (এমওইউ) নবায়নের আগে স্টোকস তাঁর বিকল্পগুলো উন্মুক্ত রেখেছেন। তা ছাড়া ইংলিশ ক্রিকেটাররা নতুন প্রস্তাবিত চুক্তিতে রাজি হবেন কি না, সেই সিদ্ধান্ত তাঁদের ওপর ছেড়ে দিয়েছিল ইসিবি।

দুই বছরের চুক্তি করেছেন ১৫ জন। এ তালিকায় আছেন সাদা বলের অধিনায়ক জস বাটলার, স্যাম কারেন, জনি বেয়ারস্টোরা। চোটের কারণে গত আড়াই বছরে মাত্র সাতটি ম্যাচ খেলতে পারা জফরা আর্চারও দুই বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। স্টোকস–মঈন আলীসহ এক বছরের চুক্তি করেছেন ৮ জন। এ তালিকায় আছেন জিমি অ্যান্ডারসনও। আন্তর্জাতিক ক্যারিয়ার আরও দীর্ঘায়িত করতেই ৪১ বছর বয়সী ফাস্ট বোলারকে চুক্তিতে রাখা হয়েছে।

অবসর নেওয়ায় স্বাভাবিকভাবেই নতুন চুক্তিতে নেই স্টুয়ার্ট ব্রড। বিশ্বকাপ দল থেকে বাদ পড়া ওপেনার জেসন রয় স্বেচ্ছায় চুক্তি থেকে বেরিয়ে গেছেন। এর মধ্যে দিয়ে হয়তো তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারেও ইতি ঘটেছে। আর পেস বোলিং উন্নয়ন চুক্তি থেকে বাদ পড়েছেন ক্রেইগ ওভারটন, জেমি ওভারটন ও ওলি স্টোন।

৪১ বছর বয়সী জিমি অ্যান্ডারসনও চুক্তিবদ্ধ খেলোয়াড়ের তালিকায় আছেন

মূলত গত এক বছরে তহবিলে আরও ৩৪ লাখ পাউন্ড (৪৫ কোটি ৫০ লাখ টাকা) যোগ হয়েছে বলেই খেলোয়াড়দের নতুন চুক্তির প্রস্তাব দিতে পেরেছে ইসিবি। এই অর্থ পারফরম্যান্স রেটিং পয়েন্ট সিস্টেমের মাধ্যমে নির্ধারিত ২৬ ক্রিকেটারকে দেওয়া হবে। এ পদ্ধতি তিন সংস্করণের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। আগের ১২ মাসের চক্রে খেলোয়াড়দের ‘অসাধারণ পারফরম্যান্সের স্বীকৃতি’ও দেওয়া হবে এবং প্রতিবছর এটা পুনর্মূল্যায়ন করা হবে।

ইসিবির নতুন কেন্দ্রীয় চুক্তিতে যাঁরা আছেন

৩ বছর | জো রুট, মার্ক উড, হ্যারি ব্রুক
২ বছর | জফরা আর্চার, জনি বেয়ারস্টো, জস বাটলার, জ্যাক ক্রলি, স্যাম কারেন, বেন ডাকেট, লিয়াম লিভিংস্টোন, ওলি পোপ, আদিল রশিদ, ম্যাথু পটস, ক্রিস ওকস, জশ টাং, রেহান আহমেদ, গাস অ্যাটকিনসন, ব্রাইডন কার্স
১ বছর | মঈন আলী, জিমি অ্যান্ডারসন, বেন ফোকস, জ্যাক লিচ, ডেভিড ম্যালান, ওলি রবিনসন, রিস টপলি, বেন স্টোকস
উন্নয়ন চুক্তি | ম্যাথু ফিশার, সাকিব মেহমুদ, জন টার্নার

চুক্তি থেকে বাদ যাঁরা

পূর্ণাঙ্গ চুক্তি | স্টুয়ার্ট ব্রড (অবসর)
ইনক্রিমেন্ট চুক্তি | জেসন রয়
পেস বোলিং উন্নয়ন চুক্তি | ক্রেইগ ওভারটন, জেমি ওভারটন, ওলি স্টোন