Thank you for trying Sticky AMP!!

শ্রীলঙ্কা ক্রিকেটের পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক অধিনায়ক সনাৎ জয়াসুরিয়া

জয়াসুরিয়া এবার শ্রীলঙ্কার ক্রিকেট পরামর্শক

সাবেক অধিনায়ক সনাৎ জয়াসুরিয়াকে ক্রিকেট পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাঁকে এক বছরের জন্য নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছে সে দেশের বোর্ড।

এসএলসি বলেছে, তাদের জাতীয় কার্যক্রমগুলো যাতে সর্বোচ্চ পর্যায়ের পেশাদারত্ব অর্জন করতে পারে, জয়াসুরিয়া এবার সে দায়িত্ব পালন করবেন। ‘উৎকর্ষ’ আনতে সব খেলোয়াড় ও কোচ পর্যবেক্ষণের দায়িত্ব থাকবে তাঁর। এ উদ্দেশ্যে হাই পারফরম্যান্স সেন্টারের সঙ্গে সংশ্লিষ্ট সব অনুশীলন ও কোচিংয়ের চাহিদা দেখভাল করবেন তিনি। পাশাপাশি জাতীয় পর্যায়ে বিশেষ স্কিল প্রোগ্রামও চালানোর কথা তাঁর।

এর আগে ২০১৩ সালে এসএলসির প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ পেয়েছিলেন জয়াসুরিয়া। ২০১৫ সাল পর্যন্ত সে দায়িত্ব পালন করেছিলেন তিনি। ২০১৬ সালে আবার সে পদে ফিরেছিলেন, সেবার ছিলেন ২০১৭ সাল পর্যন্ত।  

১৯৯৬ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্য জয়াসুরিয়া ওয়ানডে ইতিহাসেরই অন্যতম সেরা অলরাউন্ডার। প্রায় ২২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ১১০টি টেস্টের সঙ্গে তিনি খেলেছেন ৪৪৫টি ওয়ানডে ও ৩১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি। আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন ২১ হাজারের ওপর রান, ৪২টি শতকের পাশাপাশি ৪৪০টি উইকেট আছে তাঁর।

এর আগে দুই দফা প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন জয়াসুরিয়া

অবশ্য খেলোয়াড়ি জীবনের পর কলঙ্কও সঙ্গী হয়েছে সাবেক লঙ্কান অধিনায়কের। ২০১৯ সালে শ্রীলঙ্কায় দুর্নীতির তদন্তে অসহযোগিতার দায়ে তাঁকে সব রকমের ক্রিকেটসংশ্লিষ্ট কর্মকাণ্ড থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছিল আইসিসি। নিষেধাজ্ঞা কাটিয়ে ২০২১ সালে মেলবোর্নের একটি ক্লাবে কোচিং করিয়েছিলেন তিনি।

সম্প্রতি টালমাটাল অবস্থার মধ্য দিয়ে যাওয়া শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডে জয়াসুরিয়ারটি হতে যাচ্ছে দ্বিতীয় বড় নিয়োগ। এর আগে গতকাল নতুন নির্বাচক কমিটি ঘোষণা করে এসএলসি। সাবেক বাঁহাতি ব্যাটসম্যান উপুল থারাঙ্গাকে চেয়ারম্যান করে গঠিত এ কমিটিতে আছেন অজন্তা মেন্ডিস, ইন্ডিকা ডি সরম, থারাঙ্গা পরানাভিতানা ও দিলরুয়ান পেরেরা।

এর আগে শ্রীলঙ্কা ক্রিকেটকে বরখাস্ত করার সিদ্ধান্তের কথা জানান দেশটির নতুন ক্রীড়ামন্ত্রী। সরকারি হস্তক্ষেপের অভিযোগে দেশটির ক্রিকেট বোর্ড আপাতত আছে আইসিসির নিষেধাজ্ঞায়। তবে আন্তর্জাতিক ক্রিকেট খেলার অনুমতি দেওয়া হয়েছে তাদের। আগামী মাসে জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে শ্রীলঙ্কা।