Thank you for trying Sticky AMP!!

অ্যাশশেজের প্রথম টেস্টে কয়েকটি বাজে মিস করেছেন বেয়ারস্টো

জনি বেয়ারস্টোকে কেন টেনিস বলে অনুশীলন করতে বলছেন গিলক্রিস্ট

এজবাস্টন টেস্টে জনি বেয়ারস্টোর বাজে কিপিংয়ে ভুগেছে ইংল্যান্ড। চোট কাটিয়ে দীর্ঘ দিন পর বেয়ারস্টো ইংল্যান্ড দলে ফেরেন আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজের প্রথম টেস্টে তিনি বেশ কয়েকটি ক্যাচ ফেলেছেন। মিস করেছেন ক্যামেরন গ্রিনের স্টাম্পিং। তবে অস্ট্রেলিয়ার সাবেক উইকেটকিপার-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট মনে করেন বেয়ারস্টোকে আরও সুযোগ ও সময় দেওয়া প্রয়োজন। তিনি ইংলিশ উইকেটকিপারের জন্য দারুণ একটা পরামর্শও দিয়েছেন। গিলক্রিস্ট বেয়ারস্টোকে টেনিস বলে অনুশীলন করতে বলেছেন।

বেয়ারস্টোকে টেনিস বলে অনুশীলন করতে বলছেন গিলক্রিস্ট

গিলক্রিস্ট মনে করেন বেয়ারস্টোর সমস্যাটা সাময়িক। এই সমস্যা থেকে বেরিয়ে আসতে প্রয়োজন অনুশীলন আর মৌলিক জায়গাগুলোতে কাজ করা। এর বাইরে আর কোনো সমাধান নেই বলেই মনে করেন গিলক্রিস্ট। কিন্তু তিনি বেয়ারস্টোকে টেনিস বলে অনুশীলন করতে কেন বলছেন? অস্ট্রেলীয় তারকা মনে করেন স্টাম্পের কাছে দাঁড়িয়ে উইকেটকিপিং করার ক্ষেত্রে টেনিস বলে অনুশীলন একজন কিপারকে হালকা মুভমেন্টের দুর্বলতা কাটিয়ে উঠতে সহায়তা করে।

Also Read: বাংলাদেশে অস্ট্রেলিয়ার এ অবস্থায় চিন্তিত নন গিলক্রিস্ট

এখনই বেয়ারস্টোকে বাদ দিয়ে দেওয়ার পক্ষে নন গিলক্রিস্ট

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফে সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভনের সঙ্গে এক পডকাস্টে গিলক্রিস্ট বলেন, ‘বেয়ারস্টোর ফর্ম নিয়ে সমস্যার কিছু নেই। এতে অস্থির হওয়ারও কিছু নেই। বেন স্টোকস ও ব্রেন্ডন ম্যাককালামও তেমন অস্থির হওয়ার মতো মানুষ নন। নিজেদের সৈনিকদের প্রতি তাদের আস্থা অনেক। সে একটা বড় ধরনের চোট থেকে সেরে উঠেছে। ফর্মে ফিরতে তাঁর একটু সময় লাগবে। সে ব্যাটিং ফর্ম ফিরে পাওয়ার অনুশীলন করছে। তবে আমি মনে করি তাঁর উইকেটকিপিংটাও ভালো করা প্রয়োজন। সে দুর্দান্ত একজন ক্রীড়াবিদ। এই মুহূর্তে একটু বাজে ফর্মে আছে। উইকেটের পেছনে তিন-চারটি ক্যাচ পড়ার ঘটনা কিন্তু খুব বেশি নেই।’

Also Read: টেস্টের ব্যাটিংটাই কি পাল্টে দিচ্ছেন বেয়ারস্টো

জনি বেয়ারস্টোকে ফিরেছেন বড় চোট থেকে

গিলক্রিস্ট মনে করেন ক্যামেরন গ্রিনের স্টাম্পিং মিসে ইংল্যান্ডকে এজবাস্টনে মূল্য দিতে হয়েছে, ‘অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ক্যামেরন গ্রিনের স্টাম্পিংটা করতে পারলে অস্ট্রেলিয়া ১৪০/৫ হয়ে যেত। ওই স্টাম্পিংটা খুবই সহজ ছিল। বলটা স্পিন ও বাউন্স খেয়ে একটু বেরিয়ে যাচ্ছিল। বেয়ারস্টো ঠিকমতো সেটি গ্লাভসে নিতে পারেনি। তাঁর উচিত টেনিস বলে অনুশীলন করা। সেটা করতে হবে ইনার গ্লাভস পরে। এতে উপকার হতে পারে বলে আমি মনে করি।’

অ্যাশেজের প্রথম টেস্টে শ্বাসরুদ্ধকর পরিণতি দেখেছে। ইংল্যান্ডকে ২ উইকেটে হারিয়ে সিরিজে এগিয়ে গেছে অস্ট্রেলিয়া। তবে এই টেস্টে হারের পর ইংলিশ গণমাধ্যমে প্রথাগত ক্রিকেটের কাছে স্টোকস-ম্যাককালামদের ‘বাজবল’ হার মেনেছে বলেও কথা উঠছে। তবে লর্ডসের পরের টেস্টে ইংল্যান্ড আগের মতোই আক্রমণাত্মক ক্রিকেট খেলবে বলে জানিয়েছেন কোচ ব্রেন্ডন ম্যাককালাম।