Thank you for trying Sticky AMP!!

৬ উইকেটে ৩০৫ রান নিয়ে প্রথম দিন শেষ করেছে শ্রীলঙ্কা

ম্যাথুসের কীর্তির দিনটা লঙ্কানদের

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার লড়াইয়ের শুরুটা খুব একটা খারাপ করেনি শ্রীলঙ্কা। কোনো ব্যাটসম্যান তিন অঙ্কের ঘরে পৌঁছাতে না পারলেও কুশল মেন্ডিসের ৮৭, অধিনায়ক দিমুথ করুণারত্নের ৫০ ও অ্যাঞ্জেলো ম্যাথুসের ৪৭ রানের ইনিংসে ৬ উইকেটে ৩০৫ রান নিয়ে প্রথম দিন শেষ করেছে শ্রীলঙ্কা।

৪৭ রানের ইনিংস খেলার পথে তৃতীয় শ্রীলঙ্কান হিসেবে টেস্টে ৭০০০ রানের মালিক হয়েছেন ম্যাথুস। এর আগে এই কৃতিত্ব ছিল শুধু মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারার।

Also Read: ইংল্যান্ডের ‘পরীক্ষামূলক দল’ নেবে বাংলাদেশের টি–টোয়েন্টি পরীক্ষা

শ্রীলঙ্কার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার সমীকরণটা বেশ কঠিন। দুই ম্যাচের টেস্ট সিরিজে নিউজিল্যান্ডকে তাদেরই মাটিতে ধবলধোলাই করতে তো হবেই, সেই সঙ্গে আহমেদাবাদ টেস্টে ভারতের হার অথবা ড্র কামনা করতে হবে। আহমেদাবাদ টেস্টের ফলাফল কী হবে, তাতে হাত নেই শ্রীলঙ্কার। তবে কিউইদের ধবলধোলাই করার মিশনে প্রথম দিন লঙ্কানদেরই।

৮৩ বলে ৮৭ রান করেছেন কুশল মেন্ডিস

ক্রাইস্টচার্চে পেসবান্ধব উইকেটে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন কিউই অধিনায়ক টিম সাউদি। তবে ঘাসযুক্ত উইকেটে নতুন বলটা দিয়ে তেমন কথা বলাতে পারেননি কিউই পেসাররা। যদিও দলীয় ১৪ রানে লঙ্কান ওপেনার ওসাদা ফার্নান্দোকে ফেরান সাউদি। তবে এর পরের গল্পটা কুশল মেন্ডিস ও করুণারত্বের।

Also Read: টেস্ট ইতিহাসের ভয়ংকরতম পেসত্রয়ী সাউদি-বোল্ট-ওয়াগনার

ওয়ানডে মেজাজে ব্যাট করে মেন্ডিস ও করুণারত্নে গড়েন ১৩৭ রানের জুটি। ৮৩ বলে ৮৭ রান করে আউট হন মেন্ডিস। মেন্ডিসেকেও বিদায় করেন সাউদি। মেন্ডিসের বিদায়ের পরের ওভারেই ফিরে যান করুণারত্নে। ম্যাট হেনরির ফুল লেংথের ওয়াইড ডেলিভারিতে ড্রাইভ খেলতে গিয়ে প্রথম স্লিপে ক্যাচ দেন লঙ্কান অধিনায়ক।

৩ উইকেট নিয়েছেন সাউদি

এরপর শ্রীলঙ্কার হাল ধরেন অভিজ্ঞ দুই ব্যাটসম্যান দীনেশ চান্ডিমাল ও ম্যাথুস। তবে তাঁরা কেউই ইনিংসটাকে বড় করতে পারেননি। এবারও জুটি ভাঙার কাজটা করেন সাউদি, আর এর পরের উইকেটটা নেন হেনরি। চান্ডিমাল ৩৯ রানে আউট হওয়ার পর ম্যাথুস ফিরেছেন ৪৭ রান করে।

Also Read: কেন সেঞ্চুরি করেও তোপের মুখে বাবর আজম

প্রথম দিনে একমাত্র ব্যাটসম্যান হিসেবে এক অঙ্কের ঘরে ফিরেছেন নিরোশান ডিকভেলা। ৭ রান করে আউট হয়েছেন স্পিনার ব্রেসওয়লের বলে। ২৬৮ রানে ৬ উইকেট হারানো শ্রীলঙ্কাকে বাকি সময় বিপদমুক্ত রাখেন ধনঞ্জয় ডি সিলভা ও কাসুন রাজিথা।

আলোক-স্বল্পতায় খেলা বন্ধ হওয়ার আগে দুজনে মিলে ৩৭ রানের জুটি গড়েছেন। সিলভা অপরাজিত আছেন ৩৯ রানে আর রাজিথা ১৬ রানে। সাউদি নিয়েছেন ৩ উইকেট, হেনরি ২ উইকেট।