Thank you for trying Sticky AMP!!

ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস

টেস্টের জন্য আগেই আইপিএল ছাড়বেন স্টোকস

ফ্র্যাঞ্চাইজি টি–টোয়েন্টি ক্রিকেট খেলার জন্য বাংলাদেশ সফরে আসছেন না অ্যালেক্স হেলস, স্যাম বিলিংস, লিয়াম ডসনরা। কিন্তু বেন স্টোকসের ভাবনা এ ক্ষেত্রে ভিন্ন। আইপিএলের জন্য টেস্টের প্রস্তুতিতে ঘাটতি রাখতে চান না ইংল্যান্ড অধিনায়ক।

যে কারণে এবারের আইপিএল থেকে আগেভাগেই দেশে ফিরে যাবেন স্টোকস। যদিও আইপিএলে চুক্তিবদ্ধ ইংল্যান্ডের অন্য ক্রিকেটাররা কী করবেন, এখনো পরিষ্কার নয়।

আইপিএলের ১৬তম আসর শুরু হবে আগামী ৩১ মার্চ, শেষ হবে ২৮ মে। এবারের আসরে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার কথা স্টোকসের। আইপিএল ফাইনালের চার দিন পরই শুরু হবে ইংল্যান্ড–আয়ারল্যান্ড লর্ডস টেস্ট। স্টোকসের মতে, আইপিএলের শেষ পর্যন্ত ভারতে থাকলে আয়ারল্যান্ড টেস্টের জন্য পর্যাপ্ত প্রস্তুতি হবে না তাঁর। এর পরপরই অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ আছে বলে আয়ারল্যান্ড ম্যাচটি মিসও করতে চান না স্টোকস।

Also Read: ‘স্টোকস নিজের গল্প নিজেই লেখে’

টেস্টকে অগ্রাধিকার দেওয়ায় আইপিএল থেকেই দ্রুত ফেরাটা দরকারি বলে মনে করছেন ইংল্যান্ড অধিনায়ক। আজ আয়ারল্যান্ড টেস্ট খেলাবিষয়ক প্রশ্নে এমনটাই জানিয়েছেন স্টোকস, ‘হ্যাঁ, আমি খেলব। আয়ারল্যান্ড ম্যাচের আগে আমার পর্যাপ্ত সময় দেওয়া দরকার।’

স্টোকসের অধিনায়কত্বে ১১ টেস্টের ১০টিতেই জিতেছে ইংল্যান্ড

টেস্ট দলের জন্য বিবেচিত হয়ে থাকেন এমন আট ইংলিশ ক্রিকেটার এবারের আইপিএলে দল পেয়েছেন। এর মধ্যে স্টোকসসহ সাতজন ইসিবির (ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড) সঙ্গে চুক্তিবদ্ধ। তাঁরা হচ্ছেন জো রুট, মার্ক উড, জনি বেয়ারস্টো, লিয়াম লিভিংস্টোন, জফরা আর্চার এবং স্যাম কারেন। সাময়িকভাবে চুক্তির আওতায় আছেন হ্যারি ব্রুক।

Also Read: বর্ষসেরা টেস্ট ক্রিকেটার বেন স্টোকস

চুক্তিবদ্ধ ক্রিকেটারদের আইপিএল ছেড়ে জাতীয় দলে যোগ দেওয়ার বিষয়ে সময় বেঁধে দেওয়ার এখতিয়ার আছে ইসিবির। তবে সব ক্রিকেটারকে সময়সীমা বেঁধে না দেওয়ার ইঙ্গিত দিয়েছেন স্টোকস, ‘আমি হয়তো সবার সঙ্গে আলাদা করে কথা বলব। জানতে চাইব অ্যাশেজের জন্য প্রস্তুতি নিতে তারা কী চায়। কারণ, অ্যাশেজে পাঁচ ম্যাচ মানে লম্বা পথ। এখানে সবার ভাবনা জানার দরকার আছে। আয়ারল্যান্ড ম্যাচে কিছু ঘটে যাওয়ার কারণে যদি কাউকে অ্যাশেজে হারিয়ে ফেলি, সেটা কেমন দাঁড়াবে? আমাদের তাই দেখতে হবে, কে কী চায় এবং আয়ারল্যান্ড ম্যাচে কাকে আসলেই দরকার।’

Also Read: ঠাসা সূচি ক্রিকেটেরই ক্ষতি করছে, বলছেন স্টোকস