Thank you for trying Sticky AMP!!

শেষ চারের আশা থাকলেও কাজটি সহজ নয় বেঙ্গালুরুর

আইপিএল: প্লে–অফ আর শীর্ষ দুইয়ে থাকতে কোন দলকে কী করতে হবে

গুজরাট টাইটানস ও সানরাইজার্স হায়দরাবাদের গতকালের ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ার পর প্লে-অফে খেলা নিশ্চিত হয়েছে হায়দরাবাদের। শেষ চারে তারা সঙ্গী হয়েছে কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালসের। প্লে-অফে এখনো একটি জায়গা বাকি। কলকাতার আবার শীর্ষে থাকাও নিশ্চিত হয়েছে। ফলে এখন আইপিএলের রোমাঞ্চ মূলত প্লে–অফের শেষ চারে কারা জায়গা করে নেবে শেষ দল হিসেবে, সঙ্গে শীর্ষ দুইয়ে কলকাতার সঙ্গী হবে কারা—সেটি দেখার। দলগুলোর সামনে যেমন সমীকরণ—

রাজস্থান রয়্যালস (বর্তমান অবস্থান দ্বিতীয়)
১৩ ম্যাচ, ১৬ পয়েন্ট, নেট রান রেট: ‍+০.২৭৩  
ম্যাচ বাকি—কলকাতা

আগামী রোববার কলকাতাকে হারাতে পারলেই দ্বিতীয় স্থানে থাকা নিশ্চিত হবে রাজস্থান রয়্যালসের। যদিও দলটি সে ম্যাচে নামবে টানা চারটি হারের বোঝা মাথায় নিয়ে। অবশ্য শেষ ম্যাচে হেরেও দুই নম্বরে থাকতে পারে রাজস্থান। তবে সে জন্য হায়দরাবাদকে তাদের শেষ ম্যাচ হারতে হবে, চেন্নাইয়ের এক পয়েন্টের বেশি পাওয়া যাবে না।

অন্যদিকে কলকাতার কাছে হেরে চার নম্বরেও নেমে যেতে পারে রাজস্থান। সে ক্ষেত্রে অবশ্য হায়দরাবাদকে শেষ ম্যাচে অন্তত ১ পয়েন্ট পেতে হবে আর রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সঙ্গে জিততে হবে চেন্নাই সুপার কিংসকে।

Also Read: রাজস্থানের জয়ের অপেক্ষা বাড়িয়ে গেলেন পাঞ্জাবের কারেন

সানরাইজার্স হায়দরাবাদ (বর্তমান অবস্থান তৃতীয়)
১৩ ম্যাচ, ১৫ পয়েন্ট, নেট রান রেট: ‍+০.৪০৬
ম্যাচ বাকি—পাঞ্জাব

গতকালের ম্যাচ পরিত্যক্ত হওয়াতে শেষ চার নিশ্চিত হলেও শীর্ষ দুইয়ে থেকে লিগ শেষ করার সমীকরণ এখন আর নিজেদের হাতে নেই হায়দরাবাদের। শেষ ম্যাচে পাঞ্জাবকে হারালেও তাদের পয়েন্ট হবে ১৭, অন্যদিকে কলকাতাকে হারিয়ে ১৮ পয়েন্ট হতে পারে রাজস্থানের।

কোচ ড্যানিয়েল ভেট্টোরির সঙ্গে হায়দরাবাদ অধিনায়ক প্যাট কামিন্স। এখনো শীর্ষ দুইয়ে যাওয়ার সুযোগ আছে হায়দরাবাদের।

তবে শেষ ম্যাচে যদি হায়দরাবাদ জেতে আর ওদিকে রাজস্থান হারে, তাহলে শীর্ষ দুইয়ে থাকবে হায়দরাবাদ। এটি না হলে মিলতে হবে সব সমীকরণ—হায়দরাবাদের শেষ ম্যাচ পরিত্যক্ত, রাজস্থানের হার আর বেঙ্গালুরুর কাছে চেন্নাইয়ের হার।

Also Read: রাজস্থানের জয়ের অপেক্ষা বাড়িয়ে গেলেন পাঞ্জাবের কারেন

চেন্নাই সুপার কিংস (বর্তমান অবস্থান চতুর্থ)
১৩ ম্যাচ, ১৪ পয়েন্ট, ০.৫২৮ নেট রান রেট
ম্যাচ বাকি—বেঙ্গালুরু

প্লে–ফে যেতে চেন্নাইয়ের এক পয়েন্টই যথেষ্ট, যেহেতু তাদের শেষ ম্যাচ বেঙ্গালুরুর বিপক্ষে। তবে বেঙ্গালুরুকে হারালে শীর্ষ দুইয়ের সম্ভাবনাও থাকবে তাদের। সে ক্ষেত্রে রাজস্থানকে হারতে হবে আর হায়দরাবাদের শেষ ম্যাচে এক পয়েন্টের বেশি পাওয়া যাবে না।

Also Read: ‘নাটকপ্রিয়’ ধোনি আরও বছর দুয়েক খেলবেন, আশা হাসির

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (বর্তমান অবস্থান ষষ্ঠ)
১৩ ম্যাচ, ১২ পয়েন্ট, নেট রান রেট: ‍+০.৩৮৭
ম্যাচ বাকি—চেন্নাই

টানা ৫ ম্যাচ জিতে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বেঙ্গালুরু। কিন্তু প্লে-অফে যেতে তাদের সমীকরণটা এখনো সহজ নয়। শুধু আগামীকাল চেন্নাইকে হারালেই চলবে না, নেট রান রেটের দিকেও খেয়াল রাখতে হবে। তবে নিজেদের লক্ষ্যটা জেনেই নামতে পারবে দলটি। ধরে নেওয়া যাক, এ ম্যাচে ২০০ রান করল বেঙ্গালুরু। সে ক্ষেত্রে চেন্নাইকে অন্তত ১৮ রানে হারাতে হবে। আর তাদের লক্ষ্য যদি ২০০ রান হয়, তাহলে অন্তত ১১ বল হাতে রেখে জিততে হবে।

ম্যাচ পরিত্যক্ত হলে কোনো আশা থাকবে না বেঙ্গালুরুর। কোনো কারণে ম্যাচের দৈর্ঘ্য কমে এলে সমীকরণটা আরও কঠিন হয়ে যাবে তাদের।