Thank you for trying Sticky AMP!!

নতুন কোন ফরাসি প্রতিভাকে দলে আনল বার্সেলোনা?

বার্সায় এল নতুন প্রতিভা। ছবি: এএফপি
দলের রক্ষণভাগ শক্তিশালী করতে একের পর এক খেলোয়াড় এনেই চলেছে বার্সেলোনা। সেদিন কলম্বিয়ার সেন্টারব্যাক হেইসন মুরিয়োকে দলে টানার পর এবার ফরাসি ডিফেন্ডার জ্যাঁ-ক্লাইর তোদিবোকে দলে নিল বার্সেলোনা।


ভবিষ্যতে নিজেদের রক্ষণভাগকে শক্তিশালী করতে আঁট ঘাট বেঁধে নেমেছে বার্সেলোনা। কিছুদিন আগে কলম্বিয়ান সেন্টারব্যাক হেইসন মুরিয়োকে দলে আনা হলেও এবার আবারও আরেকজন সেন্টারব্যাককে দলে ভিড়িয়েছে তারা। ফরাসি ক্লাব তুলোঁ থেকে ১৯ বছর বয়সী তরুণ ফরাসি সেন্টারব্যাক জ্যাঁ-ক্লাইর তোদিবোকে দলে এনেছে তারা। 

দলের সেন্টারব্যাক স্যামুয়েল উমতিতি বেশ অনেক দিন ধরেই হাঁটুর চোটে আক্রান্ত। স্প্যানিশ ডিফেন্ডার জেরার্ড পিকেরও বয়স হচ্ছে; ৩২ বছর বয়সী পিকে এখন আর আগের মতো ফর্মে নেই। এ ছাড়া দলের বেলজিয়ান সেন্টারব্যাক টমাস ভারমায়েলেনও অনেক চোট প্রবণ। যত দিন সুস্থ থাকেন, তাঁর থেকে বেশি দিন পড়ে থাকেন চোটে। বার্সার কোচ আর্নেস্তো ভালভার্দে তাই এখন থেকেই ভবিষ্যতের ব্যাপারে চিন্তা করা শুরু করে দিয়েছেন। ভবিষ্যৎকে সামনে রেখেই সেন্টারব্যাক মুরিয়োকে দলে টানা। এনেছেন ফরাসি রাইটব্যাক মুসা ওয়াগকে, এবার আনলেন ফরাসি সেন্টারব্যাক তোদিবোকে। বর্তমান ক্লাব তুলোঁর সঙ্গে তাঁর চুক্তি শেষ হবে সামনের জুলাই মাসে, তখনই মেসিদের সঙ্গে যোগ দেবেন তোদিবো।
ফ্রান্সের হয়ে এখনো জাতীয় দলে খেলার সুযোগ হয়নি তোদিবোর। তবে ফ্রান্সের অনূর্ধ্ব-২০ দলে খেলেছেন। এই মৌসুমে তুলোঁর জার্সি গায়ে দশ ম্যাচ খেলে দুর্দান্ত পারফরম্যান্স তাঁর। রেনেঁর বিপক্ষে গোল করে এর মধ্যে নিজের গোল করার ক্ষমতাও জানিয়ে দিয়েছেন। এর মধ্যেই ফরাসি গণমাধ্যমগুলি তাঁকে নতুন ‘রাফায়েল ভারানে’ নাম দিয়েছে।
বার্সেলোনার খেলোয়াড় হিসেবে সামনের মৌসুম থেকে খেললেও নভেম্বর থেকে তোদিবোকে খেলাচ্ছে না তুলোঁ। আসছে জুলাইতে চলমান চুক্তি শেষ হচ্ছে, এ কারণে তুলোঁ চেয়েছিল তোদিবো যেন তাদের হয়েই দীর্ঘমেয়াদি নতুন একটা চুক্তি সই করেন। কিন্তু সেটা আর হয়নি, ক্ষিপ্ত তুলোঁ তাই তোদিবোকে আর মাঠেই নামাচ্ছে না। ফলে সুবিধা হয়েছে বার্সেলোনার। তোদিবোর মতো একটা ডিফেন্ডারকে কোনো খরচ না করেই দলে আনতে পারছে তারা।
বার্সেলোনার খেলোয়াড় হয়ে তোদিবো নিজেও বেশ উচ্ছ্বসিত, ‘বার্সেলোনার খেলোয়াড় হতে পেরে আমি অনেক খুশি। বার্সেলোনা শুধুমাত্র একটা ক্লাব নয়, ক্লাবের চেয়েও বেশি কিছু। আমার ওপর আস্থা রাখার জন্য তাদের প্রতি আমি ধন্যবাদ জানাই। এটা আমার তরুণ ক্যারিয়ারের অনেক বড় একটা ধাপ, আর আমি চাইব ভবিষ্যতে বার্সার হয়ে অনেক ট্রফি জিততে!’