Thank you for trying Sticky AMP!!

নেইমার-এমবাপ্পেরা বার্সার মুখোমুখি হবেন নতুন কোচের অধীনে।

বার্সাকে ভয় পায় বলেই কোচ বদলেছে নেইমারের পিএসজি

বড়দিনের সময় এখন। সময়টা আনন্দের, উদ্‌যাপনের। সুখের কিছু মুহূর্ত কাটানোর। এর মধ্যেই এমন কিছু মানুষ থাকেন, যাঁদের কাছে বড়দিনটা আসে হতাশার আরেক নাম হয়ে। টমাস টুখেলের কথাই ধরুন, নিশ্চিন্তভাবে পরিবারের সঙ্গে বড়দিন উদ্‌যাপন করবেন কি, উৎসবের মধ্যেই হৃদয়ভাঙা খবর পেয়েছেন এই জার্মান কোচ।

লিগ টেবিলের শীর্ষে থাকা লিঁওর চেয়ে মাত্র ১ পয়েন্ট পিছে তৃতীয় অবস্থানে, দুদিন আগেই তাঁর দল স্ত্রাসবুর্গকে হারিয়েছে ৪-০ গোলে, এরই মধ্যে খবর এল, ছাঁটাই হয়েছেন টুখেল। টুখেলকে অবশ্য ম্যাচের পরই অনানুষ্ঠানিকভাবে জানানো হয়েছিল সে খবর। যে পিএসজিকে গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলেছেন, সে পিএসজিই এবার মুখ ফিরিয়ে নিয়েছে তাঁর কাছ থেকে। কে জানে, মৌসুমের এই অবস্থানে তৃতীয় নয়, বরং প্রথমই হয়তো হতে চেয়েছিল প্যারিসের ক্লাবটা!

এর মধ্যেই স্প্যানিশ সংবাদমাধ্যম স্পোর্তের সাংবাদিক জর্দি গিল চমকপ্রদ এক বিশ্লেষণ করেছেন। তাঁর মতে, বার্সেলোনাকে ভয় পাচ্ছে দেখেই এমন তাড়াতাড়ি টুখেলের সঙ্গে সম্পর্কচ্ছেদ করেছে পিএসজি। প্রশ্ন আসতেই পারে, টুখেলের ছাঁটাইয়ের সঙ্গে বার্সেলোনার সম্পর্ক কী?

মেসি আর নেইমার এবার সতীর্থ নন, প্রতিপক্ষ।

ব্যাখ্যা দিয়েছেন গিল নিজেই। এবারের চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি হতে চলেছে নেইমার-এমবাপ্পেদের পিএসজি আর মেসিদের বার্সেলোনা। গিলের মতে, টুখেল থাকলে নেইমাররা মেসিদের হারাতে পারবেন না, এমনটাই মনে করছে প্যারিসের ধনকুবের ক্লাবটি। এ জন্যই কপাল পুড়েছে বরুসিয়া ডর্টমুন্ডের সাবেক এই ম্যানেজারের।

কাতারি মালিকানায় আসার পর ঘরোয়া প্রতিযোগিতাগুলো জেতাটা একরকম ডালভাত বানিয়ে ফেলেছে পিএসজি। বহু বছর ধরেই চাইছে ঘরোয়া টুর্নামেন্টের সাফল্যগুলো ইউরোপীয় অঙ্গনেও অনূদিত করতে। পারছে না। সবচেয়ে কাছাকাছি গিয়েছিল গত বছরেই, কিন্তু পরাক্রমশালী বায়ার্ন মিউনিখের কারণে হাতছোঁয়া দূরত্ব থেকেই শিরোপাকে বিদায় দিতে হয়েছে নেইমারদের।

এবার তাই চ্যাম্পিয়নস লিগ জয়ের আশা আগের চেয়েও বেশি। কিন্তু পিএসজির যা ফর্ম, তাতে বার্সেলোনাকে হারানো যাবে বলে মনে করছে না পিএসজির মালিকপক্ষ—এমনটাই ধারণা স্পোর্তের এই সাংবাদিকের। এমনিতেই লিগে তারা তৃতীয়, চ্যাম্পিয়নস লিগের প্রথম রাউন্ডেও লাইপজিগ কিংবা ম্যানচেস্টার ইউনাইটেডের মতো দলগুলোর বিপক্ষে পিএসজির পারফরম্যান্স তেমন আশানুরূপ ছিল না।

গত মৌসুমে টুখেলের অধীনে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেও শিরোপা জেতা হয়নি নেইমার ও পিএসজির।

এখনই যদি ব্যবস্থা নেওয়া না হয়, তাহলে হয়তো দ্বিতীয় রাউন্ডে বার্সার কাছেই কাটা পড়ে যেতে পারে পিএসজির চ্যাম্পিয়নস লিগের স্বপ্ন। স্পোর্তের বিশ্লেষণ, পিএসজির কর্তাব্যক্তিরা মনে করছেন, নতুন কোচ রোনাল্ড কোমানের অধীনে বার্সা আস্তে আস্তে নিজেদের গুছিয়ে নিচ্ছে। আগামী ফেব্রুয়ারিতে যখন চ্যাম্পিয়নস লিগ আবারও শুরু হবে, তত দিনে বেশ ভালো একটা অবস্থানে চলে যাবে কাতালান ক্লাবটা।

তখন যদি টুখেলের অধীনে এভাবেই ধুঁকতে থাকেন নেইমাররা, তাহলে হাজার চেষ্টা করেও দলের ভাগ্য আর ফেরানো যাবে না। তাই আগেভাগে টুখেলকে ছাঁটাই করে নতুন কোচ এনে তাঁকে কাজ করার সময় দিতে চায় পিএসজি, এমনটাই মনে করছে স্পোর্ত।

টুখেলের জায়গায় টটেনহাম হটস্পারের সাবেক আর্জেন্টাইন ম্যানেজার মরিসিও পচেত্তিনো নেইমারদের দায়িত্ব নিতে পারেন বলে জানা যাচ্ছে। যদিও এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি।