Thank you for trying Sticky AMP!!

রোনালদোর মতো এক ফুটবলারের গল্পে মেতেছে কান উৎসব

গোলমুখে দাঁড়িয়ে ল্যাপ ডগ! ছবি: কানের সৌজন্যে

কানে চলছে জগদ্বিখ্যাত চলচ্চিত্র উৎসব। বিশ্ব চলচ্চিত্রের রথী-মহারথীরা সেখানে হাজির হচ্ছেন প্রতিদিন। সেরা অভিনয়শিল্পীদের সঙ্গে মডেল-কন্যাদেরও দেখা মিলছে। ঝলমলে এক পোশাকে হাজির হতে দেখা গেছে ইরিনা শায়েককে। তবে কান উৎসবে শায়েক নন, ঝড় তুলেছেন তাঁর সাবেক প্রেমিক ক্রিস্টিয়ানো রোনালদো। অদ্ভুত এক কমেডি চলচ্চিত্র নিয়ে সবাইকে চমকে দিয়েছেন রোনালদো!

হ্যাঁ, প্রথম দেখায় ‘দিয়ামানতিনো’ নামের চলচ্চিত্রের নায়ককে রোনালদো বলেই ঠেকে, চরিত্রও। সুদর্শন এক তারকা ফুটবলার, গোলমেশিন বলে বিখ্যাত। আর নারী মহলে আলাদা খ্যাতি আছে। এমনই এক ফুটবলারের নাম দিয়ামানতিনো মাতামুরোস। নামভূমিকায় অভিনয় করেছেন কারলোতো কত্তো। এই অভিনেতার ফিগার ও মুখের আদল অনেকটাই রোনালদোর মতোই। এমনকি রোনালদো উঠতি বয়সের নিত্যসঙ্গী কানের দুলও আছে মাতামুরোসের। আর বাকি সব গুণ দেখে তো বোঝাই যাচ্ছে কার আদলে সিনেমার মূল চরিত্রটা গড়েছেন পরিচালক যুগল গ্যাব্রিয়েল অ্যাব্রান্তেস ও ড্যানিয়েল স্মিট।
তবে রোনালদোর সঙ্গে মিল এখানেই শেষ দিয়ামানতিনোর। কারণ, কমেডি ধাঁচের এ চলচ্চিত্রের কাহিনি এরপর গড়িয়েছে খুবই অদ্ভুত দিকে। সিনেমায় দেখানো হয়, বিশ্বকাপের ফাইনালে পর্তুগালের হয়ে পেনাল্টি মিস করেছেন দিয়ামানতিনো। সে রাতেই আবার তাঁর বাবার মৃত্যুর খবর পান। এরপরই ক্যারিয়ারে ধস নামে। যখন গোলের দিকে ছোটেন তাঁর মনে হতে থাকে একটি বিশাল কুকুর সামনে পথ আটকে দাঁড়িয়ে আছে। ক্যারিয়ারটাই শেষ হয়ে যায় দিয়ামানতিনোর।
এরপর জীবনকে সাজিয়ে নেওয়ার লড়াইয়ে নামেন এই ফুটবলার। কিন্তু সে পথে একের পর এক বাধা আসে। ফ্যাসিবাদ, জিনগত পরিবর্তন, সমকামিতা, শরণার্থী সমস্যা—বিভিন্ন বাধা পেরিয়ে এগিয়ে যেতে থাকে চলচ্চিত্রের কাহিনি। এতেই দ্বিতীয় স্তরে থাকা একটি চলচ্চিত্র হঠাৎ করেই সবার আলোচনার কেন্দ্রবিন্দুতে। তবে আলোচনার শুরুটা কিন্তু হয়েছিল রোনালদোর মতো দেখতে বলেই!