Thank you for trying Sticky AMP!!

কাতার বিশ্বকাপ জিতে আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটায় লিওনেল মেসির দল

বাড়ি বন্ধক রেখে, গাড়ি বিক্রি করে কাতারে গিয়েছিলেন আর্জেন্টাইনরা

১৮ ডিসেম্বর, ২০২২ সালের এই দিনটি আর্জেন্টাইনদের জীবনে এনে দিয়েছে অবিস্মরণীয় এক অর্জন। কাতারের লুসাইল স্টেডিয়ামে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। তিন যুগ পরে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে লিওনেল মেসি, লিওনেল স্কালোনি, এমিলিয়ানো মার্তিনেজদের অবদান ও ত্যাগের কথা সবাই জানেন।

কিন্তু আর্জেন্টিনার অনেক সাধারণ মানুষের অনবদ্য সমর্থনও যে সেই বিশ্বকাপ জয়ে মিশেছিল, এক বছর পূর্তিতে সেটাই স্মরণ করেছেন মার্তিনেজ। বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন গোলরক্ষক জানিয়েছেন, গ্যালারিতে বসে তাঁদের সমর্থন জানাতে অনেক আর্জেন্টাইনই বাড়ি বন্ধক আর গাড়ি বিক্রি করে কাতারে গিয়েছিলেন।

Also Read: যে রাতে মেসি ‘আর্জেন্টাইন হেভেনে’ চিরন্তন হলেন

কাতারের মাটিতে ২২তম বিশ্বকাপ শেষ হওয়ার বর্ষপূর্তিতে একটি প্রামাণ্যচিত্র প্রকাশ করেছে ফিফা। ‘এ নেশনস স্টোরি: আর্জেন্টিনা’ নামের এই প্রামাণ্যচিত্রে সেমিফাইনালে খেলা চার দলের গল্প তুলে ধরা হয়েছে। চ্যাম্পিয়ন আর্জেন্টিনার এপিসোডে আছে এমিলিয়ানো ও স্কালোনির সাক্ষাৎকার, ফিফার ক্যামেরায় ধারণকৃত ফুটেজ এবং বিশ্বকাপের সময় সম্প্রচারের বাইরে থাকা নানা দৃশ্য।

বিশ্বকাপের গোল্ডেন গ্লাভ হাতে আর্জেন্টাইন গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ

প্রামাণ্যচিত্রের একটি অংশে বিশ্বকাপে আর্জেন্টাইন সমর্থকদের অবদান তুলে ধরতে গিয়ে এমিলিয়ানো বলেন, ‘এই বিশ্বকাপটা ছিল উন্মাদনার। কাতারে যাওয়ার টিকিট কিনতে এবং আমাদের খেলা দেখার জন্য অনেক মানুষ তাদের বাড়ি বন্ধক দিয়েছে, গাড়ি বিক্রি করেছে। আমি টিভিতে এবং সামাজিক যোগাযোগমাধ্যমে দেখেছি। মানুষের সারি যত লম্বা হতে দেখেছি, আমাদের মুখে তত হাসি ফুটেছে।’

Also Read: বিশ্বকাপ জয়ের গল্প শুনিয়েছেন মেসি

সমর্থকদের কথা উঠে এসেছে আর্জেন্টিনা কোচ স্কালোনির কণ্ঠেও। ফিফার প্রামাণ্যচিত্রে তিনি বলেন, ‘আমাদের অর্জনের বড় একটি অংশ এসেছে সেখানে থাকা সমর্থকদের কারণে। যারা আর্জেন্টিনায় ছিল, টিভির সামনে উল্লসিত হয়েছে, তাদেরও অবদান আছে। তাদের সমর্থন আমাদের উৎসাহিত করেছে।’