Thank you for trying Sticky AMP!!

পিএসজি তারকা লিওনেল মেসি

মেসির সঙ্গে পিএসজির নতুন চুক্তির বেশি দেরি নেই

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পরই খবরটি জানিয়েছিল ফ্রান্সের সংবাদমাধ্যম ‘লা পারিসিয়ান’। পিএসজিতে চুক্তির মেয়াদ বাড়াবেন লিওনেল মেসি। তিন মাস ধরে এ নিয়ে মেসির বাবা ও এজেন্ট হোর্হে মেসির সঙ্গে কথা বলেছে পিএসজি।

কাতার বিশ্বকাপ চলাকালে দুই পক্ষ চুক্তির মেয়াদ বাড়ানোয় কিছু নীতিগত বিষয়ে একমতও হয়। ‘লা পারিসিয়ান’ তখন জানিয়েছিল, মেসি ছুটি কাটিয়ে পিএসজিতে ফেরার পর সবকিছু পাকাপোক্ত হবে। বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টিনায় ছুটি কাটিয়ে মেসি এখন প্যারিসে। পিএসজিতে ফিরে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছেন। মেসির নতুন চুক্তির প্রসঙ্গটা তাই ওঠাই স্বাভাবিক।

Also Read: সৌদি আরবে ২ বছরে রোনালদোর আয় হবে ৪৪৬৯ কোটি টাকা

Also Read: চেলসিতে এনজো ফার্নান্দেজের দলবদল–অধ্যায়টা ‘বন্ধ’

জুনে পিএসজির সঙ্গে মেসির বর্তমান চুক্তির মেয়াদ ফুরাবে। আর্জেন্টাইন তারকা যেহেতু প্যারিসে আরও কিছুদিন থাকতে চান, তাই পার্ক দে প্রিন্সেসের ক্লাবটির সঙ্গে তাঁর নতুন চুক্তির সম্ভাবনা নিয়ে গত বছর জুলাইয়ে জানিয়েছিল স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা।

মেসির বাবা হোর্হে মেসি প্যারিসে এসে চুক্তির মেয়াদ ও পারিশ্রমিকের বিষয়টি পাকা করবেন। এক বছর কিংবা দুই বছরের জন্য নতুন চুক্তি করতে পারেন সাতবার ব্যালন ডি’অরজয়ী কিংবদন্তি। মার্কার ভাষায়, এটা এমন চুক্তি ‘যা প্রত্যাখ্যান করা অসম্ভব।’

পিএসজির অনুশীলনে ফিরেছেন মেসি

প্যারিসে কর এবং অন্যান্য বিষয়ে অর্থ কেটে নেওয়ার পর মৌসুমপ্রতি ৩ কোটি ইউরো আয় করেন মেসি। বয়স ৩৫ বছর হলেও বিশ্বকাপ জেতায় এবং ফর্ম ধরে রাখায় নতুন চুক্তিতে মেসির পারিশ্রমিক আরও বাড়বে বলেই মনে করছে মার্কা। তাঁর সতীর্থ কিলিয়ান এমবাপ্পের আকাশচুম্বী পারিশ্রমিকও মাথায় রাখতে হবে।

তবে মেসির পারিশ্রমিক বাড়ালেও এ নিয়ে পিএসজিকে ভাবতে হবে না। বিশ্বকাপ জেতায় মেসির ব্যবসায়িক মূল্যটা ঠিকই বোঝে পিএসজি। আর তাই বিশ্বব্যাপী একটি স্লোগানকে ব্র্যান্ডিং করতে পারে পিএসজি—মেসি রিটায়ারস ইন পিএসজি। অর্থাৎ, মেসি পিএসজিতে অবসর নেবেন। সেটি হলে পিএসজির আয়–উন্নতি মোটেই খারাপ হবে না।

Also Read: নেইমার-রিচার্লিসনদের জার্সি পরে সরকারি স্থাপনায় হামলা, সিবিএফের নিন্দা

মেসি ২০২১ সালে পিএসজিতে যোগ দেওয়ার পর ক্লাবটির আয় এমনিতেই বেড়েছে। আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘এল ইকোনমিস্তা’ জানিয়েছে, মেসি যোগ দেওয়ার পর পিএসজির আয় ৭০ কোটি ইউরো বেড়ে গিয়েছিল। নিজের প্রথম মৌসুমে মেসি চ্যাম্পিয়নস লিগ জেতেননি। কিন্তু ১০টি নতুন স্পনসর ও ব্যবসায়িক চুক্তি করতে পেরেছে পিএসজি। জার্সি বিক্রিতেও পিএসজির আয় বেড়েছে মেসি প্যারিসে আসার পর।

মেসির ব্যবসায়িক মূল্য বোঝে পিএসজি। তাঁকে ধরে রাখতে চায় ক্লাবটি। এদিকে মেসি অনুশীলনে নিজেকে প্রস্তুত করছেন

মেসির প্রথম মৌসুমে পিএসজি এক মিলিয়নের বেশি জার্সি বিক্রি করেছে। প্রতিটির দাম ছিল ৯০ থেকে ১৬০ ইউরোর মধ্যে। পিএসজি যত জার্সি বিক্রি করেছে, তার মধ্যে ৬০ শতাংশেরও বেশি জার্সি ছিল মেসির নামে। এর বাইরে নাইকির সঙ্গে বাৎসরিক সাড়ে ৭ কোটি ইউরোর চুক্তিও আছে পিএসজির। এটির মেয়াদ ২০৩২ সাল পর্যন্ত।

এসব ব্যবসায়িক কারণেও মেসির সঙ্গে নতুন চুক্তি করতে চায় পিএসজি। মার্কা জানিয়েছে, কয়েক সপ্তাহের মধ্যেই মেসির নতুন চুক্তির কাগজপত্র টেবিলে উঠবে। মানে, দুই পক্ষ এ নিয়ে বসে সবকিছু পাকা করবে।