Thank you for trying Sticky AMP!!

গত জানুয়ারিকে সৌদি আরবে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ ম্যাচ। ভবিষ্যতে দেশের বাইরে লা লিগা ম্যাচও খেলতে পারে স্প্যানিশ পরাশক্তিরা

সৌদি আরব-যুক্তরাষ্ট্র-সিঙ্গাপুরে লা লিগা কিংবা প্রিমিয়ার লিগের ম্যাচ আয়োজনে বাধা থাকছে না

লা লিগায় মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। কিন্তু সান্তিয়াগো বার্নাব্যু কিংবা ন্যু ক্যাম্পে নয়, ম্যাচটি হচ্ছে জেদ্দায় বা মায়ামিতে! আবার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যানচেস্টার ডার্বি ম্যানচেস্টারে নয়, হচ্ছে সিঙ্গাপুরে!

অদূর ভবিষ্যতে এমনটা হতে দেখলে অবাক হবেন না। কোনো দেশের ঘরোয়া লিগের ম্যাচে অন্য দেশে আয়োজনের বাধা যে দূর হতে চলল। খোদ ফিফা সিদ্ধান্ত নিয়েছে এক দেশের লিগ ম্যাচ অন্য দেশে আয়োজনের প্রয়োজনীয় আইন সংস্কার করতে। ফিফার বিদ্যমান আইনে ঘরোয়া লিগের ম্যাচ সেই দেশের ভৌগোলিক চৌহদ্দিতে আয়োজনের বাধ্যবাধকতা আছে।

এই আইন নিয়েই ফুটবল সংগঠক রিলেভেন্ট স্পোর্টস যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের আদালতে মামলা ঠুকে দিয়েছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার বিরুদ্ধে। ২০১৮ সালের মায়ামিতে লা লিগার বার্সেলোনা-জিরোনা ম্যাচ আয়োজন করার ঘোষণা দিয়েছিল রিলেভেন্ট। তবে ফিফার বাধায় করা যায়নি তা। ২০১৯ সালে ইকুয়েডরের লিগের একটি ম্যাচও যুক্তরাষ্ট্রে আয়োজন করতে চেয়েছিল রিলেভেন্ট। কিন্তু এবার যুক্তরাষ্ট্র সকার ফেডারেশন (ইউএসএসএফ) ফিফার আইনি বাধ্যবাধকতার কারণে অনুমতি দেয়নি। এরপরই আদালতে ফিফা ও ইউএসএসএফকে বিবাদী করে মামলা করে রিলেভেন্ট।

২০১৯ সালের জানুয়ারিতে মায়ামিতে বাসা–জিরোনা ম্যাচ আয়োজন করতে চেয়েছিল রিলেভেন্ট স্পোর্টস

প্রায় পাঁচ বছর পর গতকাল সোমবার রিলেভেন্টের আইনজীবী জেফরি এল কেসলার ম্যানহাটনের ডিসট্রিক্ট কোর্টে মামলাটি বাতিল করার আবেদন করেন। লিখিত সেই আবেদনে কারণ হিসেবে বলা হয়েছে ফিফা আদালতের জারি করা যে কোনো নিষেধাজ্ঞা মেনে নিতে রাজি আছে এবং বাদী ও বিবাদী সমঝোতা করতে চায়। তবে ইউএসএসএফের বিপক্ষে মামলা চালিয়ে যেতে চায় রিলেভেন্ট।

Also Read: ঈদের ছুটিতে হবে ফুটবল–উৎসবও

এ বিষয়ে বিবৃতি দিয়েছে ফিফাও, ‘ফিফা ও রিলেভেন্ট বিষয়টা মিটিয়ে ফেলার ব্যাপারে একমত হয়েছে। কারণ, ঘরোয়া লিগের ম্যাচ দেশের বাইরে আয়োজন করা নিয়ে যে বিধি আছে, সেটি পরিবর্তনের চিন্তাভাবনা করছে ফিফা।’

২০২২ সালে জাপান সফরে পিএসজি–সতীর্থ এমবাপ্পে ও নেইমারের সঙ্গে মেসি। বড় ক্লাবগুলো এখন নিয়মিতই প্রাক মৌসুম প্রস্তুতি ম্যাচ খেলতে সফরে বেরোয়

যুক্তরাষ্ট্রের এনএফএল ফ্র্যাঞ্চাইজি মায়ামি ডলফিনসের মালিক স্টিভেন রসের প্রতিষ্ঠান রিলেভেন্ট। সেই প্রতিষ্ঠানটি ২০১৮ সালে জানিয়েছিল, ২০১৯ সালের জানুয়ারিতে মায়ামি গার্ডেনসে বার্সেলোনা-জিরোনা লিগ ম্যাচ আয়োজন করতে চায়।
২০১৮ সালের অক্টোবরে ফিফা বাধ সাধে সেই পরিকল্পনায়। অফিশিয়াল লিগ ম্যাচ সদস্য দেশগুলোর ভৌগোলিক সীমানায় আয়োজনের বাধ্যবাধকতার নিয়মের কথা বলে ফিফা। এরপর বার্সেলোনা মায়ামিতে ম্যাচ খেলার পরিকল্পনা থেকে সরে আসে।

Also Read: দেশের ঈদ ভুলে গেছেন তাঁরা