Thank you for trying Sticky AMP!!

বারবার বর্ণবাদী আচরণের শিকার ভিনিসিয়ুস জুনিয়র

ভিনিসিয়ুসকে সমর্থনে আফ্রিকান দুটি দেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল

ভিনিসিয়ুস জুনিয়রের সমর্থনে বর্ণবাদবিরোধী প্রচারণার অংশ হিসেবে দুটি আফ্রিকান দেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। গতকাল শুক্রবার নেইমারদের প্রীতি ম্যাচ খেলার বিষয়টি নিশ্চিত করে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। আগামী ১৭ জুন বার্সেলোনায় প্রথম ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ গিনি এবং ৩ দিন পর লিসবনে দ্বিতীয় ম্যাচে সেলেসাওরা খেলবে সেনেগালের বিপক্ষে।

ভিনিসিয়ুস জুনিয়রের সঙ্গে বর্ণবাদী আচরণের জেরে কয়েক দিন ধরেই উত্তাল ফুটবল–বিশ্ব। গত রোববার ভ্যালেন্সিয়ার মাঠে ভিনির বর্ণবাদী আচরণের শিকার হওয়ার পর থেকে ঘটনার সূত্রপাত। ফিফা সভাপতি থেকে বাংলাদেশের ফুটবলার সানজিদা খাতুন পর্যন্ত সবাই বর্ণবাদী অবস্থানে এককাট্টা হয়েছেন। একইভাবে সিবিএফও বর্ণবাদবিরোধী নিজস্ব কার্যক্রম শুরু করেছে।

Also Read: ভিনিসিয়ুসের ঘটনায় মেসি-রোনালদো কেন চুপ

এর আগে নতুন সভাপতি এদনালদো রদ্রিগেসের অধীন বর্ণবাদবিরোধী কার্যক্রম শুরু করেছিল ব্রাজিলিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা। সেটিকেই এবার ‘বর্ণবাদ নিয়ে কোনো ম্যাচ নয়’ স্লোগান নিয়ে আরও প্রসারিত করতে চায় তারা। রদ্রিগেস চান বর্ণবাদসংক্রান্ত ফুটবলীয় আইনে যেন আরও পরিবর্তন আসে এবং ব্রাজিলের আদালত যেন স্টেডিয়ামে হওয়া বর্ণবাদী আচরণের আরও কঠোর শাস্তি দেন।

ব্রাজিল দলে দুই সতীর্থ ভিনিসিয়ুস ও নেইমার

গত মার্চে বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বর্ণবাদ নিয়ে রদ্রিগেস বলেন, ‘আমরা চাই ব্রাজিল যেন বিশ্বব্যাপী বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দেয়।’
সিবিএফ ভিনিসিয়ুসের সঙ্গেও প্রীতি ম্যাচ দুটির যাবতীয় বিষয় নিয়ে আলাপ করেছে। সবকিছু চূড়ান্ত করার আগে ভিনিসিয়ুসের মধ্যে এই দুটি ম্যাচ নিয়ে কোনো অস্বস্তি আছে কি না, তা–ও নিশ্চিত হয়েছে তারা। সিবিএফের এক সূত্র ইএসপিএনকে জানিয়েছে, ভিনিসিয়ুস সিবিএফের এই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন।

Also Read: ভিনিসিয়ুস কি রিয়ালেই থাকবেন

এদিকে বিশ্বকাপের পর এখন পর্যন্ত নতুন কোচ নির্বাচন করতে না পারায় এই প্রীতি ম্যাচ দুটিতেও র‍্যামন মেনেজেসের অধীন খেলবে ব্রাজিল। মেনেজেস বর্তমানে অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপে ব্রাজিল দলের কোচের দায়িত্ব পালন করছেন। জাতীয় দলের ম্যাচে কোচের দায়িত্ব পালন করতে বয়সভিত্তিক দল থেকে মেনেজেস ছুটি নেবেন বলেও জানা গেছে। আগামীকাল রোববার বার্সেলোনা এবং লিসবনের এই দুই প্রীতি ম্যাচের দল ঘোষণার কথা রয়েছে।

Also Read: ব্রাজিল প্রতিবাদে ফুঁসছে, অবশেষে টনক নড়েছে স্প্যানিশ পুলিশের