Thank you for trying Sticky AMP!!

আর্সেনালের কোচ মিকেল আরতেতা

আরতেতার বিরুদ্ধে পরিবারকে ‘অপমানসূচক’ কথা বলার অভিযোগ পোর্তো কোচের

আর্সেনাল কোচ মিকেল আরতেতার বিরুদ্ধে পরিবারকে অপমানসূচক কথা বলার অভিযোগ তুলেছেন পোর্তো কোচ সের্জিও কনসেইসাও। গতকাল রাতে উয়েফা চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলো পর্বের ফিরতি লেগে টাইব্রেকার চলাকালীন এ ঘটনা ঘটে। আর্সেনাল ফিরতি লেগ ১–০ গোলে জিতলেও দুই লেগ মিলিয়ে ১–১ ব্যবধানে সমতায় ছিল পোর্তো। অতিরিক্ত সময় শেষে টাইব্রেকারে ৪–২ গোলের জয়ে শেষ পর্যন্ত আর্সেনালই উঠেছে কোয়ার্টার ফাইনালে।

টাইব্রেকার চলাকালীন কী ঘটেছিল—এ সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল পোর্তো কোচের কাছে। উয়েফার দোভাষীর মাধ্যমে ৪৯ বছর বয়সী এই পর্তুগিজ কোচ বলেছেন, ‘ম্যাচ চলাকালীন বেঞ্চের প্রতি স্প্যানিশ ভাষায় আরতেতা যা বলেছে, তাতে সে আমার পরিবারকে অপমান করেছে। এরপর শেষে আমি বলেছি, সে যাকে অপমান করেছে, তা আর আমাদের মধ্যে নেই। তার দলের অনুশীলনে মনোযোগ দেওয়া উচিত।’

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আরতেতার কাছে এ বিষয়ে জানতে চাওয়া হয়েছিল। ‘কোনো মন্তব্য নয়’—বলে দায়িত্ব সারেন তিনি। আর্সেনাল অফিশিয়ালদের পক্ষ থেকে পরে দাবি করা হয়, আরতেতা তাঁর পরিবারকে অপমানসূচক কথা বলেছেন—এটা ভেবে ভুল করছেন কনসেইসাও। ফিরতি লেগে হলুদ কার্ড দেখা দুই কোচ পর্তুগালে প্রথম লেগ শেষেও বাদানুবাদে জড়িয়েছিলেন।

পোর্তো কোচ সের্জিও কনসেইসাও

কনসেইসাও এর আগে ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলার সঙ্গেও ঝামেলায় জড়িয়েছেন। ২০২০ সালে চ্যাম্পিয়নস লিগ ম্যাচে পেপ গার্দিওলার বিরুদ্ধে ‘খুবই অপ্রীতিকর আচরণ’ এবং পর্তুগালের প্রতি ‘কুৎসিত শব্দ’ ব্যবহারের অভিযোগ করেছিলেন কনসেইসাও। সে সময় তিনি বলেছিলেন, ‘রেফারিদের ওপর সে যেভাবে চাপ তৈরি করে, প্রতিপক্ষ খেলোয়াড় এবং প্রতিপক্ষ ডাগআউটের প্রতি যে দৃষ্টিভঙ্গি পোষণ করে—পেপ গার্দিওলার কাছ থেকে আমাকে শিখতে হবে। অন্য ডাগআউট বিচার করলে আমরা ফেরেশতার মতো। কিন্তু সে আমাদের দেশ নিয়ে কুৎসিত শব্দ ব্যবহার করেছে এবং তার আচরণ খুবই অপ্রীতিকর।’

সেই ঘটনার পরের বছর এই চ্যাম্পিয়নস লিগেই চেলসির তৎকালীন কোচ টমাস টুখেলের বিরুদ্ধে ‘অপমান’ করার অভিযোগ এনেছিলেন কনসেইসাও।

Also Read: চ্যাম্পিয়নস লিগের শেষ আটের ৪ কোচের নাড়ি বার্সায় পোঁতা