Thank you for trying Sticky AMP!!

ব্যালন ড’অর হাতে রোনালদো

ব্যালন ডি’অর ট্রফি বিক্রি করে দুস্থ শিশুদের চিকিৎসায় ব্যয় করেছেন রোনালদো

ইসরায়েলের সবচেয়ে ধনবান ব্যক্তির কাছে নিজের পাঁচ ব্যালন ডি’অর ট্রফির একটি বিক্রি করেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। ২০১৭ সালে এক নিলামে ২০১৩ সালে জেতা ব্যালন ডি’অর ট্রফির রেপ্লিকাটি বিক্রি হয়েছিল। দুস্থ শিশুদের চিকিৎসার জন্য ব্যয় করা হয়েছিল রোনালদোর ব্যালন ডি’অর ট্রফি বিক্রির সব অর্থ।

ক্যারিয়ারে পাঁচটি ব্যালন ডি’অর জিতেছেন পর্তুগিজ তারকা। একটা সময় লিওনেল মেসির সঙ্গে ব্যালন ডি’অরের লড়াইয়ে সমানে সমান টক্কর ছিল তাঁর। মেসি অবশ্য নিজের ব্যালন ডি’অরের সংখ্যা সাতে তুলে সেই লড়াইয়ে অনেকটাই এগিয়ে গেছেন।
সাধারণত, যে খেলোয়াড়েরা ব্যালন ডি’অর জেতেন, আয়োজক সংস্থা ফ্রান্স ফুটবল সাময়িকী তাঁদের সেই ট্রফির একটি রেপ্লিকা দিয়ে থাকে।

Also Read: ১ বছরে সৌদি আরবে যত আয় করবেন রোনালদো

সেই রেপ্লিকা খেলোয়াড়ের ক্লাবে সংরক্ষিত থাকে অথবা জয়ী খেলোয়াড় সেটি নিজের সংগ্রহে রেখে দেন। মার্কা জানিয়েছে, ২০১৩ সালে ক্রিস্টিয়ানো রোনালদো ব্যালন ডি’অর জেতার পর সেই ট্রফির রেপ্লিকা নিলামে তুলে তা দুস্থ শিশুদের কল্যাণে ব্যয় করার সিদ্ধান্ত হয়েছিল। পরে লন্ডনে আয়োজিত নিলামে সেটি কিনে নিয়েছিলেন ইসরায়েলের সবচেয়ে ধনী ব্যক্তি আইদান ওফার। দাম উঠেছিল ছয় লাখ মার্কিন ডলার।

Also Read: রোনালদো–জর্জিনার জন্য বদলানো হচ্ছে সৌদি আইন?

ব্যালন ডি’অরের ট্রফির রেপ্লিকা নিলামে ওঠাটা অবশ্য নতুন কিছু নয়। অতীতে আলফ্রেডো ডি স্টেফানোর ১৯৫৭ ও ১৯৫৯ সালে জেতা দুটি ব্যালন ডি’অর ট্রফিও নিলামে উঠেছিল। প্রথমটি বিক্রি হয়েছিল ৬০ হাজার ৮০০ মার্কিন ডলারে। দ্বিতীয়টির দাম উঠেছিল ৫৪ হাজার ৪০০ ডলার।

ক্যারিয়ারে ৫টি ব্যালন ডি’অর জিতেছেন রোনালদো

স্টেফানোর ‘সুপার ব্যালন ডি’অর’ ট্রফিটিও নিলামে উঠেছিল। সেটি বিক্রি হয়েছিল ১ লাখ ৮৭ হাজার ডলারে। ইতিহাসে এখন পর্যন্ত একবারই সুপার ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া হয়েছে। ১৯৮৯ সালে ডি স্টেফানো সেটি জিতেছিলেন মিশেল প্লাতিনি ও ইয়োহান ক্রুইফের সঙ্গে লড়াই করে।

Also Read: ‘রোনালদো-নীতি’ বদলে বেতনকাঠামো সংস্কারের দাবি টেন হাগের