Thank you for trying Sticky AMP!!

পাঁচ বছরের চুক্তিতে ম্যানচেস্টার সিটিতে নাম লেখালেন ক্রোয়াট ডিফেন্ডার ইওস্কো গাভারদিওল

গাভারদিওল না ম্যাগুয়ার, সবচেয়ে দামি ডিফেন্ডার এখন কে

গুঞ্জনই সত্যি হলো। পাঁচ বছরের চুক্তিতে ম্যানচেস্টার সিটিতে নাম লেখালেন ক্রোয়াট ডিফেন্ডার ইওস্কো গাভারদিওল। বিবিসি জানিয়েছে, ৯ কোটি ইউরোতে লাইপজিগ ছেড়ে ম্যানচেস্টার সিটিতে যোগ দিয়েছেন গাভারদিওল।

তথ্যটি যদি সঠিক হয়, তাহলে গাভারদিওল হতে যাচ্ছেন ফুটবল ইতিহাসের দ্বিতীয় দামি ডিফেন্ডার। বিবিসি জানাচ্ছে, ২০১৯ সালে লেস্টার সিটি থেকে হ্যারি ম্যাগুয়ারকে কিনতে ম্যানচেস্টার ইউনাইটেডের খরচ পড়েছিল ৯ কোটি ৩০ লাখ ইউরো। তার মানে, এখনো বিশ্বের সবচেয়ে দামি ডিফেন্ডার ম্যাগুয়ারই।

ফুটবলবিষয়ক ওয়েবসাইট ট্রান্সফার মার্কেটের দেওয়া তথ্য অনুযায়ী, গাভারদিওলের দাম ৯ কোটি ইউরো হলেও ম্যাগুয়ারের দাম পড়েছিল ৮ কোটি ৭০ লাখ ইউরো। সেটা সত্যি হলে গাভারদিওলই এখন বিশ্বের সবচেয়ে দামি ডিফেন্ডার। দলবদল ফি ক্লাবগুলো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে না বলে, এ নিয়ে সব সময় বিভিন্ন রকম তথ্য আসে।

Also Read: গাভারদিওল কি বিশ্বের সবচেয়ে দামি ডিফেন্ডার হতে যাচ্ছেন

চলতি গ্রীষ্মে এটি ম্যানচেস্টার সিটির দ্বিতীয় সাইনিং। এর আগে আরেক ক্রোয়াট ফুটবলার মাতেও কোভাচিচকে দলে ভিড়িয়েছে সিটি।

ডিনামো জাগরেবের বয়সভিত্তিক দলের বেড়ে ওঠা গাভারদিওল আলোচনায় আসেন ক্লাবের ২০১৯ সালে মূল দলে সুযোগ পাওয়ার পরই। রক্ষণভাগে তাঁর দৃঢ়তা দেখে ইউরোপের বড় ক্লাবগুলো আগ্রহী হয়ে ওঠে তাঁর ব্যাপারে।

বিবিসি বলছে, এখনো বিশ্বের সবচেয়ে দামি ডিফেন্ডার ম্যাগুয়ারই

২০২০ সালে মাত্র ১৮ বছর বয়সে তাঁকে ১ কোটি ৮০ লাখ ইউরোতে কিনে নেয় লাইপজিগ। প্রাথমিক চুক্তি হয় পাঁচ বছরের। ২০২০-২১ মৌসুমের বাকি সময়টা ধারেই ডিনামো জাগরেবের হয়ে কাটান গাভারদিওল, ২০২১ সালে যোগ দেন লাইপজিগে। লাইপজিগে দুই মৌসুম খেলা এই ডিফেন্ডার কিছুদিনের মধ্যেই তিনি হয়ে ওঠেন বিশ্বের সবচেয়ে কাঙ্ক্ষিত ডিফেন্ডারদের একজন।

পরের বছর লাইপজিগ তাঁর সঙ্গে চুক্তি নবায়ন করে ২০২৭ সাল পর্যন্ত। গত কাতার বিশ্বকাপেও নিজের প্রতিভা দেখিয়েছেন ক্রোয়েশিয়ার হয়ে ২১ ম্যাচ খেলা এই ডিফেন্ডার।

Also Read: সৌদি লিগ নিয়ে সতর্ক হতে বললেন গার্দিওলা

ম্যানচেস্টার সিটিতে নাম লেখানোর পর নিজের উচ্ছ্বাসের কথা জানিয়েছেন ক্রোয়াট এই ডিফেন্ডার, ‘ইংল্যান্ডের কোনো ক্লাবের হয়ে সব সময় স্বপ্ন দেখেছি। ম্যানচেস্টার সিটির হয়ে খেলব, তা–ও এমন একটা মৌসুম তারা কাটানোর পর, এটা আমার জন্য সত্যিই সম্মানের।’

গত মৌসুমে ট্রেবল জেতা ম্যানচেস্টার সিটিকেই বিশ্বের সেরা ক্লাব হিসেবে দাবি করেছেন সদ্য সিটিতে নাম লেখানো এই ডিফেন্ডার, ‘গত মৌসুমে যারাই ম্যানচেস্টার সিটির খেলা দেখেছে, তারা জানে সিটিই বিশ্বের সেরা ক্লাব। আমার ও আমার পরিবারের জন্য সিটিতে যোগ দেওয়া বিশেষ কিছু। আর পেপ গার্দিওলার সঙ্গে কাজ করার সুযোগ পাওয়াটাও দারুণ। আমি নিশ্চিত, বিশ্বের সেরা কোচের অধীনে আমার খেলার মান আরও ভালো হবে।’

Also Read: ‘অপ্রয়োজনীয়’ খেলোয়াড় বিক্রি করে সিটিকে ২৭৮৮ কোটি টাকা এনে দিয়েছেন গার্দিওলা