Thank you for trying Sticky AMP!!

নাইজেরিয়ান ফুটবলার গিফ্ট ইমানুয়েল অরবান

২০৫ সেকেন্ডে হ্যাটট্রিক করে ইউরোপে রেকর্ড গড়া কে এই ফুটবলার

গিফ্ট ইমানুয়েল অরবান—নামটা শুনেছেন কখনো?

উত্তরটা যদি না হয়, তবে এবার হয়তো এই ফুটবলারকে মনে রাখার সময় এসেছে। ২০ বছর বয়সী এই নাইজেরিয়ান ফুটবলার উয়েফার ক্লাব প্রতিযোগিতায় দ্রুততম হ্যাটট্রিকের রেকর্ড নতুন করে লিখেছেন।

ইউরোপা কনফারেন্স লিগে কাল বেলজিয়ান ক্লাব গেঙ্কের হয়ে তুর্কি ক্লাব ইস্তাম্বুল বাসাকশেহিরের বিপক্ষে মাত্র ২০৫ সেকেন্ডে, অর্থাৎ ৩ মিনিট ২৫ সেকেন্ডে হ্যাটট্রিক করেছেন। উয়েফার ক্লাব প্রতিযোগিতায় এটাই সবচেয়ে দ্রুত সময়ের মধ্যে করা হ্যাটট্রিক।

Also Read: রাজপথের আগুন নিভিয়ে নাপোলির ইতিহাস গড়ার আনন্দ

অরবান প্রথম গোলটি করেন ম্যাচের ৩১ মিনিটে। পরের ২ গোল ৩২ ও ৩৪ মিনিটে। তাঁর হ্যাটট্রিকে ইস্তাম্বুল বাসাকশেহিরকে গেঙ্ক হারিয়েছে ৪-১ গোলে। দুই লেগ মিলিয়ে ৫-২ অগ্রগামিতায় শেষ আটে পৌঁছে গেছে গেঙ্ক।

Also Read: রিয়ালের কাছে বিদায়ে রাগ করার জায়গাও নেই ক্লপের

আগেই জানানো হয়ে হয়েছে, উয়েফার বাকি দুই প্রতিযোগিতা চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগে এর চেয়ে কম সময়ে হ্যাটট্রিক করতে পারেননি কেউ। চ্যাম্পিয়নস লিগের দ্রুততম সময়ের মধ্যে হ্যাটট্রিক করেছেন মোহাম্মদ সালাহ

রেঞ্জার্সের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের গত মৌসুমে মাত্র ৬ মিনিট ১২ সেকেন্ড হ্যাটট্রিক করেছিলেন সালাহ। ইউরোপা লিগে দ্রুততম সময়ে হ্যাটট্রিক করার রেকর্ড লেস্টার সিটির প্যাটসন ডাকার। ২০২১ সালে স্পার্তাক মস্কোর বিপক্ষে ৯ মিনিট ৩৪ সেকেন্ডে হ্যাটট্রিক করেছিলেন এই জাম্বিয়ান ফুটবলার।

চলতি বছরের জানুয়ারিতেই গেঙ্কে যোগ দেন অরবান। এর আগে খেলেছেন নরওয়ের ফুটবল ক্লাব স্তাবেকের হয়ে। সেখানে ২৪ ম্যাচ খেলে করেছেন ১৯ গোল। নতুন ক্লাবে যোগ দিয়ে মানিয়ে নিতে খুব একটা সময় নেননি এই ফরোয়ার্ড। ৯ ম্যাচে করেছেন ১২ গোল। গত চার দিনে এটা গিফ্টের দ্বিতীয় হ্যাটট্রিক। বেলজিয়ান প্রো লিগে কাল রাতের আগে নিজের সর্বশেষ ম্যাচেও ৪ গোল করেন। নাইজেরিয়া জাতীয় দলের হয়ে এখনো খেলা হয়নি অরবানের।

অরবানের হ্যাটট্রিকে ইস্তাম্বুল বাসাকশেহিরকে গেঙ্ক হারিয়েছে ৪-১ গোলে

Also Read: চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের ড্র কবে কোথায় কখন

গোলক্ষুধার জন্য আর্জেন্টাইন সংবাদমাধ্যম ‘এল গ্রাফিকো’ অরবানকে ‘নাইজেরিয়ান হলান্ড’ তকমা দিয়েছে। এ বছর জানুয়ারিতে গেঙ্কে যোগ দেন অরবান। বেলজিয়ান সংবাদমাধ্যম ‘এইচএলএন’ জানিয়েছে গেঙ্কের কোচ হ্যান ভ্যানহাজব্রুক ‘মাত্র ২০ সেকেন্ড দেখেই তাকে দলে নেওয়ার সিদ্ধান্ত নেন।’

গত ১১ ফেব্রুয়ারি বেলজিয়ান প্রো লিগে অভিষেকে করেছিলেন জোড়া গোল। গত রোববার জুলতে ভারেজেমের বিপক্ষে গেঙ্কের ৬–২ ব্যবধানের জয়ে একাই করেন ৪ গোল। গেঙ্কের প্রথম খেলোয়াড় হিসেবে বেলজিয়ামে একাই ৪ গোলের রেকর্ড গড়েন অরবান। আর এবার হ্যাটট্রিকে করলেন রেকর্ড। তাঁর নামের সঙ্গে ‘গিফ্ট’ শব্দটা যেহেতু আছে, তাই ধরেই নেওয়া যায় এই অরবান ফুটবলের জন্য উপহার!